• ঢাকা
  • বুধবার, ১৫ মে, ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১, ৬ জ্বিলকদ ১৪৪৫

আবারও বিশ্বকাপে পাকিস্তান ম্যাচের সূচি বদলের দাবি


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: আগস্ট ৬, ২০২৩, ০৫:০৮ পিএম
আবারও বিশ্বকাপে পাকিস্তান ম্যাচের সূচি বদলের দাবি
পাকিস্তান- ইংল্যান্ডে ম্যাচ, ছবি: সংগৃহীত

ভারতের মাটিতে ৫ অক্টোবর থেকে ওয়ানডে বিশ্বকাপের পর্দা উঠবে। বিশ্বকাপের ম্যাচ মাঠে গড়াতে আর মাত্র দুই মাস বাকি রয়েছে। বিশ্বকাপকে সামনে রেখে জুনের শেষের দিকে সূচি প্রকাশ করে আইসিসি। সূচি প্রকাশের পর থেকেই বিভিন্ন সময়ে সূচি পরিবর্তনের দাবি ওঠে। নাভারাত্রি উৎসবের কারণে ১৫ অক্টোবরের ভারত- পাকিস্তান ম্যাচের সূচি পরিবর্তন এক প্রকার নিশ্চিত। এবার পাকিস্তান- ইংল্যান্ড ম্যাচের সূচি পরিবর্তনের অনুরোধ করা হয়েছে ভারতীয় ক্রিকেট নিয়ন্ত্রণ বোর্ডকে(বিসিসিআই)।

আগামী ১২ নভেম্বর কলকাতার ইডেন গার্ডেন্সে পাকিস্তান- ইংল্যান্ডে ম্যাচ হওয়ার কথা রয়েছে। সেই ম্যাচের সূচি পরিবর্তনের জন্য অনুরোধ করেছে বিসিসিআইয়ের কাছে দ্যা ক্রিকেট অ্যাসোসিয়েশন অব বেঙ্গল(সিএবি)। কারণ সেদিন কলকাতায় সনাতন ধর্মাবলম্বীদের কালীপূজা। সিএবি সম্ভাব্য দিন হিসেবে ম্যাচটি ১১ তারিখে নিয়ে আসার প্রস্তাব দিয়েছে।

ক্রিকেট ভিত্তিক সংবাদ মাধ্যম ইএসপিএন ক্রিকইনফো থেকে জানা যায় বৃহস্পতিবার (৩ আগস্ট) সিএবি কর্তাদের সঙ্গে সভায় বসে ছিলেন কতকাতা পুলিশ কর্মকর্তারা।

কলকাতার পুলিশ জানায়, “একসঙ্গে দুইটি বড় জমায়েতের কারণে আইনশৃঙ্খলা রক্ষা নিয়ে সংশয় আছে।” কালী পূজার কারণে কলকাতায়  বিভিন্ন জায়গায় বড় বড় জামায়েত হয়ে থাকে। তাই তো নিরাপত্তা নিয়ে শঙ্কার জায়গা থেকেই যায়। একদিনে এত বড় উৎসব এবং বিশ্বকাপের বড় ম্যাচ সামলানো নিয়ে নিজেদের সীমাবদ্ধতা ও ঝুঁকি কথা জানায় কলকাতা পুলিশ। সভার পরই বিসিসিআই সচিব জয় শাহকে চিঠি দিয়ে ম্যাচ পরিবর্তনের অনুরোধ জানায় সিএবি।

দ্যা ক্রিকেট অ্যাসোসিয়েশন অব বেঙ্গল চাই ম্যাচটির শুধু তারিখ পরিবর্তন করতে। ম্যাচটা যেন আবার কলকাতা থেকে সরিয়ে না নেওয়া হয়। সিএবি এই জন্য মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়ের সহায়তা চেয়েছে বলে জানান ইএসপিএন ক্রিকইনফো।

বিশ্বকাপে ২৮ অক্টোবর নেদারল্যান্ড ও ৩১ অক্টোবর পাকিস্তানের বিপক্ষে বাংলাদেশের দুইটি ম্যাচ রয়েছে কলকাতায় ইডেন গার্ডেন্সে। এছাড়াও বিশ্বকাপের সেমি-ফাইনালের ম্যাচও হবে কলকাতায়।

আগামী ১৫ অক্টোবর আহমেদাবাদে ভারত-পাকিস্তানের ম্যাচের সূচি পরিবর্তনের দাবি ওঠে অনেক আগে। সেটাও নিরাপত্তা ইসুতেই। সেই সময় নাভারাত্রির উৎসবের কারণে সেখানকার পুলিশ প্রশাসন সূচি পরিবর্তন করতে বলেন। এবার একই সমস্যার কারণে পাকিস্তান-ইংল্যান্ড ম্যাচের সূচি পরিবর্তন হতে পারে।

ভারতের বিভিন্ন জটিলতার কারণে বিশ্বকাপের সূচি প্রকাশে করতে অনেক দেরি করে ফেলে। এরপর বহুল প্রতিক্ষিত ওয়ানডে বিশ্বকাপের সূচি প্রকাশ করা হয় বিশ্বকাপ শুরুর ১০০ দিন আগে। তারপরও সেই সূচিতে বিভিন্ন ম্যাচ আয়োজনে পুলিশ প্রশাসন শঙ্কার কথা জানালে। সূচি এখনও পরিবর্তন হতে পারে। যার কারণে ওয়ানডে বিশ্বকাপের ম্যাচ টিকিট বিক্রি শুরু হয়নি। মিডিয়া অ্যাক্রিডিটেশন প্রক্রিয়াও শুরু হয়নি।
 

Link copied!