• ঢাকা
  • সোমবার, ২৪ জুন, ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১,

বর্জ্য দিয়ে তৈরি হলো ইলেকট্রিক কার


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ১৫, ২০২১, ১১:১৯ এএম
বর্জ্য দিয়ে তৈরি হলো ইলেকট্রিক কার

মাত্র ১৮ মাসের মধ্যে শুধু বর্জ্য দিয়ে গাড়ি তৈরি করেছেন নেদারল্যান্ডসের এইন্ডহোফেন প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। জার্মান গণমাধ্যম ডয়েচে ভেলে জানায়, পরিবেশ থেকে বর্জ্য সংগ্রহ, সংরক্ষণ, পুনর্ব্যবহার ও পরিবহন খাতে এর ব্যবহারের এই নিদর্শনকে যুগান্তকারী উদ্ভাবন হিসেবে দেখছেন বিশেষজ্ঞরা।

‘লুকা’ নামের এই গাড়িটি মূলত বিশ্ববিদ্যালয়ের ২২ শিক্ষার্থীর একটি গবেষণা প্রকল্প। স্পোর্টস কারের আদলে তৈরি এই ইলেকট্রিক গাড়ি ঘণ্টায় ৯০ কিলোমিটার গতিতে চলতে পারে। এক চার্জে ২২০ কিলোমিটার পথ চলতে পারবে এটি। দুই ইঞ্জিনের ও দুই সিটের এই ইলেকট্রিক গাড়িতে ছয়টি ব্যাটারি রয়েছে। এর সিটের উপরিভাগ তৈরি হয়েছে নারকেলের আঁশ ও ঘোড়ার লোম দিয়ে।

প্রকল্পের ম্যানেজার লিসা ফান বলেন, “গাড়ির মূল কাঠামো ফ্ল্যাক্স বাশণ ও প্লাস্টিক বোতল দিয়ে তৈরি। ফেলে দেওয়া জঞ্জাল দিয়েই গাড়ির ভেতরে সবকিছু তৈরি হয়েছে। পরিবেশ দূষণের হাত থেকে পৃথিবীকে বাঁচাতে বর্জ্যকে কাঁচামাল হিসেবে ব্যবহার করা খুবই জরুরি।”

নিত্যনতুন সৃজনশীল উদ্ভাবনের জন্য বিখ্যাত এইন্ডহোফেন প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। বিভিন্ন আন্তর্জাতিক উদ্ভাবনী প্রতিযোগিতায় পুরস্কার লাভঁ করেছে ‘লুকা’ নামের এই গাড়িটি।

Link copied!