• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫

এক ম্যাচে দুইবার জয়োৎসব


অঘোর মন্ডল
প্রকাশিত: অক্টোবর ৩০, ২০২২, ০৬:৫২ পিএম
এক ম্যাচে দুইবার জয়োৎসব

জয়! জয়োৎসব! জিম্বাবুয়ে পরাজয় মেনে নিয়ে মাঠ ছাড়ল। শেষ হলো বাংলাদেশ-জিম্বাবুয়ে ম্যাচ!

‘নো বল‍‍’ বিপত্তি। পরাজয়ের শঙ্কা জাগলো বাংলাদেশের সামনে!  কারণ শেষ বলে জিম্বাবুয়ের দরকার ছিল ৪ রান। মোসাদ্দেকের বলে একটা বাউন্ডারি। মোসাদ্দেক বল করলেন, কিন্তু জিম্বাবুয়ের ব্যাটার বল ব্যাটে লাগাতে পারলেন না।  ৩ রানে জয় নিশ্চিত হলো বাংলাদেশের।  গোটা ক্রিকেট বিশ্ব বাংলাদেশের এক ম্যাচে দ্বিতীয় জয়োৎসবও দেখলো।

কিন্তু এভাবে এক ম্যাচে দু‍‍বার জয়োৎসব করতে কখনও কোনো দলকে দেখেছেন? ব্রিসবেনে মাইক আথারটন জানালেন, তিনি দেখেননি। পার্থে প্রেসবক্সে এক ফাঁকে শন পোলক বললেন, তিনিও দেখেননি। তবে সবাইকে ওই দৃশ্য দেখতে হলো, কারণ আগের বলে বাংলাদেশি কিপার নুরুল হাসান সোহান জিম্বাবুয়ের ব্যাটার ব্লেসিং মুজরানিকে আউট করতে বলের আগে গ্লাভস দিয়ে স্টাম্প ভেঙেছিলেন। নিয়ম অনুযায়ী ‍‍‘নো বল‍‍’ হয়ে যায়। থার্ড আম্পায়ার চেক করে সেটা নিশ্চিত করেন। যে কারণে জিম্বাবুয়েকে আবার শেষ বল খেলতে মাঠে নামতে হয়েছিল।

শেষ পর্যন্ত বাংলাদেশ ৩ রানে জিতল। কিন্তু এই ম্যাচ ভারত-পাকিস্তান ম্যাচের মতো এক ম্যাচে রূপ নিয়েছিল। জয়ের জন্য শেষ ওভারের ভারতের যেমন দরকার ছিল ১৬ রান, ঠিক জিম্বাবুয়ের তাই। ৬ বলে ১৬ রান। নো বল নাটকে জয়ের স্বপ্নও দেখেছিল, কিন্তু তাদের যে একজন বিরাট কোহলি ছিল না। 

তবে বাংলাদেশকে ম্যাচ জিতলো সাকিব আল হাসানের এক ম্যাজিক থ্রো-তে। তিনি সরাসরি থ্রোতে রান আউট করেন হাফ সেঞ্চুরিয়ান উইলিয়ামসকে। তিনি একাই ম্যাচটা বাংলাদেশের কাছ থেকে প্রায় ছিনিয়ে নিয়ে যাচ্ছিলেন। শেষ পর্যন্ত ওই রান আউটটা ম্যাচের টার্নিং পয়েন্ট হয়ে দাঁড়ায়। 

কিন্তু এ ম্যাচতো নাটকীয়তায় মোড়ানো। শেষ বল পর্যন্ত রুদ্ধশ্বাস নাটক! আর বাংলাদেশের এই নাটকীয় জয়ের ঢেউ ব্রিসবেন থেকে পার্থেও আছড়ে পড়ল। নেদারল্যান্ডসকে উড়িয়ে দেওয়ার পর সংবাদ সম্মেলনে এসে পাকিস্তান অলরাউন্ডার সাদাব জানালেন, ‍‍‘গ্রুপের যা অবস্থা তাতে সেমিফাইনালে যেতে হলে বাংলাদেশ এবং সাউথ আফ্রিকার বিপক্ষে বড় ব্যবধানে আমরা নেট রানরেটটা বাড়িয়ে রাখতে পারলে, আমরা আমাদের কাজটা করে রাখতে পারবো।‍’ তবে জটিল এক বিশ্বকাপ এবার। যেখানে ১২ দলের বাইরে আর একটা দলের নাম বৃষ্টি। প্রকৃতির দলটি পয়েন্টের ভাগ বাটোয়ারা ভালোই করছে। তাই বাংলাদেশ গ্রুপে সেমিফাইনালে খেলার সম্ভাবনা নেদারল্যান্ডস বাদে সবারই থাকছে।

তবে পার্থে পাকিস্তান কিন্তু সাধারণ ঝড় নয়, প্রলয়ঙ্করী ঘূর্ণিঝড়ের মতো তাণ্ডব চালাল ডাচদের ওপর। তাতেই ছিটকে গেলো ওলন্দাজরা।

লেখক: সাংবাদিক ও কলামিস্ট।

Link copied!