• ঢাকা
  • সোমবার, ০৬ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫

৩১ ডিসেম্বর চালু হবে কারওয়ান বাজার ও শাহবাগ মেট্রো স্টেশন


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: ডিসেম্বর ২৮, ২০২৩, ০৩:৫১ পিএম
৩১ ডিসেম্বর চালু হবে কারওয়ান বাজার ও শাহবাগ মেট্রো স্টেশন
মেট্রোরেল । ছবি : সংগৃহীত

৩১ ডিসেম্বর চালু হচ্ছে মেট্রোরেলের কারওয়ান বাজার ও শাহবাগ স্টেশন। ওই দিন থেকে এ দুই স্টেশনেই থামবে মেট্রোরেল। যা চলবে বর্তমান সময়সূচি অনুযায়ী।

বৃহস্পতিবার (২৮ ডিসেম্বর) রাজধানীর ইস্কাটনে মেট্রোরেল পরিচালনাকারী প্রতিষ্ঠান ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) সভাকক্ষে এই তথ্য জানিয়েছেন প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক এম এ এন ছিদ্দিক।

বর্তমানে সকাল সাড়ে ৭টা থেকে দুপুর ১২টা পর্যন্ত উত্তরা-মতিঝিল-উত্তরা রুটে মেট্রোরেল চলাচল করছে। আর উত্তরা-আগারগাঁও-উত্তরা রুটে চলাচল করছে সকাল সাড়ে ৮টা থেকে রাত সাড়ে ৮টা পর্যন্ত।

এম এ এন ছিদ্দিক জানান, ৩১ ডিসেম্বর থেকে সব স্টেশন চালু হলেও আগারগাঁও থেকে মতিঝিল পর্যন্ত ট্রেন আগের মতোই সকাল সাতটা ১০ মিনিট থেকে বেলা সাড়ে ১১টা পর্যন্ত চলবে। তবে আগামী তিন মাসের মধ্যে এ অংশে ট্রেন দিয়াবাড়ী-আগারগাও অংশের মতো রাত পর্যন্ত চলবে।

এর আগে ৪ নভেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা মেট্রোরেলের আগারগাঁও থেকে মতিঝিল অংশের দ্বিতীয় ধাপের উদ্বোধন করেন।

আগারগাঁও–মতিঝিল সেকশন উদ্বোধনের পর ফার্মগেট, সচিবালয় ও মতিঝিল স্টেশনে থামছে মেট্রোরেল।

বর্তমানে উত্তরা–মতিঝিল রুটে প্রতিদিন সকাল সাড়ে ৭টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত মেট্রো চলাচল করে। তবে শিক্ষার্থী ও পেশাজীবীদের সুবিধার্থে উত্তরা উত্তর থেকে সকাল ৭টা ১০ মিনিটে এবং সকাল ৭টা ২০ মিনিটে দুটো ট্রেন চলাচল করে। কেবল এমআরটি পাস এবং র‍্যাপিড পাসধারীরা এ দুটি ট্রেনে ভ্রমণ করতে পারেন।

সকাল সাড়ে ১১টার পর মতিঝিল–আগারগাঁও রুটে মেট্রোরেল চলাচল বন্ধ থাকে। আর উত্তরা–আগারগাঁও সেকশনে রাত সাড়ে ৮টা পর্যন্ত চালু থাকে।

গত ডিসেম্বর থেকে উত্তরা ও আগারগাঁওয়ের মধ্যে মেট্রোরেল সার্ভিস চালু রয়েছে।

সরকার ২০১২ সালের জুলাইয়ে মেট্রোরেল প্রকল্প গ্রহণ করে। এটির প্রাথমিক বাস্তবায়নের সময় ছিল ২০২৪ সালের জুন পর্যন্ত। তবে পরে সময় বাড়ানো হয়।

জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সি (জাইকা) মেট্রোরেল নির্মাণ করছে এবং প্রকল্পে রেয়াতি ঋণ দিচ্ছে। জাইকা প্রকল্পের জন্য ১৯ হাজার ৫০০ কোটি টাকা দিয়েছে।

Link copied!