• ঢাকা
  • রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫

বছরজুড়ে সরগরম ছিল আদালতপাড়া


নূর মামুন
প্রকাশিত: ডিসেম্বর ২৬, ২০২৩, ০৫:২৮ পিএম
বছরজুড়ে সরগরম ছিল আদালতপাড়া
গ্রাফিক্স : সংবাদ প্রকাশ

শেষ হতে চলেছে ২০২৩ সাল। বছড়জুড়ে নানা ঘটনায় আলোচিত ছিল আদালতপাড়া। এ বছর দেশের সর্বোচ্চ আদালতের আপিল ও হাইকোর্ট বিভাগ থেকে বেশ কয়েকটি আলোচিত রায়, আদেশ, পর্যবেক্ষণ ও সিদ্ধান্ত এসেছে। বিদায়ী এ বছরে উচ্চ আদালতের কয়েকটি মন্তব্যে দেশজুড়ে তোলপাড় সৃষ্টি হয়।

এরমধ্যে ব্রাহ্মণবাড়িয়া আইনজীবী সমিতির সভাপতিসহ ৩ জনকে হাইকোর্টে তলব, হিন্দু নারীদের ডিভোর্সের অধিকার দিতে রুল, দুই বছরের বেশি সাজাপ্রাপ্ত ব্যক্তিকে নির্বাচনে অযোগ্য ঘোষণা করে রায় ও পর্যবেক্ষণ ছিল বছরের আলোচিত ঘটনা। এছাড়া বিভিন্ন ইস্যু নিয়ে রিট ও রায়ের কারণে মানুষের দৃষ্টি ছিল উচ্চ আদালতের দিকে।

আইনজীবী সমিতির সভাপতিসহ ৩ জনকে হাইকোর্টে তলব
ব্রাহ্মণবাড়িয়া জেলা আইনজীবী সমিতির সভাপতি ও আরও দুই আইনজীবীকে তলব করেন হাইকোর্ট। ব্রাহ্মণবাড়িয়ার নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-১-এর এজলাসে হট্টগোল এবং বিচারককে গালিগালাজের অভিযোগ ওঠার পরিপ্রেক্ষিতে তাদের তলব করা হয়।

ব্রাহ্মণবাড়িয়ে জেলা ও দায়রা জজ আদালত। ছবি : সংগৃহীত

গত ৫ জানুয়ারি বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি রাজিক আল জলিলের হাইকোর্ট বেঞ্চ স্বতঃপ্রণোদিত হয়ে এ আদেশ দেন।

তিন আইনজীবী হলেন ব্রাহ্মণবাড়িয়া আইনজীবী সমিতির সভাপতি মো. তানভীর ভূঁইয়া, সম্পাদক (প্রশাসন) মো. আক্কাস আলী এবং আইনজীবী জুবায়ের ইসলাম।

হিন্দু নারীদের ডিভোর্সের অধিকার নিয়ে হাইকোর্টের রুল
হিন্দু বিবাহ আইনে নারীদের ডিভোর্সের অধিকার সম্পত্তিতে উত্তরাধিকার কেন দেওয়া হবে না তা জানতে চেয়ে রুল জারি করা হয়। একইসঙ্গে হিন্দু বিবাহ আইন বিয়ে রেজিস্ট্রেশন কেন বাধ্যতামূলক করা হবে না তাও জানতে চাওয়া হয়।

প্রতীকী ছবি


গত ১৪ মে এ বিষয়ে এক আবেদনের শুনানি শেষে বিচারপতি ফারাহ মাহবুব ও বিচারপতি মুহাম্মদ মাহবুব উল ইসলামের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। আদালতে রিটের পক্ষে শুনানি করেন সিনিয়র আইনজীবী জেড আই খান পান্না। মন্ত্রিপরিষদের সচিব, আইন সচিবসহ সংশ্লিষ্টদের চার সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়।
এর আগে মানবাধিকার সংগঠন আইন ও সালিশ কেন্দ্র, ব্লাস্টসহ ৯টি সংগঠন হিন্দু নারীদের আইনগত অধিকার নিশ্চিত করতে ও হিন্দু বিবাহ আইনের অসংগতি দূরীকরণে একটি নীতিমালা প্রণয়নের নির্দেশনা চেয়ে রিট করা হয়।

রাজনীতিবিদরা রক্ষক, তারা ভক্ষক হতে পারেন না : হাইকোর্ট
রাজনীতিবিদরা জনগণ ও দেশের কল্যাণে নিজেদের উৎসর্গ করার লক্ষ্যে রাজনীতিতে জড়িত হন এবং রাজনীতি জনগণ ও দেশের কল্যাণে এক ধরনের মহান ত্যাগ-নিষ্ঠার কাজ। তাই রাজনীতিবিদরা সম্পদের রক্ষক হবেন, তারা ভক্ষক হতে পারেন না বলে মন্তব্য করেন হাইকোর্ট।

সুপ্রিম কোর্ট । ছবি : সংগৃহীত

গত ৩০ মে বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি খিজির হায়াতের হাইকোর্ট বেঞ্চ দুর্নীতি মামলায় বিএনপি নেতা ইকবাল হাসান মাহমুদ টুকু ও আমান উল্লাহ আমান দম্পতির সাজা বহালের রায়ে এ পর্যবেক্ষণ দেন।

