• ঢাকা
  • শুক্রবার, ২৩ ফেব্রুয়ারি, ২০২৪, ১০ ফাল্গুন ১৪৩০, ১৩ শা’বান ১৪৪৫

মারাকানা কাণ্ড নিয়ে ফিফার শাস্তি পেতে যাচ্ছে ব্রাজিল-আর্জেন্টিনা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ২৫, ২০২৩, ০৩:৪৬ পিএম
মারাকানা কাণ্ড নিয়ে ফিফার শাস্তি পেতে যাচ্ছে ব্রাজিল-আর্জেন্টিনা
মারাকানা কাণ্ড নিয়ে ফিফার শাস্তি পেতে যাচ্ছে ব্রাজিল-আর্জেন্টিনা। ছবি : সংগৃহীত

সুপার ক্লাসিকো ম্যাচে মাঠের লড়াইয়ের উত্তাপ ছড়ানোর আগেই দর্শক গ্যালারিতে হয়ে যায় লঙ্কা কাণ্ড। ম্যাচের আনুষ্ঠানিকতা শুরুর পরই দর্শক গ্যালারিতে হাতাহাতিতে লিপ্ত হয়ে পড়ে দুই দেশের সমর্থকরা। তাদের থামাতে ব্রাজিল পুলিশকে করতে হয় লাঠিচার্জ। এমন ঘটনার কারণে ম্যাচ শুরু হয়েছে আধঘণ্টা পর। ময়দানি লড়াইয়ে আর্জেন্টিনা হারিয়েছে ব্রাজিলকে। তবে, এখন রেশ কাটেনি সেই ম্যাচের। আর এই ম্যাচ নিয়ে ফিফার শৃঙ্খলা কমিটি কাজ শুরু করেছে। শৃঙ্খলা ভঙ্গের দায়ে শাস্তি হতে পারে ব্রাজিল-আর্জেন্টিনা দু’দলেরই।

শুক্রবার (২৪ নভেম্বর) এক বিবৃতিতে ফিফা বলেছে, ব্রাজিল ফুটবল ফেডারেশন (সিবিএফ) ও আর্জেন্টিনা ফুটবল ফেডারেশন (এএফএ)‍‍`র বিরুদ্ধে শৃঙ্খলা কমিটি তাদের প্রক্রিয়া শুরু করেছে।

 ব্রাজিল  ও আর্জেন্টিনার বিরুদ্ধে ফিফার শৃঙ্খলা কমিটি তাদের প্রক্রিয়া শুরু করেছে। ছবি : টুইটার

ফিফা জানিয়েছে ব্রাজিল ‘অনুচ্ছেদ ১৭‍‍` এর সম্ভাব্য বিধি লঙ্ঘন করেছে। যা ম্যাচের সময় শৃঙ্খলা রক্ষা এবং নিরাপত্তার সঙ্গে সম্পর্কিত। যদি এটি প্রমাণিত হয় তাহলে শাস্তি পেতে হবে ব্রাজিলকে। অন্যদিকে আর্জেন্টিনার বিরুদ্ধে অভিযোগ তারা দর্শকদের উত্ত্যক্ত করা ও দেরিতে খেলা শুরু করায় ফিফার শৃঙ্খলাবিধির ১৭.২ ও ১৪.৫ লঙ্ঘন করেছে। তাই প্রমাণিত হলে তাদের বিরুদ্ধেও শাস্তির ঘোষণা করা হবে। 
শাস্তি স্বরূপ দু’দলই আন্তর্জাতিক ম্যাচ আয়োজনে সীমিত কিংবা পুরোপুরি দর্শকশূন্য মাঠে খেলা আয়োজন করার সাজা পেতে পারে।

বিষয়টি নিয়ে আগেই নিন্দা জানিয়েছিলেন ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো। নিজের ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে তিনি বলেন, “ফুটবল মাঠে বা মাঠের বাইরের এই ধরনের সহিংসতার কোনো স্থান নেই। খেলোয়াড়, সমর্থক, প্রতিযোগিতায় লিপ্ত দলগুলো এবং তাদের কর্মকর্তারা একটি নিরাপদ পরিবেশের দাবিদার।”

Link copied!