• ঢাকা
  • মঙ্গলবার, ১৬ এপ্রিল, ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১, ৬ শাওয়াল ১৪৪৫

কমল জ্বালানি তেলের দাম


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: মার্চ ৩১, ২০২৪, ০৪:৫৩ পিএম
কমল জ্বালানি তেলের দাম

বিশ্ববাজারের সঙ্গে সঙ্গতি রেখে জ্বালানি তেলের দাম সমন্বয় করেছে সরকার। চলতি বছরের এপ্রিল মাসের জন্য ডিজেলের দাম লিটারে ১০৮.২৫ টাকা লিটার থেকে কমিয়ে ১০৬.০০ টাকা নির্ধারণ করা হয়েছে। এছাড়াও কেরোসিন দাম লিটারে ১০৮.২৫ টাকা থেকে ১০৬.০০ টাকা। তবে পেট্রোল ও অকটেনের দাম কমেনি। পুনর্নির্ধারিত এ মূল্য ১ এপ্রিল, ২০২৪ থেকে কার্যকর হবে।

রোববার (৩১ মার্চ) বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় থেকে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বিশ্ববাজারে জ্বালানি তেলের মূল্য হ্রাস/বৃদ্ধির সঙ্গে সামঞ্জস্য রেখে স্বয়ংক্রিয় পদ্ধতিতে দেশে ভোক্তা পর্যায়ে প্রতিমাসে জ্বালানি তেলের মূল্য নির্ধারণের লক্ষ্যে ডায়নামিক প্রাইসিং ফর্মুলার আলোকে দাম সমন্বয় করা হলো।

২০২৪ সালের এপ্রিল মাসের জন্য ডিজেলের বিদ্যমান বিক্রয়মূল্য লিটার ১০৮.২৫ টাকা থেকে ২.২৫ টাকা কমিয়ে ১০৬.০০ টাকা, লিটারপ্রতি কেরোসিন ১০৮.২৫ টাকা থেকে ২.২৫ টাকা কমিয়ে ১০৬.০০ টাকা পুনর্নির্ধারণ করা হয়েছে। অকটেনের লিটার ১২৬.০০ টাকা, পেট্রোল ১২২.০০ টাকাতে অপরিবর্তিত রেখে ভোক্তা পর্যায়ে বিক্রয়মূল্য সমন্বয় করা হয়েছে।

সরকার গত ২৯ ফেব্রুয়ারি জ্বালানি তেলের স্বয়ংক্রিয় পদ্ধতিতে মূল্য নির্ধারণের নির্দেশিকার প্রজ্ঞাপন প্রকাশ করে। তারই ধারাবাহিকতায় গত ৭ মার্চ প্রথম প্রাইসিং ফর্মুলা অনুসারে জ্বালানি তেলের মূল্য সমন্বয়ের প্রজ্ঞাপন প্রকাশ করা হয়েছিল।

Link copied!