• ঢাকা
  • বুধবার, ০৮ মে, ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫
তেঁতুলিয়ায় সর্বনিম্ন ৯.৪

১৩ ডিগ্রির নিচে ১৭ জেলা, আরও কমবে তাপমাত্রা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ১৬, ২০২৩, ০৭:০১ পিএম
১৩ ডিগ্রির নিচে ১৭ জেলা, আরও কমবে তাপমাত্রা
ঘনকুয়াশায় আবৃত উত্তরের জনপদ। ফাইল ছবি

সারা দেশে ধীরে ধীরে বাড়ছে শীতের তীব্রতা। কোনো কোনো জেলায় জেঁকে বসেছে শীত। এরইমধ্যে উত্তরের জেলা পঞ্চগড় ও আশপাশের অঞ্চলে সর্বনিম্ন তাপমাত্রা আর ঘনকুয়াশায় চিরায়ত রূপ দেখা গেছে শীতের। ১৬ ডিসেম্বর দেশের অনেক জেলায় সারা দিন সূর্য দেখা যায়নি। 

রাজধানী ঢাকায় শনিবার মধ্যদুপুরে সূর্যের ঝলকানি ছিল খানিকটা। এতে কিছুটা কমেছে ঠান্ডার মাত্রা। আবহাওয়া অফিস জানিয়েছে, রাতের তাপমাত্রা আরও কিছুটা কমতে পারে।

আবহাওয়াবিদ তরিফুল নেওয়াজ গণমাধ্যমকে বলেন, “শনিবার একটি জেলার তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে ছিল। রাজধানীর রাতের তাপমাত্রা আরও কমতে পারে। দেশের কয়েকটি এলাকায় শৈত্যপ্রবাহ বইছে। এই আবহাওয়াবিদ আশঙ্কা করেছেন, আগামীকাল দেশের আরও কিছু এলাকায় তাপমাত্রা কমে যেতে পারে।”

গত ২৪ ঘণ্টায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিলো তেঁতুলিয়ায় ৯ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। এ ছাড়া শ্রীমঙ্গলে ১১ দশমিক ৪, রাজারহাটে ১১ দশমিক ৫, চুয়াডাঙ্গা, সীতাকুণ্ড, সৈয়দপুর, বদলগাছী ও ঈশ্বরদীতে ১২, দিনাজপুরে ১২ দশমিক ২, যশোর, কুমিল্লা, ডিমলা ও রাজশাহীতে ১২ দশমিক ৫, ফেনীতে ১২ দশমিক ৬, গোপালগঞ্জে ১২ দশমিক ৪, বরিশাল ও নিকলিতে ১২ দশমিক ৮ ডিগ্রি রেকর্ড করা হয়েছে।

আবাহাওয়া অধিদপ্তর জানিয়েছে, উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও আশপাশের এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।

আগামী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারা দেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত উত্তরাঞ্চল ও নদী অববাহিকায় মাঝারি থেকে ঘনকুয়াশা এবং দেশের অন্যান্য অঞ্চলে হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে।

Link copied!