• ঢাকা
  • বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারি, ২০২৪, ৮ ফাল্গুন ১৪৩০, ১১ শা’বান ১৪৪৫

রয়্যাল এনফিল্ডের নতুন বাইক, চলবে পেট্রল ছাড়াই


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ফেব্রুয়ারি ৪, ২০২৪, ১১:০৩ এএম
রয়্যাল এনফিল্ডের নতুন বাইক, চলবে পেট্রল ছাড়াই
ক্লাসিক ৩৫০-এর ইথানল এডিশন। ছবি : সংগৃহীত

বিশ্বজুড়ে বায়ুদূষণ কমাতে গাড়ি বাজারে ইতিমধ্যে ইথানলচালিত চার চাকা এনেছে টয়োটা। এবার বাইকের বাজারে বাজারে ক্লাসিক ৩৫০-এর ইথানল এডিশন লঞ্চ করেছে রয়্যাল এনফিল্ড। নতুন এই মোটরসাইকেলটি পেট্রল ছাড়াই চলবে। এর ফলে পরিবেশ দূষণ কমবে।

জানা গেছে, নতুন এ বাইকটিতে ৮৫ শতাংশ পর্যন্ত ইথানল ব্যবহার করা যাবে। বাকি ১৫ শতাংশ পেট্রল ব্যবহার করতে হবে। বাইকটিতে থাকছে ৩৪৯ সিসি এয়ার-কুল্ড সিঙ্গেল সিলিন্ডার ইঞ্জিন, যা সর্বোচ্চ ২০ দশমিক ২ হর্সপাওয়ার এবং ২৭ এনএম টর্ক উৎপন্ন করতে পারে। পাশাপাশি বাইকটিতে ৫ স্পিড গিয়ারবক্স সংযুক্ত করা হয়েছে।

ইথানলচালিত রয়্যাল এনফিল্ড ক্লাসিকের ফুয়েল ট্যাংকে রয়েছে সবুজ ও লাল পেইন্ট ফিনিশ। যা এটিকে রেগুলার ক্লাসিক মডেলের থেকে আলাদা করে তুলবে।

৮৫ শতাংশ পর্যন্ত ইথানল ব্যবহার করার সুবিধা থাকার ফলে বাইকটি তেল খরচ কমতে পারে এমনটা দাবি করা হচ্ছে। ভারতের বাজারে বাইকটির দাম ১ লাখ ৯৩ হাজার থেকে ২ লাখ ২৫ হাজার রুপি। বাইকটি বাংলাদেশে কবে আসবে, তা এখনো জানা যায়নি।

রয়েল এনফিল্ড মোটরসাইকেলকে নতুন করে চেনানোর প্রয়োজন নেই। ক্লাসিক লুক, আর দুর্দান্ত পারফম্যান্সের কারণে বিশ্বের বহু দেশে এই বাইক সমাদৃত। এরই মধ্যে রয়েল এনফিল্ডের নতুন একটি মডেলকে ঘিরে তৈরি হয়েছে ব্যাপক উন্মাদনা।

 

Link copied!