• ঢাকা
  • বুধবার, ০১ মে, ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্যসেবায় বড় চ্যালেঞ্জ জনবল ঘাটতি : স্বাস্থ্যমন্ত্রী


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: নভেম্বর ৬, ২০২৩, ০৫:০৩ পিএম
স্বাস্থ্যসেবায় বড় চ্যালেঞ্জ জনবল ঘাটতি : স্বাস্থ্যমন্ত্রী
ছবি : সংগৃহীত

স্বাস্থ্যসেবায় জনবল ঘাটতিকে ‘বড় চ্যালেঞ্জ’ উল্লেখ করেছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক। তিনি বলেছেন, ‌“আমি মনে করি স্বাস্থ্যসেবায় আমাদের বড় চ্যালেঞ্জ জনবল ঘাটতি। আমরা জনবল তৈরির চেষ্টা করছি। এটা মেটাতে অনেক সময় লাগে।”

সোমবার (৬ নভেম্বর) দুপুরে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে সায়মা ওয়াজেদের বিশ্ব স্বাস্থ্য সংস্থার দক্ষিণ-পূর্ব এশিয়ার আঞ্চলিক পরিচালক পদে বিজয় ও বাংলাদেশ বিশ্বে প্রথম কালাজ্বরমুক্ত এবং ফাইলেরিয়ামুক্ত ঘোষিত হওয়া উপলক্ষে এক প্রেস ব্রিফিংয়ে তিনি এসব কথা বলেন।

জাহিদ মালেক বলেন, “আগে হাসপাতালে ৩০ হাজার বেড ছিল, এখন ৭০ হাজার বেড হয়েছে।৭০ হাজার বেডকে যদি পরিচালিত করতে হয় তাহলে অনেক জনবল প্রয়োজন। মেডিকেল কলেজসহ নতুন নতুন প্রতিষ্ঠান তৈরি হচ্ছে। প্রশিক্ষিত জনবল দরকার, এটার ঘাটতি আছে।”

স্বাস্থ্যমন্ত্রী বলেন, “সরকারি হাসপাতালে মোট জনগণের ৭০ শতাংশ বিনামূল্যে সেবা নিয়ে থাকেন। ইউনিভার্সাল হেলথ কাভারেজ আমরা এখনো পুরোপুরি শুরু করতে পারিনি। আমাদের জন্য এটা একটা চ্যালেঞ্জ।”

জাহিদ মালেক আরও বলেন, “অসংক্রমণ ব্যাধি বেড়ে যাচ্ছে। তার যে চিকিৎসা ব্যবস্থা, সেটা আমাদের জন্য আরেকটা চ্যালেঞ্জ। এই চ্যালেঞ্জ মোকাবিলায় আমরা কাজ করে যাচ্ছি।”

Link copied!