• ঢাকা
  • বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫

প্রোটিয়াদের চ্যালেঞ্জিং লক্ষ্য দিয়েছে আফগানরা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ১০, ২০২৩, ০৬:৪২ পিএম
প্রোটিয়াদের চ্যালেঞ্জিং লক্ষ্য দিয়েছে আফগানরা
ছবি: সংগৃহীত

চলতি বিশ্বকাপে চমক দেখানো আফগানিস্তান আসরে নিজেদের শেষ ম্যাচে মুখোমুখি হয় দক্ষিণ আফ্রিকার বিপক্ষে। এবারের আসরে আগে ব্যাট করতে নামলে বিধ্বংসী হয়ে ওঠে প্রোটিয়ারা। টেম্বা বাভুমার দলের এমন বিধ্বংসী রূপের কথা মাথায় রেখে টস জিতে কোনো চিন্তা না করেই ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন আফগান অধিনায়ক শাহমতউল্লাহ শহীদি। কিন্তু ব্যাট হতে বড় সংগ্রহ গড়তে পারেননি তারা। এদিন নির্ধারিত ওভার শেষে ২৪৪ রানে অল আউট হয়েছে আফগানিস্তান। তবে দক্ষিণ আফ্রিকাকে ২৪৫ রানের মতো চ্যালেঞ্জিং লক্ষ্যে ছুড়ে দিতে পেরেছে শহীদির দল।

শুক্রবার (১০ নভেম্বর) আহমেদাবাদে ব্যাট করতে নেমে আফগানিস্তানের দুই ওপেনার সতর্কী শুরু করেন রহমানউল্লাহ গুরবাজ ও গত ম্যাচের সেঞ্চুরিয়ান ইব্রাহিম জাদরান। তারা দুজনের সতর্কী শুরু পর প্রথম পাওয়ার প্লের শেষের দুই ওভার আগে বিদায় নেন এই দুই ওপেনার। রহমানউল্লাহ করেন ২২ বলে ২৫ রান আর গুরবাজ করেন ৩০ বলে ১৫ রান।

এই দুই জনকে হারিয়ে আফগানরা প্রথম পাওয়ার প্লেতে তোলে ৪১ রান। পাওয়ার প্লের পরের ওভারে ২ রান করে বিদায় নেন শহীদি। দ্রুত তিন উইকেট হারিয়ে চাপে পড়ে যায় আফগানিস্তান। সেই চাপ সামাল দিতে রহমত শাহকে সঙ্গে নিয়ে ৭৮ বলে ৪৯ রানের জুটি গড়েন আজমতউল্লাহ ওমরজাই। রহমত ৪৬ বলে ২৬ রান করে লুঙ্গি এনগিডির বলে বিদায় নিলে এই জুটি ভাঙে।

এরপর তিন ওভারের মধ্যেই ফেরেন ইকরাম আলিখিল ও মোহাম্মদ নবি। দুজনই যথাক্রমে কোয়েটজে ও এনগিডির বলে উইকেটের পেছনে থাকা ডি ককের হাতে তালুবন্দি হয়েছেন। এতে ১১৬ রানে ৬ উইকেট হারিয়ে দ্রুত গুটিয়ে যাওয়া নিয়ে শঙ্কায় পড়ে যায় আফগানরা। তবে ওমরজাইয়ের সঙ্গে রশিদ খান ও নুর আহমেদের দুটি মাঝারি মানের জুটি সেই শঙ্কা দূরে ঠেলে দিয়েছে। রশিদ ১৪ ও নুর ২৬ রান স্কোরবোর্ডে যোগ করেন। এদিন ওমরজাইকে কেউ সঙ্গ দিতে পারলে আফগানদের ইনিংস আরও বড় হতে পারতো। শেষ পর্যন্ত ১০৭ বলে ৭ চার ও ৩ ছক্কায় ৯৭ রানে অপরাজিত ছিলেন ওমরজাই।

দক্ষিণ আফ্রিকার হয়ে ৪ উইকেট শিকার করেছেন কোয়েটজে। এছাড়া এনগিডি ও মহারাজ দুটি করে উইকেট নিয়েছেন।

Link copied!