• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৩ মে, ২০২৪, ৯ জ্যৈষ্ঠ ১৪৩১,

যেভাবে ঘূর্ণিঝড় ‘মোখা’র গতিবিধি ও অন্যান্য তথ্য জানবেন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ১০, ২০২৩, ০১:২৪ পিএম
যেভাবে ঘূর্ণিঝড় ‘মোখা’র গতিবিধি ও অন্যান্য তথ্য জানবেন

বঙ্গোপসাগরে নিম্নচাপ ক্রমেই ঘনীভূত হচ্ছে। ক্রমেই তা শক্তি বাড়িয়ে চলতি সপ্তাহেই তৈরি হতে পারে ঘূর্ণিঝড় ‘মোখা’। এটি নিয়ে শঙ্কায় রয়েছেন অনেকেই। শেষ পর্যন্ত কোন পথ ধরে এগোবে মোখা? কবেই-বা আছড়ে পড়বে, এ নিয়ে জোর আলোচনা চলছে। প্রতিনিয়ত ঘূর্ণিঝড় নিয়ে পূর্বাভাস দিচ্ছে আবহাওয়া অফিস। চাইলে আপনি নিজেই ঝড়ের গতিবিধি জানতে পারবেন।

বুধবার (১০ মে) সন্ধ্যায় দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর এবং তৎসংলগ্ন পূর্ব-মধ্য বঙ্গোপসাগর এবং আন্দামান সাগরে ঘূর্ণিঝড়টি তৈরি হতে পারে। তারপর বৃহস্পতিবার উত্তর-উত্তরপশ্চিম দিক বরাবর পূর্ব-মধ্য বঙ্গোপসাগরের দিকে এগোবে।

এরপরই মোখার পথ বদল হতে পারে। বাঁক নিয়ে তা উত্তর-উত্তরপূর্ব দিক বরাবর বাংলাদেশ-মিয়ানমার উপকূলের দিকে এগোতে পারে।

বর্তমান তথ্য ও যোগাযোগপ্রযুক্তির এই ‍যুগে খুব সহজেই আপনার হাতে থাকা স্মার্টফোন অথবা ল্যাপটপ দিয়ে জেনে নিতে পারে ঘূর্ণিঝড়সংক্রান্ত যাবতীয় তথ্য।

বেশ কিছু ‘সাইক্লোন ট্র্যাকার’ রয়েছে। অর্থাৎ যেখানে ঘূর্ণিঝড়ের গতিবিধি দেখা যেতে পারে। এর মধ্যে রয়েছে ‘জুম আর্থ’। ঘূর্ণিঝড় নিয়ে নানা আপডেট জানা যাবে এখান থেকে। কোন এলাকায় আঘাত হানতে পারে ঝড়, তা জানা যেতে পারে এই ট্র্যাকার থেকে। শুধু তা-ই নয়, ঝড়ের বেগ কত, তাপমাত্রা কেমন থাকবে, তা-ও জানা যাবে এই ওয়েবসাইট থেকে।

‘রেনভিউয়ার ডটকম’ কিংবা ‘উইন্ডি ডটকম’ নামে আরও দুটি ওয়েবসাইট রয়েছে। এখানেও ঘূর্ণিঝড়ের গতিবিধি জানা যাবে। প্রতি মুহূর্তের আপডেট জানা যাবে এই ওয়েবসাইট দুটো থেকে। স্মার্টফোনে রেনভিউয়ার অ্যাপ ডাউনলোড করে তথ্য পাওয়া যাবে। কিংবা মোবাইল ফোন, ল্যাপটপের ব্রাউজারে গিয়ে উইন্ডি ডট কমে গিয়ে যাবতীয় তথ্য খুব সহজে জেনে নিতে পারবেন।

এছাড়া ‘সাইক্লোন ডটকম’ নামে আরও একটি ওয়েবসাইট রয়েছে। এই ওয়েবসাইটে ‘মোখা’র গতিপথ নিয়ে আলাদা করে একটা অংশ তৈরি করা হয়েছে। সেখানে ক্লিক করলে ‘মোখা’ সম্পর্কে তথ্য জানা যাবে। এমনকি ‘নালস্কুল আর্থ’, ‘স্কাইমেট ওয়েদার’ ওয়েবসাইট থেকেও এর সম্পর্কে যাবতীয় তথ্য সহজে জানতে পারবেন।

যদিও ঘূর্ণিঝড়ের প্রভাবে ক্ষতিগ্রস্ত এলাকা সম্বন্ধে এসব ওয়েবসাইট থেকে কোনো তথ্য জানা যাবে না।

Link copied!