• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫

ফিফা র‌্যাঙ্কিংয়ে ৬ ধাপ এগিয়েছে বাংলাদেশ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ২৬, ২০২৩, ০৫:৩১ পিএম
ফিফা র‌্যাঙ্কিংয়ে ৬ ধাপ এগিয়েছে বাংলাদেশ
ছবি: সংগৃহীত

সাম্প্রতিক সময়ে ফুটবলে বাংলাদেশ ভালো পারফরমেন্স করে যাচ্ছেন। এরই মাঝে বিশ্বকাপ বাছাইপর্বের প্লে-অফে মালদ্বীপকে হারিয়ে টিকিট পেয়েছে মূল পর্বে খেলার। আর বাংলাদেশের দারুণ পারফরমেন্সে প্রভাব পড়েছে ফিফা র‌্যাঙ্কিংয়েও। আগের অবস্থান থেকে ছয় ধাপ এগিয়েছেন জামাল ভূঁইয়ারা। নতুন প্রকাশিত র‍্যাঙ্কিংয়ে ১৮৯ থেকে এগিয়ে বাংলাদেশের অবস্থান এখন ১৮৩। ১৮.৩৭ রেটিং পয়েন্ট বেড়েছে বাংলাদেশের।

ছবি : সংগৃহীত

নতুন প্রকাশিত র‌্যাঙ্কিংয়ে সবচেয়ে বেশি লাফ দিয়েছে লিথুনিয়া। তারা এগিয়েছে ৯ ধাপ। তাদের অবস্থান এখন ১৩৪ তম। বাংলাদেশের মতো ছয় ধাপ এগিয়েছে কসোভো। ১০৫ তম অবস্থান এখন তাদের। তবে তালিকার প্রথম তিনটি জায়গার কোন পরিবর্তন হয়নি। শীর্ষে আর্জেন্টিনা। দুইয়ে ফ্রান্স ও তিনে ব্রাজিল।  আর্জেন্টিনার বর্তমান পয়েন্ট ১৮৬১ দশমিক ২৯। তাদের চেয়ে ৮ দশমিক ১৮ পয়েন্টে পিছিয়ে ফরাসিরা। তাদের পয়েন্ট ১৮৫৩ দশমিক ১১। তিনে থাকা ব্রাজিলের পয়েন্ট ১৮১২ দশমিক ২ পয়েন্ট। ব্রাজিল অবশ্য পয়েন্ট খুইয়েছে ২৫ দশমিক ৪১। ইংল্যান্ড, বেলজিয়াম, পর্তুগালের অবস্থান যথাক্রমে চার, পাঁচ ও ছয়ে। নেদারল্যান্ডস ও স্পেন আছে যথাক্রমে ৭ ও ৮-এ। ইউরো ২০২০ শিরোপাজয়ী ইতালির অবস্থান নবম। ক্রোয়েশিয়া ১০-এ।

ছবি : সংগৃহীত

এশিয়ান দেশগুলোর মাঝে শীর্ষে আছে জাপান। তাদের অবস্থান ১৮তম। এরপরেই ইরান (২১) এবং দক্ষিণ কোরিয়া (২৪)। দক্ষিণ এশিয়ার দেশগুলোর মাঝে ভারত আছে সবার উপর ১০২ এ। ৫ বছর পর আন্তর্জাতিক ফুটবলে প্রথম জয় পাওয়া পাকিস্তান এগিয়েছে ৪ ধাপ। ১৯৭ থেকে ১৯৩তম স্থানে উঠে এসেছে তারা। 

Link copied!