• ঢাকা
  • শুক্রবার, ১০ মে, ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ১ জ্বিলকদ ১৪৪৫

বাংলাদেশকে ৮ উইকেটে হারিয়ে সেমিতে অস্ট্রেলিয়া


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ১১, ২০২৩, ১০:৫৩ এএম
বাংলাদেশকে ৮ উইকেটে হারিয়ে সেমিতে অস্ট্রেলিয়া
ছবি : সংগৃহীত

১৮:৪০

৪৪.৪ ওভার ৩০৭/২

বাংলাদেশকে ৮ উইকেটে হারিয়ে সেমিতে অস্ট্রেলিয়া

২০২৩ ওয়ানডে বিশ্বকাপে নিজেদের শেষ ম্যাচে বাংলাদেশ ৮ উইকেটে হেরেছে অস্ট্রেলিয়ার কাছে। এই জয়ে অজিরা বিশ্বকাপে সেমিফাইনালে জায়গা করে নিল অন্যদিকে টাইগাররা বাড়ির পথে ধরবে। এদিন ব্যাটারদের কল্যাণে এবারের বিশ্বকাপে প্রথম বারের মতো তিনশ ছাড়ানো সংগ্রহ পায় বাংলাদেশ। তবে বোলারদের সেভাবে সুবিধা না করতে পারতে অস্ট্রেলিয়া ৪৪.৪ ওভারে ২ উইকেট হারিয়ে ৩০৭ রানের লক্ষ্যে পৌঁছে যায়।  

১৮:০৫

৩৯.৩ ওভার ২৫৬/২

মার্শ ও স্মিথের শত রানের জুটিতে জয়ের পথে অস্ট্রেলিয়া

দ্বিতীয় উইকেটের পর তৃতীয় উইকেটেও ১০০ রানের জুটি। মার্শের সঙ্গী এবার স্মিথ। ১২ রানে প্রথম উইকেট হারানোর পর টানা দুটি শত রানের জুটি। এই জুটিতে ভর করে অস্ট্রেলিয়া জয়ের পথে ভালো ভাবেই এগিয়ে যাচ্ছে। 

১৭:২৪

৩১ ওভার ১৯২/২

সেঞ্চুরি করলেন মার্শ

৯৯ রানে দাঁড়িয়ে টানা ৪টি বল ডট দিয়েছিলেন। নাসুম আহমেদের বলে কাভারে সিঙ্গেল নিয়ে অবশেষে শতক পূর্ণ করলেন মিচেল মার্শ। এবারের বিশ্বকাপে এটি তাঁর দ্বিতীয় শতক, ক্যারিয়ারে তৃতীয়।

১৬:৪৯

২২.১ ওভার ১৩২/১

ফিফটির পরেই ফিরলেন ওয়ার্নার

 মুস্তাফিজের ফুললেংথের বল। চিপ করতে গিয়ে তুলে দিয়েছেন ওয়ার্নার। মিড অনে ভুল করেননি নাজমুল। ৫৩ রানেই থামলেন ওয়ার্নার, ১২০ রানে ভাঙল মার্শের সঙ্গে জুটি।

ওয়ার্নার

১৬:৩৬

১৯.২ ওভার ১২৩/১

ফিফটি করলেন ওয়ার্নার

মার্শের পর ফিফটি পেলেন ওয়ার্নারও। রানে-বলে খেলছেন এই অভিজ্ঞ ওপেনার। ফিফটিতে পৌঁছাতে খরচ করেছেন মাত্র ৫২ বল। দ্বিতীয় উইকেটে অবিচ্ছিন্ন ১১৩ রানের জুটি গড়েছেন মার্শ-ওয়ার্নার। ম্যাচে ফিরতে উইকেটের খোঁজে মরিয়া বাংলাদেশ।

১৬:২৩

মিচেল মার্শের হাফসেঞ্চুরি

১৮ ওভার ১১০/১

হেড দ্রুত ফিরলেও পুনেতে অস্ট্রেলিয়ার নিয়ন্ত্রণ। মার্শের পাল্টা আক্রমণের ইনিংসের বড় অবদান তাতে। মোস্তাফিজের বলে সিঙ্গেল নিয়ে ৩৭ বলেই ৫০ পূর্ণ করেছেন মার্শ। ১৫তম ওভারের শেষ বলে ওয়ার্নারের মারা চারে ১০০ ছুঁয়ে ফেলেছে অস্ট্রেলিয়া। 

১৫: ৩৩

৪ ওভার ২৫/১

তিন চারে শুরু মার্শের

চতুর্থ ওভারে মেহেদী হাসানকে তিন চারে রানের খাতা খুললেন মিচেল মার্শ। এই ওভারে ১৩ রান দিয়েছেন মেহেদী। স্পিন বড় পায়ে খেলার সুবিধা নিয়েছেন মার্শ। 

