• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫

রুবিয়ালেস থাকলে স্পেনের হয়ে খেলবেন না ৮১ ফুটবলার


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ২৬, ২০২৩, ০১:১৭ পিএম
রুবিয়ালেস থাকলে স্পেনের হয়ে খেলবেন না ৮১ ফুটবলার
ছবি: সংগৃহীত

নারী বিশ্বকাপের পুরস্কার বিতরণী মঞ্চে স্প্যানিশ ফুটবল ফেডারেশনের (আরএফইএফ) সভাপতি লুইস রুবিয়ালেসের চুমু-কাণ্ডে ঝড় বয়ে যাচ্ছে দেশটিতে। এ ঘটনার পর থেকে সভাপতির পদত্যাগের দাবি তোলা হলে তিনি জানিয়েছেন পদত্যাগ করবেন না। কারণ এটা দুজনের সম্মতিতে হয়েছে। অন্যদিকে হেরমোসা জানান এটাতে সম্মতি ছিল না তার। সেই সঙ্গে এবার স্পেনের ৮১ জন ফুটবলার জানিয়েছেন রুবিয়ালেস সভাপতির পদ না ছাড়লে তারা জাতীয় দলের হয়ে আর খেলবেন না।

বিশ্বকাপের ফাইনালে পুরস্কার বিতরণী মঞ্চে যে শুধু হেরমোসাকে চুমু দিয়েছেন ৪৬ বছর বয়সী রুবিয়ালেস, এমনটা নয়। সেদিন মেডেল নিতে আসা স্পেন দলের ফুটবলারদের জড়িয়ে ধরেন দেশটির ফুটবল প্রেসিডেন্ট। এরপর প্রত্যেকের গালে ও কপালে চুমু দেন তিনি। তবে এদিন এক ডিগ্রি ছাড়িয়ে যান হেরমোসা এলে তাকে তিনি অন্য ফুটবলারের থেকে বেশিক্ষণ জড়িয়ে ধরে রাখেন এবং তার ঠোঁটে চুমু দিয়ে বসেন।

এর পর থেকেই তীব্র সমালোচনার শুরু রুবিয়ালেসের বিরুদ্ধে। ফিফা এবং স্পেন সরকার এরই মধ্যে সভাপতির বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়ার আইনি প্রক্রিয়া শুরু করে দিয়েছে। শুক্রবার (২৫ আগস্ট) আরএফইএফের জরুরি বৈঠক ছিল সেখানে তার পদত্যাগ করার কথা ছিল। কিন্তু সেই বৈঠকে রুবিয়ালেস বলেন, “দুজনের সম্মতিতে ঘটা একটি ঘটনা কি আমাকে এখান থেকে সরিয়ে দেবে? আমি পদত্যাগ করব না। আমি শেষ পর্যন্ত লড়ব।”

সভাপতির এই বিবৃতির পরিপ্রেক্ষিতে নারী ফুটবলাদের সংগঠন ফুটপ্রো ইউনিয়নকে হেরমোসা বলেন “আমি পরিষ্কার করতে চাই যে ওই চুমুতে কখনোই আমার সম্মতি ছিল না। আমি যা বলিনি, তেমন কিছু ছড়ানো হলে সহ্য করব না, তবে এর চেয়েও বেশি মানতে পারব না যদি আমার কোনো কথাকে প্রশ্নবিদ্ধ করা হয়।”

হেরমোসার এমন কথার পরেই দেশটির ৮১ জন নারী ফুটবলার স্বাক্ষর করে জানিয়ে দেন রুবিয়ালেস পদত্যাগ না করলে তারা খেলবেন না জাতীয় দলের জার্সিতে। এই ৮১ জন ফুটবলারের মধ্যে ২৩ জন খেলোয়াড় আছেন জাতীয় দলের। তারা যে বিবৃতিতে স্বাক্ষর করেছেন, সেখানে লেখা ছিল, “নারী বিশ্বকাপে পদক দেওয়ার সময় যা কিছু হয়েছে, তার প্রেক্ষিতে আমরা বলতে চাই যে বর্তমান বোর্ড সভাপতি দায়িত্বে থাকলে এই চিঠিতে যারা সই করেছে তারা জাতীয় দলে ফিরবে না।”

২২ সেপ্টেম্বর নেশন্স লিগে সুইডেনের বিপক্ষে মাঠে নামবে স্পেন নারী ফুটবল দল। রুবিয়ালিস পদত্যাগ না করলে এই ম্যাচে স্পেনকে বিশ্বকাপজয়ী ফুটবলাদের ছাড়াই মাঠে নামতে হতে পারে।

এদিকে স্পেনের পুরুষ ফুটবলার বোর্হা ইগলেসিয়াস নারী ফুটবলারদের প্রতিবাদের পাশে এসে দাঁড়িয়েছেন। রেয়াল বেতিসের এই ফরোয়ার্ড বলেছেন, রুবিয়ালেস দায়িত্বে থাকলে তিনিও স্পেন জাতীয় দলে হয়ে খেলবেন না।

Link copied!