ইতালিতে পাওয়া গেছে ২৩০০ বছর আগের ব্রোঞ্জের ভাস্কর্য


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ৯, ২০২২, ০২:৫৪ পিএম
ইতালিতে পাওয়া গেছে ২৩০০ বছর আগের ব্রোঞ্জের ভাস্কর্য

ইতালির টাসকেনিতে সুন্দরভাবে সংরক্ষিত ২৪টি ভাস্কর্য ব্রোঞ্জের তৈরি ভাস্কর্য খুঁজে পেয়েছেন প্রত্নতাত্ত্বিকরা। শিল্পকর্মগুলোকে প্রাচীন রোমান যুগের বলে ধারণা করছেন তারা।

বিবিসি জানায়, সান কেসিয়ানো শহরের এক প্রাচীন গোসলখানার কর্দমাক্ত ধ্বংসাবশেষে পাওয়া যায় প্রাচীন এই ভাস্কর্যগুলোকে। জায়গাটি ইতালির রাজধানী রোম থেকে ১৬০ কিলোমিটার দূরে পাহাড়ের চূড়ায় অবস্থিত। প্রত্নতাত্ত্বিকদের মতে, রোমান দেবতাদের এই প্রতিকৃতিগুলোর বয়স প্রায় ২ হাজার ৩০০ বছর।

বিশেষজ্ঞরা বলছেন, ইতিহাস নতুন করে লেখার তাগিদ দিতে পারে এই আবিষ্কার।

ভাস্কর্যের আশপাশে পাওয়া গেছে প্রায় ৬ হাজার স্বর্ণ, রৌপ্য ও ব্রোঞ্জমুদ্রা। এগুলো যিশুখ্রিষ্টের জন্মের আগের দু শ বছর এবং তার মৃত্যু-পরবর্তী এক শ বছরের মধ্যে তৈরি করা হয়েছিল। এই সময়টিতে প্রাচীন টাসকেনির সবচেয়ে বড় পরিবর্তন সংঘটিত হয়। তখনই শেষ হয় ইট্রুস্কানদের রাজত্ব এবং শুরু হয় রোমানদের শাসন।

খননকাজের প্রধান জাকোপো টাবল্লি জানান, ভাস্কর্যগুলোকে পানিতে অর্পণ করেছিলেন সে সময়কার মানুষরা। তারা বিশ্বাস করতেন, পানিতে কিছু দান করলে পানিও তাদের কিছু দান করবে। ফলে হাজার বছর ধরে পানিতেই সংরক্ষিত ছিল ব্রোঞ্জের তৈরি এই ভাস্কর্যগুলো।

খননকাজ শেষ হওয়ার পর শিল্পকর্মগুলোকে পাঠানো হবে গ্রোসেটোর এক রেস্টোরেশন ল্যাবে। সেখান থেকে সেগুলোকে পাঠানো হবে সান কেসিয়ানো জাদুঘরে। সেখানে এই ভাস্কর্যগুলো প্রদর্শনীর জন্য রাখা হবে।

Link copied!