• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫

‘প্রথম আলোর প্রতিবেদন দুরভিসন্ধিমূলক তথ্য-ষড়যন্ত্র’


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: মার্চ ৩০, ২০২৩, ০৫:২৫ পিএম
‘প্রথম আলোর প্রতিবেদন দুরভিসন্ধিমূলক তথ্য-ষড়যন্ত্র’

স্বাধীনতা দিবসে প্রথম আলোর সমালোচিত সংবাদ শিরোনাম ও ছবিকে ‘দুরভিসন্ধিমূলক ও তথ্য-ষড়যন্ত্র’ বলে অভিহিত করেছেন আওয়ামী লীগের দপ্তর সম্পাদক ও প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া।

বৃহস্পতিবার (৩০ মার্চ) রাজধানীর ধানমন্ডিতে রাসেল স্কয়ারে ‘মহান স্বাধীনতাকে কটাক্ষ করে দৈনিক প্রথম আলোর মিথ্যাচার এবং ষড়যন্ত্রের প্রতিবাদে’ যুব মহিলা লীগ আয়োজিত বিক্ষোভ সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।  

বিপ্লব বড়ুয়া বলেন, “একটি বানোয়াট সংবাদ শিরোনাম সৃষ্টি করা একটি নিছক অপরাধ বা ভুল হতে পারে না। এই ধরনের ভুল এই কাগজটি প্রথম করেছে, তা কিন্তু নয়। দেশের যদি একটি গণমাধ্যমকে মনিটরিং করার কোনো সংস্থা থাকত, তাহলে তারা একটি নিরপেক্ষ তদন্ত কমিটি গঠন করলে দেখা যেত কাগজটি প্রতিদিন, প্রতি বছর নির্লজ্জভাবে কীভাবে উদ্দেশ্যমূলকভাবে মিথ্যা এবং রাজনৈতিক মিসগাইডেড সংবাদ পরিবেশন করছে।”

তিনি বলেন, “আজকে জাতির জন্য দুর্ভাগ্য যে তারা এমন একটি স্পর্শকাতর দিনে এমন প্রতিবেদন করেছে, যখন আমাদের স্বাধীনতা দিবস। এই দিবস এমনি আসেনি। গণমাধ্যমে ছাপা হয়েছে, যে ধরনের উক্তি ব্যবহার করা হয়েছে সেই ধরনের উক্তি করার মতো ওই শিশুর মানসিক বয়স বা তার সক্ষমতা আছে কি না? এটি কেউ তার মুখ দিয়ে বলিয়েছে কি না। এ বিষয়ে জাতির সামনে একটি প্রশ্ন আকারে দেখা দিয়েছে।”

সামনে জাতীয় নির্বাচনকে কেন্দ্র করে দেশি-বিদেশি ষড়যন্ত্র হচ্ছে জানিয়ে তিনি বলেন, “কোনো কোনো মহল আগামী নির্বাচন, নির্বাচনকালীন সরকার ব্যবস্থা, গণতান্ত্রিক শাসনব্যবস্থা, ভুণ্ডল করে দেশের একটি অনির্বাচিত, অসাংবিধানিক সরকার নিয়ে আসতে একটি পরিবেশ সৃষ্টি করতে চায়।”

তিনি আরও বলেন, “আমাদের আজকের অবস্থান হচ্ছে এই ধরনের দুরভিসন্ধিমূলক, ষড়যন্ত্রমূলক তথ্য-ষড়যন্ত্র করে যারা জাতিকে উসকে দিতে চায় তাদের বিরুদ্ধে।”

বিক্ষোভ সমাবেশে সাবেক প্রতিমন্ত্রী তারানা হালিম বলেন, “একটি শিশুকে ১০ টাকা হাতে ধরিয়ে দিয়ে যে পত্রিকা বা সাংবাদিক এই সংবাদ পরিবেশন করল, তাতে শিশুটিকে ‘এক্সপ্লয়েট’ করেছে। এটা একটি ক্রিমিনাল অফেন্স। এই শিশুটিকে আপনারা শেখালেন জীবনের প্রথম ধাপে তার মূল্যবোধ ক্রয়যোগ্য। তাকে শেখালেন অর্থের বিনিময়ে প্রলুব্ধ হওয়া কোনো বড় ব্যাপার না। তাকে শেখালেন অর্থের বিনিময়ে নিজের বিবেককে বন্ধক রাখা যায়, অর্থই সকল অনর্থের মূল। আদর্শলিপিতে আমরা যা শিখেছিলাম তা ভুল। অর্থের বিনিময়ে বিপথে পা বাড়ানো যায়।”

এ সময় আওয়ামী লীগের কেন্দ্রীয় সদস্য এ আরাফাত, যুব মহিলা লীগের সভাপতি ডেইজি সারোয়ার, সাধারণ সম্পাদক শারমিন সুলতানা লিলি প্রমুখ উপস্থিত ছিলেন।

Link copied!