• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫

‘নিয়ম মেনে ছাদ কৃষি করলে পুরস্কৃত করা হবে’


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: ডিসেম্বর ২১, ২০২২, ০৭:২৪ পিএম
‘নিয়ম মেনে ছাদ কৃষি করলে পুরস্কৃত করা হবে’

সঠিক নিয়ম মেনে যারা ছাদ কৃষি করবে তাদের ওয়ার্ডভিত্তিক পুরস্কার দেওয়া হবে বলে জানিয়েছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম।

বুধবার (২১ ডিসেম্বর) রাজধানীর গুলশান নগর ভবনের হল রুমে ডিএনসিসি এবং জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার যৌথ উদ্যোগে ছাদ কৃষি সংক্রান্ত প্রশিক্ষণ কর্মশালায় এ কথা জানান তিনি।

ঢাকা শহরে ছাদ কৃষির মাধ্যমে কৃষি বিপ্লব ঘটাতে চাই জানিয়ে আতিকুল ইসলাম বলেন, “ঢাকায় বাগান বা কৃষির জন্য পর্যাপ্ত জায়গা পাওয়া যাবে না। অতএব ছাদই কৃষির জন্য একটি বড় ক্ষেত্র হতে পারে। সবাই যেন ছাদ কৃষি করে সেজন্য আমরা সচেতনতা চালাচ্ছি।”

আগামী ফেব্রুয়ারিতে ছাদ কৃষির ফল ও সবজি নিয়ে একটা মেলার আয়োজন করা হবে জানিয়ে আতিকুল ইসলাম বলেন, “পুরস্কার প্রদানের জন্য কাউন্সিলর, আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা ও কৃষিবিদদের নিয়ে একটি কমিটি গঠন করা হবে।”

ডিএনসিসি মেয়র বলেন, “প্রধানমন্ত্রী নির্দেশ দিয়েছেন এক ইঞ্চি জায়গাও যেন অনাবাদী ফেলে রাখা না হয়। প্রধানমন্ত্রীর নির্দেশনা মেনে প্রতিটি জায়গায় চাষাবাদ কর‍তে হবে। কাউন্সিলরদের স্ব স্ব এলাকায় মানুষকে সচেতন করতে হবে। জনপ্রতিনিধিরা তাদের ওয়ার্ডে ঘুরে ঘুরে কাজ করলে সফলতা আসবে।”

তিনি বলেন, “ছাদ বাগানেই মশার জন্ম হয় কথাটি সঠিক নয়। নিয়ম মেনে ছাদ বাগান করলে ছাদে মশা জন্মানো বন্ধ করা সম্ভব। বাগান না করলে দেখা যায় অনেক ছাদে পানি জমে থাকে, অব্যবহৃত জিনিসপত্র পরে থাকে। এর ফলে সেখানে এডিসের লার্ভা জন্মায়। অতএব ছাদ বাগান করার মাধ্যমেই মশা নিয়ন্ত্রণ সম্ভব।”

তিনি আরও বলেন, “ছাদ বাগানের মাধ্যমে শহরের অক্সিজেন হাব তৈরি করা হবে। ছাদে বাগান করলে বাড়ির ভবনের এবং শহরের তাপমাত্রা নিয়ন্ত্রণ করা সম্ভব। আর্থিকভাবেও লাভবান হওয়া যায়। সতেজ শাক সবজি খাওয়ারও সুযোগ সৃষ্টি হয়।”

Link copied!