মিচেল মার্শ।

১৫: ২৯

২.৫ ওভার ১২/১

তাসকিনের শিকার  ট্রাভিস হেড

আগের বলেই একটু জায়গা করে ব্যাকওয়ার্ড পয়েন্ট দিয়ে স্কয়ার কাটে চার মেরেছিলেন ট্রাভিস হেড। তাতে আত্মবিশ্বাসটা বোধ হয় একটু বেড়ে গিয়েছিল। পরের বলে (৫ম) লেগে টেনে তুলে মারতে গিয়ে বোল্ড! একটু খাটো লেংথে বলটা করেছিলেন তাসকিন। ১১ বলে ১০ রানে ফিরলেন হেড।

তাসকিন আহমেদ।

  ১৪:৪৫

৫০ ওভার ৩০৬/৮

৩০৬ রানে থামল বাংলাদেশ

অ্যাবটের শর্ট বলে মিরাজের ক্যাচে শুরু শেষ ওভার। তৃতীয় বলে নাসুম ইনিংসে তৃতীয় ব্যাটসম্যান হিসেবে হয়েছেন রানআউট। শেষ বলে সম্ভাবনা ছিল আরেকটি রানআউটের, কিন্তু অ্যাবটের থ্রো সরাসরি লাগেনি, লাবুশেনও সেটি নিতে পারেননি। বাংলাদেশ থেমেছে ৩০৬ রানে। ফলে শেষ ১০ ওভারে উঠেছে ৬৭ রান। 

১৪:২৬ পিএম

৪৬.৩ ওভার ২৮৬/৬

হৃদয়কে ফেরালেন স্টয়নিস

ফুলটস, সেটিতেই মিডউইকেটে ক্যাচ দিলেন হৃদয়। ফিল্ডার সেই লাবুশেন! ৭৯ বলে ৭৪ রান করে থেমেছেন তিনি, তিন অঙ্ক থেকে বেশ দূরেই।

১৪:১০ পিএম

৪২.১ ওভার ২৫১/৫

হৃদয়কে রেখে ফিরলেন মুশফিক

অ্যাডাম জ্যাম্পার দ্বিতীয় শিকার হয়ে ফিরলেন মুশফিকুর রহিম। মোটামুটি শর্ট লেংথের বলে ব্যাকফুটে গিয়ে খেলতে চেয়েছিলেন টাইগার এই উইকেটরক্ষক ব্যাটার। কিন্তুর তার ব্যাটে লেগে বল সরাসরি মিড অনের হাতে তালুবন্দি হয়েছে।

১:৫০

৩৯.৪ ওভার ২৩৮/৪

ফিফটি করলেন হৃদয়

৬১ বলে অর্ধশতক পেলেন হৃদয়। সাকিবের অনুপস্থিতিতে আজ চারে উঠে এসেছেন। শুরু থেকেই ছিলেন আক্রমণাত্মক। অবশ্য দুজন সঙ্গীকে রানআউট হয়ে যেতে দেখেছেন তিনি। এবার মুশফিকের সঙ্গে জুটি গড়ার পালা তাঁর। ৫০ ছুঁয়ে ফেললেও কাজ যে শেষ হয়নি, সেটি হৃদয়ের জানা থাকার কথা ভালোভাবেই।

১:৪০ পিএম

৩৫.৪ ওভার ২১৪/৪

রিয়াদ ফিরলেন রানআউট হয়ে

জশ হ্যাজলউডের বলে কাভারের দিকে খেলেই রান নিতে ছুটেছিলেন হৃদয়। তাঁর ডাকে সাড়া দিয়েই নিজের বিপদ ডেকে আনলেন মাহমুদউল্লাহ। ছুটে এসে বল ধরেছেন, এরপর ডাইভ দিয়ে থ্রো করে লাবুশেন স্টাম্প ভেঙেছেন সরাসরি। নাজমুলের মতো মাহমুদউল্লাহও ডাইভ দিয়েছিলেন, কিন্তু বাঁচেননি তিনিও। রিয়াদ ফিরলেন ৩২ রান করে। 

১:২২ পিএম

৩৩ ওভার ২০৩/৩

বাংলাদেশের স্কোর পেরল ২০০

নাজমুল শান্তর বিদায়ের পরও রানের চাকা সচল রেখেছেন উইকেটে আসা মাহমুদইল্লাহ রিয়াদ ও তৌহিদ হৃদয়। ব্যাটিংয়ে নেমেই ছক্কা মারা মাহমুদউল্লাহও দিয়েছেন আক্রমণাত্মক ব্যাটিংয়েরই আভাস। এই জুটি এরই মধ্যে তুলে ফেলেছেন ৩৩ রান। বাংলাদেশ এগোচ্ছে বড় সংগ্রহের পথে।

১২:৫৯ পিএম

২৭.৫ ওভার ১৭০/৩

শান্ত ফিরলেন রান আউট হয়ে

হৃদয়ের সঙ্গে জুটিতে শক্ত একটা ভিতই দাঁড় করাচ্ছিলেন নাজমুল শান্ত। কিন্তু তিনি আউট হলেন রানআউটে। ঝুঁকিপূর্ণ ডাবলসটা না নিলেই পারতেন ভারপ্রাপ্ত অধিনায়ক। মারনাস লাবুশেনের ফিল্ডিং ও থ্রো-দুটিই ছিল দারুণ। বাকি কাজটি সেরেছেন জশ ইংলিস। ৬৬ বলে ৬৩ রানে ভেঙেছে তৃতীয় উইকেট জুটি। তিনি ফিরলেন ৪৫ রান করে।

