• ঢাকা
  • শনিবার, ০৪ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫

যাত্রী সংকটে সময়মতো ছাড়ছে না দূরপাল্লার বাস


বিজন কুমার
প্রকাশিত: নভেম্বর ২৯, ২০২৩, ০৩:১৯ পিএম
যাত্রী সংকটে সময়মতো ছাড়ছে না দূরপাল্লার বাস
গাবতলী স্টেশনে যাত্রীর অপেক্ষায় বাস। ছবি-সংবাদ প্রকাশ

“ঢাকায় যাত্রী নিয়ে এসে, গত চার দিন ধরে আটকে আছি। যাত্রীর অভাবে গাড়িটা ছাড়তে পারছি না। আজকে সিরিয়ালে দাঁড় করিয়েছি। দুই ঘণ্টায় যাত্রী পেয়েছি মাত্র একজন। যাত্রী পাই আর না পাই, আজ গাড়ি ছেড়ে দিব। এভাবে হরতাল-অবরোধ না দিয়ে, একটানা দিয়ে দিলেই হয়। এতে ধুঁকে-ধুঁকে মরতে হচ্ছে আমাদের। প্রতিদিন অনেক টাকা লোকসান খেতে হচ্ছে। পরিবহন ব্যবসায় যারা যুক্ত, তারা কেউ হরতাল-অবরোধ কর্মসূচি চায় না।”

আক্ষেপ নিয়ে কথাগুলো বলেন, ‘শাহ মোকাম’ নামের দূরপাল্লার বাস কাউন্টারে বসা মো. সেলিম। বুধবার (২৯ নভেম্বর) রাজধানীর গাবতলী বাস টার্মিনালে কথা হয় তার সঙ্গে। এদিন ছিল বিএনপির ডাকা অষ্টম ধাপের ২৪ ঘণ্টার অবরোধ কর্মসূচি।

কর্মসূচির এই দিনে রাজধানীর বিভিন্ন রাস্তায় দেখা যায়, যান চলাচল অনেকটাই স্বাভাবিক। কিছু স্থানে যানজটও দেখা গেছে। 

অন্যদিকে, গাবতলী বাস টার্মিনাল এলাকায় গিয়ে দেখা যায়, দূরপাল্লার বাসের টিকিট কাউন্টারগুলোর অধিকাংশই বন্ধ। কিছু কাউন্টার খোলা রয়েছে। তবে যাত্রী সংকটের কারণে বাসগুলো নির্ধারিত সময়ে ছেড়ে যেতে পারছে না।

এমন পরিস্থিতিতে গণপরিবহনে যুক্ত সবাই বলছেন,  এতো কম যাত্রী দিয়ে বাসের যাতায়াত খরচ উঠে না। খরচ ওঠার মতো যাত্রী পেলে দূরপাল্লার বাস ছেড়ে যাচ্ছে।

মঞ্জরুল ইসলাম নামের এক কাউন্টার মাস্টার বলেন, “একটি বাস যাত্রী নিয়ে আপ-ডাউনে খরচ হয় ২৬ হাজার টাকা। যাত্রী না থাকার কারণে বাস ছাড়তে পারছি না। মানুষ আতঙ্কে ঘর থেকে বের হয় না। আমরাও যাত্রী পাই না। যে কয়জন যাত্রী পাচ্ছি তা দিয়ে হয়ত ৫/৬ হাজার টাকা উঠে। এজন্য নির্ধারিত সময়ে বাস ছাড়তে পারছি না। মনে হয় দেশের রাজনৈতিক ব্যক্তিবর্গরা পরিবহন শ্রমিকদের মানুষ মনে করছে না। তারা থাকে ক্ষমতা ছিনিয়ে নেওয়ার জন্য। আর তাদের লড়াইয়ে আমরা মরি।”

সুমন নামের এক সুপার ভাইজার বলেন, “আমাদের শিডিউল আছে কিন্তু যাত্রীর কারণে বাস ছাড়তে পারছি না। আমাদের সবই রেডি। বাস রাস্তায় দাঁড়িয়ে আছে। কিন্তু যাত্রীর অভাবে বাস ছাড়া যাচ্ছে না। ৩ ঘণ্টা পর একজন যাত্রী পাই। স্বল্প সংখ্যক যাত্রী দিয়ে খরচ উঠে না আমাদের। তাই সময় মতো বাস ছাড়তে পারছি না।”

 

 

Link copied!