• ঢাকা
  • রবিবার, ০৫ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫

আফগানিস্তান ম্যাচের আগে বাংলাদেশ দল ঘোষণা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ১৯, ২০২৩, ০৭:১৩ পিএম
আফগানিস্তান ম্যাচের আগে বাংলাদেশ দল ঘোষণা
ছবি: সংগৃহীত

আফগানিস্তানের বিপেক্ষে দুটি প্রস্তুতি ম্যাচ খেলবে বাংলাদেশ ফুটবল দল। এ দুই ম্যাচের জন্য ৩২ সদস্যের দল ঘোষণা করেছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন। শনিবার (১৯ আগস্ট) এই দল ঘোষণা করেন হেড কোচ হ্যাভিয়ের ক্যাবরেরা। রোববার (২০ আগস্ট) থেকে শুরু হবে জাতীয় দলের ক্যাম্প।

৩২ সদস্যের দলে নতুন মুখ দীপক রায়। এএফসি কাপের জন্য শুরু থেকে ক্যাম্পে যোগ দিতে পারবেন না আবাহনীর ফুটবলাররা। এএফসি কাপে খেলে যোগ দেবেন তারা। অন্যদিকে, আর্জেন্টিনায় অবস্থান করা অধিনায়ক জামাল ভূঁইয়া শেষ সপ্তাহে দলের সঙ্গে যোগ দিবেন বলে জানা গেছে।

 ক্যাম্পের দল ও প্রস্তুতির পরিকল্পনা জানাতে শনিবার সংবাদ সম্মেলনে আসেন এই স্প্যানিশ কোচ।

প্রীতি ম্যাচ, বিশ্বকাপ বাছাই, এশিয়ান গেমস রয়েছে। কোচ হাভিয়ের কাবরেরা মনে করছেন,“সেপ্টেম্বরের ফিফা উইন্ডো এবং সামনের ব্যস্ত সূচিতে আমাদের সামনে অনেক চ্যালেঞ্জ আছে। শুরুতেই প্রতিপক্ষ আফগানিস্তান, এরপর এশিয়ান গেমস আছে। তারপর রয়েছে মালদ্বীপের বিপক্ষে আমাদের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ বিশ্বকাপ বাছাই। আগামীকাল থেকে এই খেলোয়াড়দের নিয়ে প্রস্তুতি শুরু করবো। এশিয়ান গেমসে দলের কিছু খেলোয়াড়ও এখানে আছে, এখন সামনের দিকে তাকিয়ে আছি। সাফে যে পারফরম্যান্স করেছি, সেটা ধরে রাখতে হবে আমাদের।”

মালদ্বীপ ম্যাচ যে মূল লক্ষ্য তা বলতে ভুল করেননি কাবরেরা। তিনি বলেন, “আমাদের মূল লক্ষ্য মালদ্বীপ। নিশ্চিতভাবেই আমাদের লক্ষ্য জেতা। সাফে যে পারফর্ম করছি, তার নিচের মানের হলে চলবে না, তার চেয়ে ভালো করতে হবে। আমাদের মূল লক্ষ্য বাছাইয়ের ম্যাচে জিতে কোয়ালিফাই করা।”

সংবাদ সম্মেলনে তাই ভেন্যু নিয়েও প্রশ্নের মুখোমুখি হন কাবরেরা। কাবরেরা বলেন,“আমাদের আগে নিশ্চিত হতে হবে খেলাটা কোথায় হবে? সিলেট নাকি ঢাকা? সিলেটের মাঠের অবস্থা ভালো নয়, আবাহনী-ঈগলস ম্যাচে সেটা সবাই দেখেছে। আবাহনী জিতেছে, কিন্তু মাঠের অবস্থা ভালো ছিল না। আশা করি, ম্যাচ দুটি আমরা ঢাকায় খেলতে পারব।”

এর একটু পরই ন্যাশনাল টিমস কমিটির চেয়ারম্যান কাজী নাবিল আহমেদ ভিডিও বার্তায় বাংলাদেশ-আফগানিস্তান ম্যাচের ভেন্যু হিসেবে কিংস অ্যারেনার কথা জানান।

কাজী নাবিল বলেন, “আগামী ৪ এবং ৭ সেপ্টেম্বর বাংলাদেশ বনাম আফগানিস্তান দুটি ফিফা ফ্রেন্ডলি ম্যাচের আয়োজন করা হয়েছে। ম্যাচ দুটি আয়োজিত হবে বসুন্ধরা কিংস অ্যারেনা স্টেডিয়ামে। ফুটবল দলের ক্যাম্প হবে ঢাকা রিজেন্সি হোটেলে। অনুশীলন হবে বসুন্ধরা কিংস অ্যারেনায়। আফগানিস্তান দল আসবে আগামী ২৬ আগস্ট। তারাও একই হোটেলে অবস্থান করবে এবং একই ভেন্যুতে অনুশীলন করবে। ”

আফগানিস্তানের বিপক্ষে দুইটি প্রীতি ম্যাচকে সামনে রেখে বসুন্ধরা কিংস অ্যারেনায় অনুশীলন করবে দুই দল। জাতীয় দল কমিটির চেয়ারম্যান কাজী নাবিল আহমেদ বলেন, “আমরা শক্তিশালী প্রতিপক্ষের সঙ্গে খেলতে চাই। বসুন্ধরা কিংস অ্যারেনায় অনুশীলন হবে এবং দলও থাকবে নিকটবর্তী হোটেলে।”

আগামী ২৬ আগস্ট বাংলাদেশে আসবে আফগানিস্তান। ৪ ও ৭ সেপ্টেম্বর ম্যাচ দুইটি অনুষ্ঠিত হবে।

৩২ সদস্যের বাংলাদেশ স্কোয়াড :

গোলরক্ষক : আনিসুর রহমান জিকো, শহিদুল আলম সোহেল, মিতুল মারমা, পাপ্পু হোসেন।

রক্ষণভাগ : বিশ্বনাথ ঘোষ, তপু বর্মণ, তারিক কাজী, রিমন হোসেন, সাদ উদ্দিন, রহমত মিয়া, আলমগীর মোল্লা, মুরাদ হাসান, মেহেদী হাসান, ইশা ফয়সাল, আতিকুজ্জামান।

মধ্যমাঠ : সোহেল রানা-১, শেখ মোরছালিন, মোহাম্মদ হৃদয়, সোহেল রানা-২, আবু সাঈদ, মজিবুর রহমান জনি, রবিউল হাসান, জামাল ভূঁইয়া।

আক্রমণভাগ : রাকিব হোসেন, মতিন মিয়া, সুমন রেজা, ফয়সাল আহমেদ ফাহিম, দিপক রায়, আমিনুর রহমান সজীব, সারোয়ার জামান নিপু, জাফর ইকবাল, মোহাম্মদ ইব্রাহিম।

Link copied!