• ঢাকা
  • মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫

‘সন্ত্রাসবাদ দমনে আন্তর্জাতিক সব প্রচেষ্টায় বাংলাদেশ যুক্ত’


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ৫, ২০২১, ০১:৫৩ পিএম
‘সন্ত্রাসবাদ দমনে আন্তর্জাতিক সব প্রচেষ্টায় বাংলাদেশ যুক্ত’

প্রধানমন্ত্রী শেখ হাসিনার দৃঢ় সংকল্প, অটল প্রতিশ্রুতি ও সময়োপযোগী পদক্ষেপ সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াই করার সামাজিক আন্দোলন শুরু করতে আমাদের সাহায্য করেছে বলে মন্তব্য করেছেন জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাষ্ট্রদূত রাবাব ফাতিমা।

বৃহস্পতিবার (৪ নভেম্বর) জাতিসংঘ নিরাপত্তা পরিষদ রেজুলেশন ১৩৭৩ এর ২০ বছর পূর্তি এবং নিরাপত্তা পরিষদ সন্ত্রাস দমন কমিটির প্রতিষ্ঠা উপলক্ষে আয়োজিত বিশেষ সভায় বক্তব্যকালে জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাষ্ট্রদূত এ কথা বলেন।

এ সময় রাষ্ট্রদূত ফা‌তিমা তার বক্তব্যে যুক্তরাষ্ট্রে ৯/১১-এর হামলাসহ বিশ্বব্যাপী সব সন্ত্রাসী হামলায় ক্ষতিগ্রস্ত মানুষদের সঙ্গে বাংলাদেশের একাত্মতা প্রকাশ করেন।

সন্ত্রাসবাদ এবং এর যেকোনো ধরন বা রূপের প্রতি বাংলাদেশের জিরো টলারেন্স নীতির পুনরায় উল্লেখ করে রাষ্ট্রদূত ফা‌তিমা বলেন, “বাংলাদেশ সন্ত্রাসবাদ দমনে নেওয়া সব আন্তর্জাতিক প্রচেষ্টার সঙ্গে যুক্ত। সন্ত্রাসবাদ, সহিংস চরমপন্থা, সন্ত্রাসবাদে অর্থায়নসহ এ ধরনের যেকোনো হুমকি দমনে বর্তমান সরকার আইন প্রণয়ন এবং নীতিগত পদক্ষেপ গ্রহণ ক‌রে‌ছে।”

এছাড়া রেজুলেশন ১৩৭৩-এর কার্যকর বাস্তবায়নে রাষ্ট্রদূত ফাতিমা সক্ষমতার ঘাটতি, সব স্তরে কার্যকর আন্তঃসীমান্ত সহযোগিতা, দেশগুলোর মধ্যে অপারেশনাল তথ্যের নির্বিঘ্ন আদান-প্রদান এবং সন্ত্রাসবাদ ও সহিংস চরমপন্থার মূল কারণগুলো মোকাবিলা করার প্রয়োজনীয়তার ওপর জোর দেন। এক্ষেত্রে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ ও সদস্য দেশগুলোর মধ্যে জোরালো সহযোগিতার আহ্বান জানান তিনি।

অন্যদিকে সন্ত্রাসবাদ মোকাবিলার সব আন্তর্জাতিক প্রচেষ্টায় একটি শক্তিশালী ও নির্ভরযোগ্য অংশীদার হিসেবে থাকতে বাংলাদেশের যে অবিচল অঙ্গীকার রয়েছে তা-ও পুনর্ব্যক্ত করেন রাষ্ট্রদূত ফাতিমা।

Link copied!