আদালত বলেন, “বৈধ ব্যবসা এবং অন্যান্য পেশার আশ্রয় নিয়ে অর্থ-সম্পত্তি অর্জনের অনেক উপায় রয়েছে। তবে অর্থ উপার্জনের জন্য রাজনীতি কোনো পেশার আওতায় আসতে পারে না।”

মাকে অভিভাবকের স্বীকৃতি দিয়ে হাইকোর্টের রায় প্রকাশ

শিক্ষাজীবনের বিভিন্ন স্তরে শিক্ষার্থীর তথ্য সংক্রান্ত ফরম (এসআইএফ) সংশোধনের মাধ্যমে ‘বাবা’ অথবা ‘মা’ অথবা আইনগত অভিভাবকের নাম যুক্ত করতে নির্দেশ দিয়ে রায় প্রকাশ করেন হাইকোর্ট।

গত ৩০ আগস্ট বিচারপতি নাইমা হায়দার ও বিচারপতি  মো. খায়রুল আলমের হাইকোর্ট বেঞ্চ ১৪ পৃষ্ঠার এ রায় প্রকাশ করেন।

প্রতীকী ছবি

এ রায়ের ফলে তিনজনের যেকোনো একজনের নাম দিয়ে শিক্ষার্থীর ফরম পূরণ করা যাবে। সব ফরম সংশোধনে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের জন্য শিক্ষা মন্ত্রণালয়সহ সব শিক্ষাবোর্ডকে নির্দেশনা দেওয়া হয়েছে প্রকাশিত রায়ে।

‘দেশটা তো জাহান্নাম বানিয়ে ফেলেছেন’
তথ্যপ্রযুক্তি আইনের মামলায় দণ্ডিত অধিকারের সম্পাদক আদিলুর রহমান খান ও পরিচালক এএসএম নাসির উদ্দিন এলানের জামিন শুনানিতে রাষ্ট্রপক্ষের আইনজীবীর উদ্দেশে আদালত বলেন, “যাবজ্জীবন দিলেই পারতেন, দেশটা জাহান্নাম বানিয়ে ফেলছেন।”

গত ১০ অক্টোবর শুনানির সময় বিচারপতি এমদাদুল হক আজাদের হাইকোর্ট বেঞ্চ এমন মন্তব্য করেন।

ওইদিন শুরুতে আদিলুর-এলানের পক্ষে জামিন শুনানি করতে ডায়াসের সামনে দাঁড়ান জ্যেষ্ঠ আইনজীবী এজে মোহাম্মদ আলী। এ সময় রাষ্ট্রপক্ষের ডেপুটি অ্যাটর্নি জেনারেল মো. রেজাউল করিম দাঁড়িয়ে যান। তিনি বলেন, “আমাদেরও বক্তব্য আছে।” তখন হাইকোর্ট বলেন, “আসামিদের আইনজীবীদের আগে বলতে দিন। আপনি এখন লাফ দিয়ে উঠছেন কেন?”

আদালতে আদিলুর রহমান খান ও এএসএম নাসির উদ্দিন এলান। ছবি : সংগৃহীত

এরপর আসামিদের আইনজীবী এজে মোহাম্মদ আলী বলেন, “তথ্যপ্রযুক্তি আইনের মামলায় আসামিদের দুই বছরের সাজা দেওয়া হয়েছে। ১০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।”

এ সময় আবারও জামিনের বিরোধিতা করেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল রেজাউল করিম। তখন আদালত উষ্মা প্রকাশ করে রাষ্ট্রপক্ষকে উদ্দেশ্য করে বলেন, “তাহলে তাদের ২ বছরের সাজা দিলেন কেন? যাবজ্জীবন দণ্ড দিতে পারলেন না। দেশটা তো জাহান্নাম বানিয়ে ফেলেছেন।”

দুই বছরের বেশি সাজাপ্রাপ্ত ব্যক্তি নির্বাচনে অযোগ্য : হাইকোর্ট

দুই বছরের ওপর সাজাপ্রাপ্ত আসামি সংবিধান অনুযায়ী জাতীয় সংসদ নির্বাচনে অযোগ্য ঘোষণা করেন হাইকোর্ট। বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কে এম হাফিজুল আলমের হাইকোর্ট বেঞ্চ এক রায়ের পর্যবেক্ষণে এ মন্তব্য করেন।

আমান উল্লাহ আমানসহ বিএনপির পাঁচ নেতার দুর্নীতির পৃথক মামলায় বিচারিক আদালতের দেওয়া দণ্ড ও সাজা স্থগিতের আবেদন খারিজ করে ২০১৮ সালে রায় দিয়েছিলেন হাইকোর্ট। ৪৪ পৃষ্ঠার সেই রায় গত ২২ অক্টোবর সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে প্রকাশ করা হয়।

