• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫

নির্বাচনে সাংবাদিকদের তথ্য সংগ্রহের বিষয়ে যা বললেন সিইসি


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: মার্চ ১৩, ২০২৩, ০৪:২৬ পিএম
নির্বাচনে সাংবাদিকদের তথ্য সংগ্রহের বিষয়ে যা বললেন সিইসি

আগামী সংসদ নির্বাচনকে সামনে রেখে সাংবাদিকদের অবাধ তথ্য সংগ্রহে সব ধরনের সহযোগিতার আশ্বাস দিয়েয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। তিনি বলেছেন, “দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে গণমাধ্যমকর্মীদের সব ধরনের সহযোগিতায় সর্বোচ্চ প্রচেষ্টা থাকবে। বর্তমান কমিশন কোনোভাবেই সাংবাদিকদের বিপক্ষে নয়।”

সোমবার (১৩ মার্চ) নির্বাচন ভবনে সাংবাদিকদের খসড়া সমন্বিত নীতিমালা প্রণয়ন নিয়ে মতবিনিময়কালে তিনি এসব কথা বলেন।

সাংবাদিকদের আশ্বস্ত করে কাজী হাবিবুল আউয়াল বলেন, “গণমাধ্যমের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। এর মাধ্যমে যদি স্বচ্ছতা প্রতিষ্ঠিত হয়, তাহলে কমিশনেরও বিতর্কের ঊর্ধ্বে থাকার সুযোগটা বেড়ে যাবে।”

সিইসি বলেন, “আজকের গণমাধ্যম ৫০ বছরের আগের গণমাধ্যমের মতো নয়। এখন বিভিন্ন রকম চ্যানেল-অনলাইন হয়েছে, যার মাধ্যমে তাৎক্ষনিক সংবাদ জানা যায়। গণমাধ্যম তাদের ভূমিকা অত্যন্ত ইতিবাচকভাবে তুলে ধরছে।”

সাংবাদিকদের উদ্দেশ্যে তিনি বলেন, “গণমাধ্যমের বিপক্ষে কখনোই আমাদের অবস্থান নয়। কিন্তু কিছু কিছু ক্ষেত্রে গণমাধ্যমের যে স্বাধীনতা, সার্বিক কর্মকাণ্ডকে জনস্বার্থে নিয়ন্ত্রণ করার প্রয়োজন হয়, তা আমরা দেখব। আমরা আপনাদের দায়িত্বপালনে সহায়তা করব।”

তিনি আরও বলেন, “ভোটের সময় মোবাইল নেটওয়ার্ক, ইন্টারনেট সেবায় ‘বিঘ্ন’ বা ‘ধীরগতি’ করার মতো ঘটনা হলে তা জনমনে সন্দেহের উদ্রেক করবে। সে ক্ষেত্রে এটা অপকৌশল হিসেবে ব্যবহার করা হয় কি না তা সরকারকে অনুবাধন করা উচিত।”

Link copied!