• ঢাকা
  • শুক্রবার, ১০ মে, ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ২ জ্বিলকদ ১৪৪৫

বৃষ্টি ও বন্যার অজুহাতে বেড়েছে সবজির দাম


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: জুলাই ২১, ২০২৩, ১২:৫৭ পিএম
বৃষ্টি ও বন্যার অজুহাতে বেড়েছে সবজির দাম
পঞ্চাশ টাকার নিচে কোনো সবজি পাওয়া যাচ্ছে না

রাজধানীর বাজারগুলোতে আবারও বাড়তে শুরু করেছে সবজির দাম। টানা কয়েক দিনের বৃষ্টির অজুহাতে ব্যবসায়ীরা সবজির দাম বাড়িয়েছেন বলে অভিযোগ করেছেন ক্রেতারা। মানভেদে সব ধরনের সবজিতে কেজিপ্রতি বেড়েছে ১০ থেকে ২০ টাকা। সবজির সঙ্গে দাম বেড়েছে সব ধরনের শাকের দামও। অপরিবর্তিত রয়েছে আদা, রসুন ও পেঁয়াজ, ডাল ও ভোজ্যতেলের দাম।

শুক্রবার (২১ জুলাই) সকালে রাজধানীর কারওয়ান বাজারসহ বেশ কয়েকটি বাজার ঘুরে এমন চিত্র দেখা যায়। যেখানে কোনো সবজি ৫০ টাকার নিচে পাওয়া যাচ্ছে না।

বাজার ঘুরে দেখা যায়, শসা ৬০ টাকা, গাজর ৬৫-৭০ টাকা, বেগুন মান ও বাজারভেদে বিক্রি হচ্ছে ৬০-৮০ টাকা, করলা ৬০-৭০ টাকা, মাঝারি আকারের লাউ বিক্রি হচ্ছে ৬০ টাকা, গত সপ্তাহে ছিল ৫০ টাকা। টমেটো ২০০ টাকা, ফুলকপি ৭০, কাঁচা মরিচ ২৫০ টাকা, চিচিঙ্গা ৫০ টাকা, আকারভেদে কাঁচা পেঁপে বিক্রি হচ্ছে ৫০-৬০ টাকা, বরবটি ৬০-৭০ টাকা, ঢেঁড়স ৭০ টাকা, দেশি পেঁয়াজ আকারভেদে ৬০-৭০ টাকা, আর আমদানি করা পেঁয়াজ ৪০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

বর্তমানে এসব বাজারে প্রতি আঁটি লালশাক ১৫ থেকে ২০ টাকা, মুলার শাক ১৫ থেকে ২০ টাকা, লাউ, কুমড়াশাক ৪০ টাকা, পুঁইশাক ২০ থেকে ৩০ টাকায় বিক্রি হতে দেখা গেছে।

মাছের বাজার ঘুরে দেখা গেছে, বড় রুই প্রতি কেজি ৩০০-৩৫০ টাকায় বিক্রি হচ্ছে। ছোট কাতল ৩০০ হলেও বড় কাতলা ৩৫০-৪৫০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। এ ছাড়া ৮০০ গ্রাম ওজনের ইলিশ ১৩০০-১৪০০ টাকা, বড় সাইজের বোয়াল ৬০০-৭০০ ও ছোট সাইজের বোয়াল ৪০০ টাকায় বিক্রি হচ্ছে। ছোট পাবদা ৩৫০, বড় পাবদা ৫৫০-৬০০, পাঙাশ ১৮০-২২০, আইড় ছোট ৩৫০, বড় ৬০০-৭০০ টাকা, টাটকিনি ১৫০, সরপুঁটি ২০০, সামুদ্রিক কোরাল ৪০০, রূপচাঁদা ৬০০, সিলভার কার্প ২০০, চাষের শিং ৩৫০-৪০০, কৈ ১৮০-২০০, শোল ৭০০-৮০০ ও দেশি মাগুর ৬৫০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

সবজির দাম বৃদ্ধি নিয়ে বিক্রেতা শাহিন হোসেন সংবাদ প্রকাশকে বলেন, গত কয়েক দিন থেকেই সবজির দাম বাড়ছে। উত্তরবঙ্গ ও সিলেট বিভাগে বন্যায় বহু ফসলি জমি পানিতে ডুবে গেছে। কৃষকের অনেক ফসলও নষ্ট হয়ে গেছে। এ ছাড়া বন্যায় যান চলাচলও কিছুটা ব্যাহত ছিল, যার কারণে সবজির দাম বাড়ছে লাফিয়ে লাফিয়ে। দাম আরও বাড়তে পারে।

একই বাজারের পাইকারি সবজি বিক্রেতা মো. জসিম সংবাদ প্রকাশকে বলেন, পাইকারি বাজারে সবজির সরবরাহ কম। এ ছাড়া কয়েক দিন দেশের বিভিন্ন জেলায় বৃষ্টি ও বন্যার কারণে সবজির ক্ষেত ক্ষতিগ্রস্ত হয়েছে। তা ছাড়া বৃষ্টির কারণে রাজধানীতে সবজি আনতে বেশি টাকা খরচ করতে হয়েছে। যে কারণে দাম একটু বেশি।

বাজার করতে আসা জহিরুল ইসলাম সংবাদ প্রকাশকে বলেন, “বাজারে নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের দাম যেভাবে বাড়ছে আমরা হয়তো বেশিদিন বেঁচে থাকতে পারব না। না খেয়েই মরতে হবে। মাছ-মাংস তো কিনতেই পারি না। একটু সবজি খাব, সেই সবজির দামও অনেক। সব কিছু আমাদের নাগালের বাইরে চলে যাচ্ছে।”

বাজার করতে আসা মো. ইব্রাহিম বলেন, “ব্যবসায়ীরা নানা অজুহাতে পণ্যের দাম বাড়ায়। এ সপ্তাহে আবার বৃষ্টি ও বন্যার অজুহাতে এর দাম বাড়িয়েছে। বিক্রেতারা বলছেন সরবরাহ কম, কিন্তু বাজারে ঘুরে কোনো ধরনের সবজির ঘাটতি দেখা যায়নি।”

Link copied!