• ঢাকা
  • মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫

চার দশক পর চ্যাম্পিয়ন অ্যাথলেটিক বিলবাও


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ৭, ২০২৪, ০২:২০ পিএম
চার দশক পর চ্যাম্পিয়ন অ্যাথলেটিক বিলবাও
শিরোপা জেতার আনন্দে অ্যাথলেটিক বিলবাও দলের খেলোয়াড়রা। ছবি : সংগৃহীত

চার দশকের অপেক্ষার পালা শেষে স্পেনের লিগ কাপ  ফুটবল কোপা দেল রে’তে চ্যাম্পিয়ন হলো অ্যাথলেটিক বিলবাও ক্লাব। ফাইনালে মায়োর্কাকে হারিয়ে ৪০ বছরের খরা কাটিয়ে ফের ট্রফি জিতলো তারা। শ্বাসরুদ্ধকর লড়াইয়ে মায়োর্কাকে  টাইব্রেকারে হারিয়েছে অ্যাথলেটিক।

শনিবার রাতে ম্যাচের মূল সময় ৯০ মিনিটের খেলা ছিল ১-১ গোলে সমতায়। ২১ মিনিটে গোল করেন মায়োর্কার দানি রদ্রিগেজ। আর ৫০ মিনিটে সেই গোল করেন অ্যাথলেটিকের ওইহান স্যানসিট। এরপর জয়ী দল নির্ধারণে আর ৩০ মিনিট খেলা হয়। ১২০ মিনিটের খেলায়ও কোনো ফলাফল না আসায় খেলা গড়ায় টাইব্রেকারে।

টাইব্রেকারে নিজেদের দ্বিতীয় ও তৃতীয় শট মিস করে মায়োর্কা। অপরদিকে টানা ৪ শটের সবগুলোতেই গোল করে অ্যাথলেটিকের খেলোয়াড়রা। ফলে ৪-২ ব্যবধানে জয় নিশ্চিত করে অ্যাথলেটিক।

সর্বশেষ ১৯৮৪ সালে এই টুর্নামেন্টের শিরোপা জিতেছিল অ্যাথলেটিক। এবার সেই শিরোপা ছুঁয়ে দেখার সুযোগ আরও একবার পেলো তারা। এটি তাদের ২৪তম শিরোপা।

স্প্যানিশ কোপার সবচেয়ে সফল দল বার্সেলোনা। কাতালনের ক্লাব কোপা দেল রে শিরোপা জিতেছে মোট ৩১ বার। আর ইউরোপীয় ফুটবলের সবচেয়ে ক্লাব রিয়াল মাদ্রিদ এই শিরোপা জিতেছে ২০ বার।

ম্যাচ সেরা হওয়ার পর অ্যাথলেটিক বিলবাওয়ের নিকো উইলিয়ামস বলেন, ‘আমরা ইতিহাস তৈরি করেছি। ভক্তরা এটার প্রাপ্য। আমি এটা নিয়ে অনেক স্বপ্ন দেখেছি। আমার পরিবার ও ভাই স্বপ্ন দেখেছে। এটা আমি পরিবারের জন্য করেছি, তাদের জন্যই আমরা লড়াই করেছি। এই ক্লাবে ইতিহাস গড়তে পেরে আমি খুশি।’

মায়োর্কার গোলদাতা রদ্রিগজে বলেন, ‘আমি প্রথমে অ্যাথলেটিক এবং তাদের ভক্তদের অভিনন্দন জানাই। তারা দীর্ঘ সময় অপেক্ষা করছে শিরোপা জেতার জন্য। আমি অনুপ্রাণিত এবং সতীর্থ ও সমর্থকদের নিয়ে খুবই গর্বিত, যারা আমাদের সঙ্গে ছিলেন। কাপ জেতার স্বপ্ন থাকলেও আমরা চেষ্টা করে সফল হইনি।’
 

Link copied!