• ঢাকা
  • শুক্রবার, ১০ মে, ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ১ জ্বিলকদ ১৪৪৫

রস টেইলরের মতে ভারতই চাপে থাকবে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ১৪, ২০২৩, ০৪:৩৫ পিএম
রস টেইলরের মতে ভারতই চাপে থাকবে
রস টেইলর। ছবি : সংগৃহীত

বিশ্বকাপে উড়ছে ভারত। লিগ পর্বে কোনো দলকেই পাত্তা দেয়নি তারা। জয় পেয়েছে টানা নয় ম্যাচে। এবার তাদের সামনে নিউজিল্যান্ড দল। সেমিফাইনালের প্রথম ম্যাচে আগামীকাল (বুধবার) মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে প্রথম সেমিফাইনালে দুপুর আড়াইটায় এই দুই দল মুখোমুখি হবে। আর এই ম্যাচের আগে নিউজিল্যান্ডের সাবেক ক্রিকেটার ও অধিনায়ক রস টেইলর মনে করেন প্রতিপক্ষ নিউজিল্যান্ড হওয়ায় নার্ভাস থাকতে পারে ভারতই। উদাহরণ হিসেবে টেনে এনেছেন ২০১৯ সালের বিশ্বকাপ প্রসঙ্গ। সেবার নিউজিল্যান্ডের কাছে হেরেছিল দুইবারের চ্যাম্পিয়নরা।

আইসিসির নিজস্ব ওয়েবসাইটে লেখা কলামে রস টেলর এ বিষয়ে বলেন, “যেহেতু নিউজিল্যান্ড সেমিফাইনালের জন্য প্রস্তুতি শুরু করেছে, সেহেতু ২০১৯ বিশ্বকাপের স্মৃতিচারণ না করে থাকা সম্ভব নয়। এবার যদিও ভারত সবচেয়ে বেশি ফেভারিট। দুর্দান্ত খেলছে। তার ওপর তারা ঘরের মাঠে খেলছে। কিন্তু যখন সামনে হারানোর আর কিছু থাকে না তখন নিউজিল্যান্ড কিন্তু ভয়ঙ্কর দল হয়ে উঠতে পারে। যদি তেমনটাই হয়, তাহলে সেমিফাইনালে ভারত নার্ভাস হতে পারে। আমার মনে হচ্ছে নিউজিল্যান্ড তেমন ভয়ঙ্কর দল হয়ে উঠবে সেমিফাইনালে।"

সেমিফাইনাল ম্যাচটি বুধবার মুম্বাইর ওয়াংখেড়ে স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে। টেলর বলেন, “ভারত যদি আগে ব্যাট করতে নামে এবং নিউজিল্যান্ড শুরুতে উইকেট তুলে নিতে পারে ভারতের মিডল অর্ডার ব্যাটসম্যানদের ওপর ব্যাপক চাপ পড়বে। টস অবশ্য খুবই গুরুত্বপূর্ণ। নিউজিল্যান্ড যদি ব্যাট হাতে ও বল হাতে শুরুটা ভালো করতে পারে তাহলে লড়াই করার ক্ষেত্রে তারা বেশ আত্মবিশ্বাস পাবে।"

তিনি আরও বলেন, “উভয় ইনিংসের প্রথম দশ ওভার খুবই গুরুত্বপূর্ণ। ভারত আগে ব্যাট করতে নামলে ১০ ওভারের মধ্যে যদি ২ অথবা ৩টা উইকেট তুলে নেওয়া যায় তাহলে তাদের দারুণ চাপে রাখা যাবে। কারণ, তাদের টপ অর্ডার তিনজন ব্যাটসম্যান খুবই অসাধারণ। গিল নাম্বার ওয়ান, এরপর রোহিত ও কোহলি। তাদের দ্রুত ফিরিয়ে মিডল অর্ডারকে চাপে রাখতে হবে।”

টেলর এ সময় যোগ করেন, “একইভাবে যখন নিউজিল্যান্ড ব্যাটিং করবে তখন রান তোলা জরুরি। পাশাপাশি জাসপ্রিত বুমরাহ, মোহাম্মদ সিরাজ ও মোহাম্মদ শামির মতো বোলিং অস্ত্রের মুখে উইকেট ধরে রাখাটাও জরুরি। তাদের পর স্পিনাররা আছে। যারা কাজটা আরও কঠিন করে তুলতে পারে। তবে হাতে যদি উইকেট থাকে তাহলে কাজটা সহজ হবে।”

Link copied!