• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫

দূষিত বায়ুর শহরে ঢাকার অবস্থান আজ পঞ্চম


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মার্চ ২৭, ২০২৩, ১১:৩৭ এএম
দূষিত বায়ুর শহরে ঢাকার অবস্থান আজ পঞ্চম

বিশ্বের দূষিত বায়ুর শহরের তালিকায় সোমবার (২৭ মার্চ) সকাল সোয়া ১০টায় ঢাকার অবস্থান পঞ্চম। আজ ঢাকায় এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই) স্কোর ১৬০। এ বায়ু অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয়। রোববার এ অবস্থান ছিল সপ্তম। এদিন স্কোর ছিল ১১৩।

বৃষ্টির কারণে গতকাল এবং এর আগের দুই দিন ঢাকার বায়ুর মান অপেক্ষাকৃত ভালো ছিল। গতকাল ঢাকায় কোনো বৃষ্টি হয়নি। দূষণ তাই কমেনি। ঢাকার বায়ুর মান উন্নত হওয়াটা এখন প্রকৃতি বা বৃষ্টিনির্ভর।

আজ সকাল ১০টায় বিশ্বে বায়ুদূষণের শীর্ষে অবস্থান করে থাইল্যান্ডের চিয়াংমাইয়, স্কোর ২২০। দ্বিতীয় অবস্থানে আছে ভারতের রাজধানী দিল্লি, স্কোর ১৮১। তৃতীয় অবস্থানে থাকা পাকিস্তানের লাহোর স্কোর ১৭৩। চীনের উহান ১৬৩ স্কোর নিয়ে চতুর্থ।

ঢাকায় চলতি বছরের জানুয়ারিতে সবচেয়ে বেশিসংখ্যক দিন দুর্যোগপূর্ণ বায়ুর মধ্যে কাটিয়েছে নগরবাসী। জানুয়ারিতে মোট ৯ দিন রাজধানীর বায়ুর মান দুর্যোগপূর্ণ ছিল, যা গত সাত বছরের মধ্যে সর্বোচ্চ। নভেম্বর, ডিসেম্বর, জানুয়ারি ও ফেব্রুয়ারি—বছরের চার মাস ঢাকার বায়ু বেশি দূষিত থাকে। এর মধ্যে জানুয়ারিতে বায়ুর মান থাকে সবচেয়ে বেশি খারাপ।

সুইজারল্যান্ডভিত্তিক বায়ুর মান পর্যবেক্ষণকারী প্রযুক্তিপ্রতিষ্ঠান আইকিউ এয়ার দূষিত বাতাসের শহরের তালিকা প্রকাশ করে। প্রতিদিনের বাতাসের মান নিয়ে তৈরি করা একিউআই সূচক একটি নির্দিষ্ট শহরের বায়ু কতটুকু নির্মল বা দূষিত, সে সম্পর্কে মানুষকে তথ্য দেয় এবং তাদের কোনো ধরনের স্বাস্থ্যঝুঁকি তৈরি হতে পারে কি না, তা জানায়।

একিউআই স্কোর শূন্য থেকে ৫০ ভালো হিসেবে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ মাঝারি হিসেবে গণ্য করা হয়। আর সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয় ১০১ থেকে ১৫০ স্কোর। ১৫১ থেকে ২০০ পর্যন্ত অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয়। একিউআই স্কোর ২০১ থেকে ৩০০ হলে খুবই অস্বাস্থ্যকর বলে বিবেচনা করা হয়। আর ৩০১-এর বেশি হলে তা দুর্যোগপূর্ণ বলে বিবেচিত হয়।

Link copied!