• ঢাকা
  • শনিবার, ২০ জুলাই, ২০২৪, ৫ শ্রাবণ ১৪৩১, ১৩ মুহররম ১৪৪৫

জিততে আফগানদের অপকৌশল, নিজেদের ভালোটাও বোঝে না বাংলাদেশ


তারিক আল বান্না
প্রকাশিত: জুন ২৫, ২০২৪, ০৭:০৫ পিএম
জিততে আফগানদের অপকৌশল, নিজেদের ভালোটাও বোঝে না বাংলাদেশ
তাসকিনের মতো কয়েকজন আপ্রাণ চেষ্টা করেও দলের চূড়ান্ত সফলতা আনতে পারেননি। ছবি : সংগৃহীত

এটা ঠিক, আফগানিস্তান চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপ ক্রিকেটের বিভিন্ন ম্যাচ জিততে মন-প্রাণ উজার করে দিয়েছে। ফলও পেয়েছে তারা সেমিফাইনালে উঠে। তবে বাংলাদেশের বিপক্ষে সুপার এইটের ম্যাচে আফগানিস্তানের বিরুদ্ধে ইচ্ছে করে সময় নষ্ট করার অভিযোগ উঠেছে।

বাংলাদেশের বিরুদ্ধে পায়ে টান লাগার জন্য শুয়ে পড়েছিলেন গুলবদিন নইব। কিন্তু সেটা অভিনয় ছিল বলে অভিযোগ। সময় নষ্ট করার জন্য এমনটা করা হয়েছিল বলে দাবি সাবেক ক্রিকেটারদের। এর জন্য কি তার শাস্তি হতে পারে?

বাংলাদেশ বনাম আফগানিস্তান ম্যাচে বার বার বৃষ্টি হয়। ম্যাচ বন্ধ রাখতে হয়। একটা সময় আফগানিস্তান ডিএলএস নিয়মে ২ রানে এগিয়ে ছিল। সেই সময় বৃষ্টি হলেও তা খুব বেশি ছিল না। খেলা তখনও চলছিল। বাইরে থেকে আফগান কোচ জোনাথন ট্রট ক্রিকেটারদের সময় নষ্ট করার ইঙ্গিত করেন। বৃষ্টি আসছে সেটাও দেখান আঙুল দিয়ে। এমন সময় স্লিপে দাঁড়িয়ে থাকা গুলবদিন হঠাৎ পা ধরে মাটিতে শুয়ে পড়েন। বোঝাতে চান তার পায়ে টান লেগেছে। এর ফলে সময় নষ্ট হয় এবং ততক্ষণে বৃষ্টি এসে যাওয়ায় আম্পায়ারেরা মাঠ ছাড়ার নির্দেশ দেন। সেই সময় সতীর্থদের কাঁধ ধরে মাঠ ছাড়েন গুলবদিন। যদিও পরে আবার খেলা শুরু হয় এবং বাংলাদেশকে অলআউট করে ম্যাচ জেতে আফগানিস্তান। সেই সময় লাফাতে দেখা যায় গুলবদিনকে। যার পায়ে ব্যাথা, তিনি কি করে এভাবে লাফাতে পারেন, প্রশ্ন সেখানেই।

বৃষ্টিসে সময় সাইমন ডুল ধারাভাষ্য দিচ্ছিলেন। তিনি বলেন, ‘কোচ কী বলছে সেটা সকলে বুঝতে পেরেছে। কিন্তু এমন ইচ্ছাকৃতভাবে দেরি করাটা ঠিক নয়। খুব খারাপ পরিকল্পনা।’

ফুটবলে অনেক সময়েই সময় চুরি করতে চোট লাগার অভিনয় করেন অনেকে। রেফারি তা বুঝতে পারলে কার্ডও দেখান। গুলবদিনের চোট লাগা দেখে সেই কথা মনে পড়েছে রবিচন্দ্রন অশ্বিনের। তিনি সামাজিক যোগাযোগ মাধ্যমে লেখেন, ‘গুলবদিন নইবকে রেড কার্ড দেখানো উচিত।’

ইংল্যান্ডের সাবেক অধিনায়ক মাইকেল ভন প্রশ্ন তুলেছেন ক্রিকেটীয় স্পিরিট নিয়ে।

অপকৌশল দরকার নেই, বাংলাদেশ তো নিজেদের ভালোটাই বোঝে না। বুঝলে, তাদের জেতা ম্যাচ হারতে হতো না। একটি দলকে ১১৫ রানে আটকে রেখে কীভাবে ম্যাচ জিততে হয়, সেটাই তো বোঝে না বাংলাদেশ। একটি ভালো দল কীভাবে গঠন করতে হয় কিংবিা ভালো একাদশ কীভাবে তৈরি করতে হয়, টিম ম্যানেজমেন্ট তো সেটাও বোঝে না। বুঝলে, এবার বিশ্বকাপে বাংলাদেশ অনেক চমক দেখাতে পারতো।  

Link copied!