• ঢাকা
  • শুক্রবার, ১৯ জুলাই, ২০২৪, ৪ শ্রাবণ ১৪৩১, ১২ মুহররম ১৪৪৫

ক্রিস সিলভারউডকে কোচিংয়ে নিয়োগ করলো শ্রীলঙ্কা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ১০, ২০২২, ০৭:৪৬ এএম
ক্রিস সিলভারউডকে কোচিংয়ে নিয়োগ করলো শ্রীলঙ্কা
ফাইল ছবি

অস্ট্রেলিয়ার মাটিতে মর্যাদার অ্যাশেজ সিরিজে ভরাডুবির জেরে গত ফেব্রুয়ারিতে ইংল্যান্ড দলের প্রধান কোচ ক্রিস সিলভারউডকে বরখাস্ত করেছিল ইংল্যান্ড এবং ওয়েলস ক্রিকেট বোর্ড। তার দুই মাস যেতে না যেতেই ইংলিশ সাবেক এই পেসার শ্রীলঙ্কা দলের দায়িত্ব নিতে যাচ্ছেন।

সিলভারউডের সঙ্গে দুই বছরের চুক্তি করেছে লঙ্কান ক্রিকেট বোর্ড (এসএলসি), যা আগামী মাসে বাংলাদেশের মাটিতে দ্বিপাক্ষিক সিরিজ দিয়ে শুরু হবে। এর আগে গত ডিসেম্বরে লঙ্কান দলের কোচ মিকি আর্থারের সঙ্গে চুক্তির মেয়াদ শেষ হলে পদটি শূন্য অবস্থায় ছিল। তখন ভারত সফরের জন্য স্বদেশি ফাস্ট বোলার রুমেশ রত্নায়েকে শ্রীলঙ্কার অন্তর্বর্তীকালীন কোচের দায়িত্ব দেয়া হয়েছিল।

শনিবার (৯ এপ্রিল) ক্রিকেটের জনপ্রিয় ওয়েবসাইট ক্রিকইনফো জানায়, “শূন্য আসনে নতুন কোচ নিয়োগ করতে শ্রীলঙ্কান বোর্ড অনেক নামীদামি কোচের সঙ্গে যোগাযোগ করেছিল। কিন্তু দেশটির বর্তমান অর্থনৈতিক সংকটের মধ্যে কেউই দায়িত্ব নিতে আগ্রহ দেখাননি। তাই শেষ পর্যন্ত ইংল্যান্ডকে ২০১৯ বিশ্বকাপ জয়ে অবদান রাখা সিলভারউডকেই বেছে নিতে হয়েছে এসএলসিকে।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে শ্রীলঙ্কা ক্রিকেটের প্রধান নির্বাহী অ্যাশলে ডি সিলভা প্রধান কোচ নিয়োগের কথা জানিয়েছেন। তিনি আনন্দের সঙ্গে বলেন, “ক্রিসকে শ্রীলঙ্কার প্রধান কোচ হিসেবে পেয়ে আমরা খুবই খুশি। তিনি খুবই অভিজ্ঞ একজন কোচ। আমরা তার সঙ্গে কথা বলে ও নিয়োগ দেওয়ার প্রক্রিয়ার মাধ্যমে বুঝতে পেরেছি  প্রয়োজনীয় সব দক্ষতা তার মধ্যে রয়েছেন। আশা করি, তিনি দলকে সামনে এগিয়ে নিয়ে যাবেন।”

ইংল্যান্ড দলের দায়িত্ব পালনকালে ক্রিকেট ইতিহাসে নজিরবিহীন ক্ষমতা নিজের করে রেখেছিলেন সিলভারউড। কোচিংয়ের পাশাপাশি তিনি ছিলেন ‘ওয়ান ম্যান সিলেকশন কমিটি’-ও। ফলে ক্রিসের চাকরি গেলেও অধিনায়ক জো রুট টিকে যান সিলভারউডের দল নির্বাচন প্রক্রিয়ার কারণে।

সবশেষ আইসিসি র‍্যাঙ্কিংয়ের তালিকায় শ্রীলঙ্কা এখন টেস্টে ৭, ওয়ানডেতে ৮ ও টি-টোয়েন্টিতে ১০ নম্বরে অবস্থান করছে। এই র‍্যাঙ্কিংয়ে পিছিয়ে থাকায় অস্ট্রেলিয়ায় অনুষ্ঠেয় টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে বাছাইপর্ব উতরায়ে জায়গা করে নিতে হবে ২০১৪ সালের বিশ্ব চ্যাম্পিয়নদের।

চলতি বছর বাংলাদেশ ছাড়াও লঙ্কানদের নিউজিল্যান্ড সফরে যাবার কথা রয়েছে। আর ঘরের মাটিতে অস্ট্রেলিয়া ও পাকিস্তানকে আতিথ্য দেবে সনাৎ জয়সুরিয়া, মারভান আত্ত্বাপাতুদের শিষ্যরা।

Link copied!