• ঢাকা
  • শুক্রবার, ১৭ মে, ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ৮ জ্বিলকদ ১৪৪৫

৪০ হাজার ইভিএমে ত্রুটি: প্রকল্প পরিচালক


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: ফেব্রুয়ারি ৮, ২০২৩, ০৬:৩৪ পিএম
৪০ হাজার ইভিএমে ত্রুটি: প্রকল্প পরিচালক

নির্বাচন কমিশনের কাছে সংরক্ষিত ৪০ হাজার ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ত্রুটি পাওয়া গেছে বলে জানিয়েছেন ইভিএম প্রকল্পের পরিচালক (পিডি) কর্নেল সৈয়দ রাকিবুল হাসান। তিনি বলেছেন, “ত্রুটিপূর্ণ ইভিএমগুলো মেরামতের জন্য বাংলাদেশ মেশিন টুলস ফ্যাক্টরিতে পাঠানো হচ্ছে।”

বুধবার (৮ ফেব্রুয়ারি) রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন কমিশন সচিবালয়ে ইভিএম প্রকল্পের পরিচালক এসব তথ্য জানান।

রাকিবুল হাসান বলেন, “যাচাই-বাছাই করে এখন পর্যন্ত ৪০ হাজার ইভিএমে ত্রুটি পাওয়া গেছে। ত্রুটিপূর্ণ ইভিএমগুলো মেরামতের জন্য বাংলাদেশ মেশিন টুলস ফ্যাক্টরিতে পাঠানো হচ্ছে। এছাড়া ১ লাখ ১০ হাজার ইভিএম ভোটের জন্য প্রস্তুত রাখা আছে।”

অর্থ সংকটে নতুন ইভিএম কেনার প্রকল্প অনুমোদন হয়নি জানিয়ে প্রকল্পের পরিচালক বলেন, “তাই মজুত থাকা ইভিএমের ওপরই নির্বাচন কমিশনকে নির্ভর করতে হচ্ছে। বিভিন্ন সময় ভোটের পর সঠিকভাবে সংরক্ষণ না করায় ত্রুটিপূর্ণ ইভিএমগুলো অকেজো হয়ে গেছে।“  

২০১৮ সালে জাতীয় সংসদ নির্বাচনের সময় ৩ হাজার ৮২৫ কোটি টাকা ব্যয়ে দেড় লাখ ইভিএম কিনেছিল নির্বাচন কমিশন। কিন্তু পর্যাপ্ত ব্যবস্থাপনার অভাবে অনেক ইভিএমই এখন ত্রুটিপূর্ণ। একাদশ জাতীয় সংসদের ৬টি সংসদীয় আসনসহ বিগত ৫ বছরে অনুষ্ঠিত সিটি করপোরেশনসহ বেশিরভাগ স্থানীয় সরকার নির্বাচন ইভিএমের মাধ্যমে অনুষ্ঠিত হয়।

Link copied!