সুপ্রিম কোর্ট । ছবি : সংগৃহীত

রায়ে আদালত বলেন, “জামিন বা সাজা স্থগিত থাকলেও তিনি নির্বাচনে অংশ নিতে পারবেন না, যদি না তার সাজা উপযুক্ত আদালত কর্তৃক বাতিল না হয়। আপিল বিচারাধীন থাকা মানে দণ্ডিত ব্যক্তি নির্দোষ নয়। একমাত্র উপযুক্ত আদালত কর্তৃক সাজা বাতিল হলে দণ্ডিত ব্যক্তি নির্দোষ হবেন। দণ্ড বাতিল না হওয়া পর্যন্ত নির্বাচনে অংশগ্রহণের কোনো সুযোগ নেই।”

র‌্যাব হেফাজতে নারীর মৃত্যুর প্রতিবেদন নিয়ে সন্তুষ্ট নন হাইকোর্ট
নওগাঁয় র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) হেফাজতে ভূমি অফিসের কর্মী সুলতানা জেসমিনের মৃত্যুর ঘটনায় উচ্চ পর্যায়ের তদন্ত কমিটির দাখিল করা ৩০২ পৃষ্ঠার প্রতিবেদনে সন্তুষ্ট নন বলে জানান হাইকোর্ট। গত ১৫ অক্টোবর বিচারপতি ফারাহ মাহবুব ও বিচারপতি মুহাম্মদ মাহবুব উল ইসলামের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ মন্তব্য করেন।

সুলতানা জেসমিন : সংগৃহীত

প্রতিবেদন সম্পর্কে আদালত বলেন, “প্রতিবেদনটি অস্পষ্ট। প্রতিবেদনে সুলতানা জেসমিনকে গ্রেপ্তারের প্রক্রিয়া সম্পর্কে কিছু বলা হয়নি। তাকে গ্রেপ্তারের পর আত্মীয় স্বজনকে জানানো হয়েছিল কি না— সে বিষয়ে প্রতিবেদনে উল্লেখ করা হয়নি। এ কারণে আদালত এ প্রতিবেদনে সন্তুষ্ট নয়।”

দুর্নীতিমুক্ত দেশ গড়তে সংসদকে হাইকোর্টের ১৬ পরামর্শ 

আদালত প্রাঙ্গণ : সংগৃহীত


দুর্নীতিমুক্ত বাংলাদেশ বিনির্মাণে জাতীয় সংসদকে ১৬টি পরামর্শ দিয়েছেন হাইকোর্ট। আদালত আশাবাদ ব্যক্ত করে বলেছেন, “মহান জাতীয় সংসদ পরামর্শসমূহ গুরুত্ব সহকারে আমলে নিয়ে দ্রুত কার্যকরী ব্যবস্থা গ্রহণ করলে বাংলাদেশ আগামী ১০ বছরের মধ্যে দুর্নীতিমুক্ত রাষ্ট্র হিসাবে বিশ্বের দরবারে মাথা উঁচু করে দাঁড়াতে পারবে।”

স্বরাষ্ট্র সচিব ও আইজি প্রিজন্সকে আপিল বিভাগে তলব
সর্বোচ্চ আদালতের আদেশ অমান্য করায় আইজি প্রিজন্স ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা বিভাগের একজন সচিবকে তলব করেন আপিল বিভাগ। তারা হলেন, আইজি প্রিজন্স ব্রিগেডিয়ার জেনারেল এ এস এম আনিসুল হক ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা বিভাগের সচিব আবদুল্লাহ আল মাসুদ চৌধুরী।

আদালতে এ এস এম আনিসুল হক ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা বিভাগের সচিব আবদুল্লাহ আল মাসুদ চৌধুরী। ছবি : সংগৃহীত

গত ২০ নভেম্বর প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বে ৬ বিচারপতির আপিল বেঞ্চ এ আদেশ দেন।

রাষ্ট্রপতি নিয়োগ নিয়ে রিভিউ খারিজ, রিটকারীর জরিমানা বহাল

মো. সাহাবুদ্দিনকে রাষ্ট্রপতি নির্বাচিত ঘোষণা করে নির্বাচন কমিশনের (ইসি) গেজেটের বৈধতা চ্যালেঞ্জ করে দায়ের করা রিট খারিজের আদেশ বহালের বিরুদ্ধে রিভিউ আবেদনও খারিজ করে দেন আপিল বিভাগ। একইসঙ্গে রিটকারী আইনজীবী এম এ আজিজ খানকে ১ লাখ টাকা জরিমানার আদেশ বহাল রাখেন সর্বোচ্চ আদালত।

সুপ্রিম কোর্ট । ছবি : সংগৃহীত

গত ৭ ডিসেম্বর প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বে ৬ বিচারপতির আপিল বেঞ্চ এ আদেশ দেন।

এর আগে গত ১৮ মে মো. সাহাবুদ্দিনকে রাষ্ট্রপতি নির্বাচিত ঘোষণা করে ইসির গেজেটের বৈধতা চ্যালেঞ্জ করে দায়ের করা রিট খারিজের আদেশ বহাল রাখেন আপিল বিভাগ। একইসঙ্গে রিটকারী আইনজীবী এম এ আজিজ খানকে ১ লাখ টাকা জরিমানা করা হয়।

Link copied!