• ঢাকা
  • শনিবার, ১১ মে, ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১, ৩ জ্বিলকদ ১৪৪৫

প্রথম আলোর সম্পাদককে গ্রেপ্তারের দাবিতে শাহবাগ অবরোধ


ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি
প্রকাশিত: এপ্রিল ১, ২০২৩, ০৫:০৬ পিএম
প্রথম আলোর সম্পাদককে গ্রেপ্তারের দাবিতে শাহবাগ অবরোধ

প্রথম আলোর সম্পাদক মতিউর রহমানকে গ্রেপ্তারের দাবিতে রাজধানীর শাহবাগ অবরোধ করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শিক্ষার্থীরা।

শনিবার (১ এপ্রিল) ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে মিছিল বের হয়ে শাহবাগ মোড়ে অবস্থান নেন। এ সময় শিক্ষার্থীরা প্রথম আলোর সম্পাদকের কুশপুত্তলিকা পুড়িয়ে বিভিন্ন স্লোগান দিতে থাকেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) হাজী মুহম্মদ মুহসীন হল শাখা ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক শহীদ শাহরিয়ার শুভ বলেন, “স্বাধীনতার নামে তথ্যসন্ত্রাস আমরা মেনে নেব না। অপসাংবাদিকতার বিরুদ্ধে আমাদের স্পষ্ট অবস্থান। প্রথম আলোসহ বেশ কয়েকটি গণমাধ্যম দেশের স্বাধীনতা নিয়ে ষড়যন্ত্র করছে। তাই ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা মতিউর রহমানকে গ্রেপ্তার ও বিচারের দাবিতে শাহবাগ মোড়ে অবস্থান নিয়েছেন।”

আইন বিভাগের শিক্ষার্থী তানভীর মাহতাব বলেন, “আজ আমরা সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে শাহবাগে অবস্থান নিয়েছি। তাই আজকের দিনে আমাদের কোনো রাজনৈতিক পরিচয় নেই। দেশবিরোধী যেকোনো ষড়যন্ত্রেই ঢাবির শিক্ষার্থীরা আন্দোলন-সংগ্রামে ঝাঁপিয়ে পড়বে।”

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক তানভীর হাসান সৈকত বলেন, “স্বাধীনতা দিবসে একটি শিশুকে ১০ টাকা দিয়ে সংবাদ পরিবেশন করে যে ঘটনা ঘটিয়েছে, সেটা সুস্পষ্ট রাষ্ট্রবিরোধী ষড়যন্ত্র। ১৯৭১-পরবর্তী সময়ে এ ধরনের এনভায়রনমেন্ট তৈরি করার জন্য যে বাসন্তী-কাণ্ড তৈরি করা হয়েছিল, সেটির সঙ্গে আমরা মিল পাচ্ছি, যেটা দেশবিরোধী বৃহৎ ষড়যন্ত্র। ঢাকা বিশ্ববিদ্যালয় যেহেতু সব সময় অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদ করে আসছে, তাই এবারও তারা আন্দোলন করছে, সাধারণ শিক্ষার্থীদের এই অবরোধের প্রতি ছাত্রলীগের সংহতি রয়েছে।”

এর আগে বৃহস্পতিবারও (২৭ মার্চ) প্রথম আলো সম্পাদকের গ্রেপ্তার ও বিচার দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সভাপতি মাজহারুল কবির শয়ন ও সাধারণ সম্পাদক তানভীর হাসান সৈকতের নেতৃত্বে শাহবাগ মোড় অবরোধ করেন ছাত্রলীগের নেতাকর্মীরা।

এদিকে প্রথম আলোর নিজস্ব প্রতিবেদক শামসুজ্জামান শামসের মুক্তি ও ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের দাবিতে বেলা ১১টায় শাহবাগে মানববন্ধন ও বিক্ষোভের ঘোষণা দেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থীরা।

Link copied!