নাজমুল হোসেন শান্ত

১২: ২৩ পিএম

১৬.৪ ওভার ১০৬/২

জাম্পার বলে লিটনের বিদায়

জ্যাম্পাকে একটু সামনে ঝুঁকে তুলে মারতে গেলেন বাংলাদেশ ওপেনার। টাইমিং ভালোই ছিল। কিন্তু সরাসরি ক্যাচ গেছে লং অনে থাকা মারনাস লাবুশেনের হাতে। ৩৬-ই থেমেছেন তিনি।

১১: ৫৯

১১.২ ওভার ৭৬/১

বিদায় তানজিদ তামিম

 শন অ্যাবটের শর্ট লেংথের বল, তানজিদ ভড়কে গেছেন তাতেই। লাফিয়ে উঠে শেষদিকে ঘুরিয়ে খেলার চেষ্টা একেবারেই ব্যর্থ হয়েছে তাঁর, নিজের বলে গিয়ে ক্যাচ নিয়েছেন অ্যাবট। অস্ট্রেলিয়া পেয়েছে প্রথম ব্রেকথ্রু। বাংলাদেশের ওপেনিং জুটি এবার থামল ৭৬ রানে। তানজিদের ইনিংস থেমেছে ৩৪ বলে, ৩৬ রান করে।

ছবি : সংগৃহীত

 ১১: ৫১

৬২/০, প্রথম ১০ ওভার বাংলাদেশের

বিশ্বকাপে এটি বাংলাদেশের পাওয়ারপ্লেতে দ্বিতীয় সর্বোচ্চ স্কোর

আগের সর্বোচ্চ ছিল ভারতের বিপক্ষে ৬৩/০। সেবার ওপেনিং জুটিতে ৯৩ রান উঠলেও বাংলাদেশ থামে ২৫৬ রানেই। পাওয়ারপ্লের পর প্রথম ওভার করতে আসেন মিচেল মার্শ। দ্বিতীয় বলে দারুণ কাভার ড্রাইভে চার মেরেছেন লিটন দাস।

ছবি : সংগৃহীত

১০:৩৫

একাদশ

দুদলের একাদশ আজ পরিবর্তন আছে। অজিদের হয়ে গ্লেন ম্যাক্সওয়েল খেলছেন না পুনেতে। অস্ট্রেলিয়া বিশ্রাম দিয়েছে মিচেল স্টার্ককেও। আফগানিস্তানের বিপক্ষে ভার্টিগো সমস্যার কারণে না খেলা স্টিভ স্মিথের সঙ্গে ফিরেছেন শন অ্যাবট।

সাকিব আঙুলের চোটে দেশে ফিরে এসেছেন আগেই। খেলছেন না তানজিম হাসানও। এছাড়াও আগের ম্যাচে খেলা শরিফুলকেও বাদ দেওয়া হয়েছে। বাংলাদেশ আজ নামছে দুই পেসার—তাসকিন ও মোস্তাফিজুরকে নিয়ে, সঙ্গে আছেন তিন স্পিনার—মিরাজ, মেহেদী ও নাসুম।

 বাংলাদেশ একাদশ

লিটন দাস, তানজিদ হাসান, নাজমুল হোসেন (অধিনায়ক), মুশফিকুর রহিম (উইকেটকিপার), তাওহিদ হৃদয়, মাহমুদউল্লাহ, মেহেদী হাসান মিরাজ, মেহেদী হাসান, নাসুম আহমেদ, তাসকিন আহমেদ ও মোস্তাফিজুর রহমান।

অস্ট্রেলিয়া একাদশ

ডেভিড ওয়ার্নার, ট্র্যাভিস হেড, মিচেল মার্শ, স্টিভ স্মিথ, মার্নাস লাবুশেন, জস ইংলিশ, মার্কাস স্টয়নিস, সিন অ্যাবট, প্যাট কামিন্স (অধিনায়ক), অ্যাডাম জাম্পা ও জশ হ্যাজলউড।

১০:৩০

টসের সময়।

টস

বিশ্বকাপে নিজেদের শেষ ম্যাচে আজ (শনিবার) অস্ট্রেলিয়ার বিপক্ষে মুখোমুখি হয়েছে বাংলাদেশ। নিয়মিত অধিনায়ক সাকিব আল হাসানের অনুপস্থিতিতে আজ টাইগাররা মাঠে নেমেছে নাজমুল হোসেন শান্তর নেতৃত্বে। ম্যাচে টস জিতে আগে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নিয়েছেন অজি অধিনায়ক প্যাট কামিন্স। ফলে অজিদের বিপক্ষে আগে ব্যাট করবে টাইগাররা।

Link copied!