• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৬ মে, ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ৭ জ্বিলকদ ১৪৪৫

ঈদের ছুটি একদিন বাড়িয়ে প্রজ্ঞাপন জারি


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: এপ্রিল ১১, ২০২৩, ০৭:১১ পিএম
ঈদের ছুটি একদিন বাড়িয়ে প্রজ্ঞাপন জারি

আসন্ন ঈদুল ফিতরের ছুটি একদিন বাড়িয়ে প্রজ্ঞাপন জারি করা হয়েছে। ঈদযাত্রার সুবিধার্থে ২০ এপ্রিল নির্বাহী আদেশে এ সরকারি ছুটি ঘোষণা করা হয়েছে।

মঙ্গলবার (১১ এপ্রিল) জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে আগামী ২০ এপ্রিল পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে সাধারণ ছুটি এবং ঈদ পরবর্তী অফিস সময়সূচির প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

ফলে এবার ঈদের সরকারি ছুটি পাঁচদিন হবে। তবে রোজা ৩০টা পূর্ণ হলে ছয়দিন ছুটি পাবেন সরকারি কর্মকর্তা-কর্মচারীরা। সবকিছু নির্ভর করছে শাওয়াল মাসের চাঁদ দেখার ওপর।

শনিবার (২২ এপ্রিল) ঈদুল ফিতরের তারিখ নির্ধারণ করে ছুটির তালিকা তৈরি করে সরকার। সেই অনুযায়ী শুরুতে যে তিন দিন ছুটি ছিল এর মধ্যে শুক্র ও শনিবার পড়ে যাচ্ছিল। অর্থাৎ সরকারি চাকরিজীবীদের ঈদের ছুটির তিন দিনের দুই দিনই পড়ে যাচ্ছিল সাপ্তাহিক ছুটির দিনে। তবে ১৯ এপ্রিল শবে কদরের ছুটির পর ২০ এপ্রিল সাধারণ ছুটি ঘোষণা হওয়ায় এখন ঈদের ছুটি দাঁড়াচ্ছে ৫ দিন। প্রধানমন্ত্রীর নির্বাহী ক্ষমতাবলে ২০ এপ্রিল সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে।  

জনপ্রশাসন মন্ত্রণালয় সূত্রে জানা যায়, ঈদুল ফিতরের দিন সাধারণ ছুটি থাকে। আর ঈদের আগের ও পরের দিন নির্বাহী আদেশে সরকারি ছুটি ভোগ করেন সরকারি কর্মকর্তা-কর্মচারীরা।

Link copied!