• ঢাকা
  • শুক্রবার, ১০ মে, ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ১ জ্বিলকদ ১৪৪৫

ক্রিকেট আমাদের পেশা, জীবন-জীবিকা : মেন্ডিস


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ১৩, ২০২৩, ০৯:১৫ পিএম
ক্রিকেট আমাদের পেশা, জীবন-জীবিকা : মেন্ডিস
কুশল মেন্ডিস। ছবি : সংগৃহীত

বিশ্বকাপে শ্রীলঙ্কার পারফরমেন্স ছিল হতাশাজনক। পয়েন্ট টেবিলের নয় নম্বরে থেকে আসর শেষ করতে হয়েছে তাদের। ফলে ২০২৫ সালের চ্যাম্পিয়ন্স ট্রফি খেলতে পারছে না দেশটি। এরই মধ্যে দেশে ফিরেই শুনেছে আইসিসি নিষেধাজ্ঞার আরোপে পড়েছে দলটি। বিশ্বকাপে বাজে পারফরমেন্স করার কারণে দেশটির ক্রীড়া প্রতিমন্ত্রী ভেঙে দেন লঙ্কান ক্রিকেট বোর্ড। আর আইসিসি এটাকে মেনে নেননি। আইসিসির নিয়ম অনুযায়ী কোনো দেশের বোর্ডের ওপর কোন রাজনৈতিক হস্তক্ষেপ চলবে না। তাই আইসিসি রাজনৈতিক হস্তক্ষেপ ও দুর্নীতির অভিযোগ তুলে লঙ্কানদের সদস্যপদ থেকে বরখাস্ত করেছে। আর আইসিসির এমন নিষেধাজ্ঞা প্রত্যাহারের অনুরোধ জানিয়েছেন শ্রীলঙ্কা দলের অধিনায়ক কুশল মেন্ডিস।

কলম্বোতে এক সংবাদ সম্মেলনে লঙ্কান অধিনায়ক কুশল মেন্ডিস বলেন, “ক্রিকেট আমাদের পেশা, জীবন-জীবিকা। এটা ছাড়া আমরা বাড়িতে বসে থাকতে পারব না। আগামী বছর আমাদের কয়েকটি সফর রয়েছে। সেগুলোর জন্য আমরা এখনই প্রস্তুতি শুরু করতে চাই।”

এদিকে, আইসিসির নিষেধাজ্ঞা নিয়ে লঙ্কান অধিনায়ক বলেন, “খেলোয়াড়দের এই জাতীয় জিনিসগুলির উপর কোনও নিয়ন্ত্রণ নেই। তারা কেবল উত্থাপন করতে পারে, যাতে তারা আবার ক্রিকেট খেলা শুরু করতে পারে। অধিনায়ক হিসেবে আমি আশা করব, অতি দ্রুত এই নিষেধাজ্ঞা তুলে নেওয়া হোক।”

এদিকে বিরাট কোহলিকে নিয়ে মন্তব্য করার বিষয় নিয়ে লঙ্কান অধিনায়ক বলেন, “আমি বুঝতে পারিনি কোহলি ৪৯তম সেঞ্চুরি করেছে। এক সাংবাদিক আমাকে প্রশ্ন করেছিল। কিন্তু আমি প্রশ্নটাই বুঝতে পারিনি। ৪৯টি সেঞ্চুরি করা সহজ নয়। আমি ভুল ছিলাম। নিজের ব্যবহারের জন্য ক্ষমা চাইছি।”

প্রসঙ্গত, শ্রীলঙ্কার ভারপ্রাপ্ত অধিনায়ক কুশল মেন্ডিসকে বাংলাদেশের বিপক্ষে ম্যাচের আগে এক ভারতীয় সাংবাদিক প্রশ্ন করেছিল, কোহলি মাত্র তার ৪৯তম শতক হাঁকিয়েছেন। তাকে কী অভিনন্দন জানাতে চান? আগের ম্যাচেই ভারতের কাছে লজ্জাজনকভাবে হারায় প্রশ্নটায় হয়ত আঁতে ঘা লেগেছিল মেন্ডিসের। পাল্টা প্রশ্ন করে বসেন, “কোহলিকে আমি কেন অভিনন্দন জানাব?”

Link copied!