• ঢাকা
  • বুধবার, ০৮ মে, ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫

নেপালকে পায়রা বন্দর ব্যবহারের প্রস্তাব প্রধানমন্ত্রীর


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ২৫, ২০২৩, ০৩:০২ পিএম
নেপালকে পায়রা বন্দর ব্যবহারের প্রস্তাব প্রধানমন্ত্রীর
প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও নেপালের প্রধানমন্ত্রী পুষ্প কমল দহল

জাতিসংঘ ফুড সিস্টেম সামিটের এক ফাঁকে এফএও সদর দপ্তরে নবনির্মিত বাংলাদেশ-বঙ্গবন্ধু শেখ মুজিব কক্ষে দুই দেশের প্রধানমন্ত্রী সাক্ষাৎ করেন। সামিটটিতে যোগ দিতে দুই নেতাই এখন রোমে অবস্থান করছেন।

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন সাংবাদিকদের বলেন, “বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা নেপালকে পায়রা বন্দর ব্যবহারের প্রস্তাব দিয়েছেন।”

প্রধানমন্ত্রীকে উদ্ধৃত করে মোমেন আরো বলেন, “বাংলাদেশ ইতোমধ্যে নেপালের জন্য চালনা (মোংলা) ও চট্টগ্রাম বন্দর খুলে দিয়েছে। নেপাল পায়রা বন্দরও  ব্যবহার করতে পারবে।”

প্রধানমন্ত্রী বলেন, “বাংলাদেশ এই অঞ্চলে যোগাযোগ বাড়াতে সৈয়দপুর বিমান বন্দরকে একটি আঞ্চলিক কেন্দ্র হিসেবে গড়ে তুলেছে”

মোমেন বলেন, “প্রধানমন্ত্রী শেখ হাসিনার সফল নেতৃত্বে বাংলাদেশের উন্নয়নের প্রশংসা করেন নেপালের প্রধানমন্ত্রী। তাকে উদ্ধৃত করে মোমেন বলেন, “আপনি আমাদের অঞ্চলের নেতা। নেপালে জলবিদ্যুত উৎপাদনের সুযোগ রয়েছে।”

এ প্রসঙ্গে শেখ হাসিনা বলেন, “৪০ মেগাওয়াট বিদ্যুতের জন্য নেপাল থেকে ভারতের মাধ্যমে বাংলাদেশের সঙ্গে প্রথম ত্রিপক্ষীয় বিদ্যুৎ বাণিজ্য শুরু হওয়ার পর বাংলাদেশ নবায়নযোগ্য জ্বালানি, বিশেষ করে জলবিদ্যুৎ আমদানির পদক্ষেপ নেবে। এ সময় নেপালের প্রধানমন্ত্রী উল্লেখ করেন, বিপুল সংখ্যক নেপালি শিক্ষার্থী বাংলাদেশে পড়াশোনা করছে। সূত্র-বাসস

Link copied!