• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫

মুক্তিযোদ্ধাদের জন্য ডিএনসিসির কবরস্থানে জায়গা সংরক্ষণ


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: জানুয়ারি ১৯, ২০২৩, ০৫:৩৬ পিএম
মুক্তিযোদ্ধাদের জন্য ডিএনসিসির কবরস্থানে জায়গা সংরক্ষণ

বীর মুক্তিযোদ্ধাদের স্মৃতি সংরক্ষণের লক্ষ্যে মিরপুর শহীদ বুদ্ধিজীবী কবরস্থানের বর্ধিত অংশের ১ দশমিক ৫ একর জায়গা বীর মুক্তিযোদ্ধাদের জন্য সংরক্ষিত থাকবে, সেখানে শুধু প্রয়াত বীর মুক্তিযোদ্ধাদের দাফন করা হবে। এ ছাড়া মিরপুর শহীদ বুদ্ধিজীবী কবরস্থানে বীর মুক্তিযোদ্ধাদের জন্য সংরক্ষিত বিশেষ এলাকায় মহান স্বাধীনতাযুদ্ধে খেতাবপ্রাপ্ত বীর মুক্তিযোদ্ধাদের কবর সংরক্ষণের ব্যবস্থা থাকবে। তবে মুক্তিযোদ্ধা পরিবারের ইচ্ছানুযায়ী ঢাকা উত্তর সিটি করপোরেশনের যেকোনো কবরস্থানে কবর সংরক্ষণ করতে পারবে।

বৃহস্পতিবার (১৯ জানুয়ারি) বিকালে এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে ডিএনসিসি।

বিবৃতিতে বলা হয়, করপোরেশনের কবরস্থানসমূহের নীতিমালা -২০২২ এ বীর মুক্তিযোদ্ধাদের জন্য কবরস্থানে জায়গা নির্ধারণ ও সংরক্ষণের বিষয়টি উল্লেখ করা হয়েছে।

নীতিমালায় আরও উল্লেখ আছে, বীর মুক্তিযোদ্ধাদের জন্য নির্ধারিত সাধারণ কবরে দাফনের ক্ষেত্রে প্রমাণক হিসেবে মুক্তিযোদ্ধাদের জন্য মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের সমন্বিত তালিকায় নাম থাকতে হবে এবং যথাযথ সনদ দাখিল সাপেক্ষে কর্তৃপক্ষের অনুমতিক্রমে দাফন করা যাবে। তবে আবেদনের প্রেক্ষিতে বীর মুক্তিযোদ্ধাদের জন্য প্রথম ১০ বছর ফি ছাড়া কবর সংরক্ষণের পর পরবর্তী সময়ের জন্য নির্ধারিত হারে ফি প্রযোজ্য হবে। তবে কেবল রায়েরবাজার স্মৃতিসৌধসংলগ্ন কবরস্থানে দাফন করা বীর মুক্তিযোদ্ধাদের কবর আজীবন সংরক্ষিত থাকবে। এ লক্ষ্যে পর্যাপ্তসংখ্যক লেন আলাদাভাবে চিহ্নিত করা থাকবে।

ঢাকা উত্তর সিটি করপোরেশনের কবরস্থানসমূহের নীতিমালা -২০১৮ এর পরে নীতিমালা-২০২২ প্রণয়ন করা হয়েছে। ডিএনসিসির সচিব ড. মোহাম্মদ মাহে আলমের স্বাক্ষরিত নীতিমাল -২০২২ বুধবার (১৮ জানুয়ারি) থেকে কার্যকর হবে।

Link copied!