• ঢাকা
  • শুক্রবার, ০১ মার্চ, ২০২৪, ১৬ ফাল্গুন ১৪৩০, ১৯ শা’বান ১৪৪৫

জাতীয় নির্বাচন পর্যবেক্ষণে আবেদন করতে হবে বিদেশিদের : ইসি


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: আগস্ট ২৩, ২০২৩, ০৩:১৩ পিএম
জাতীয় নির্বাচন পর্যবেক্ষণে আবেদন করতে হবে বিদেশিদের : ইসি

দ্বাদশ জাতীয় নির্বাচন পর্যবেক্ষণে বিদেশিদের আবেদন করতে হবে বলে জানিয়েছে নির্বাচন কমিশন। যেসব বিদেশি পর্যবেক্ষক পর্যবেক্ষণ করতে চান, তাদের জন্য ইউজার ফ্রেন্ডলি (ব্যবহারবান্ধব) পর্যবেক্ষক নীতিমালা করে আগামী সেপ্টেম্বরে ‘বিদেশি পর্যবেক্ষক’ নীতিমালার খসড়া চূড়ান্ত করতে চায় সাংবিধানিক এ সংস্থা।

বুধবার (২৩ আগস্ট) বেলা ১১টায় আগারগাঁওয়ে নির্বাচন ভবনে স্বরাষ্ট্র ও পররাষ্ট্র মন্ত্রণালয়, জাতীয় রাজস্ব বোর্ড এবং তথ্য মন্ত্রণালয়ের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করেন কমিশন সচিবালয়ের কর্মকর্তারা। এতে কমিশনের অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথের সভাপতিত্ব করেন।

অশোক কুমার দেবনাথ বলেন, “নীতিমালা যাতে ইউজার ফ্রেন্ডলি হয়, বিদেশি পর্যবেক্ষকদের যাতে সুবিধা হয়, সেই ধরনের বিষয় নিয়ে আলোচনা হয়েছে। আজকের সভায় কোনো সিদ্ধান্ত আসেনি। এ বিষয়ে পরবর্তী সময়ে আরও বসব। তারপর খসড়া দেওয়া দেব। এরপর কমিশন অনুমোদন দিলে চূড়ান্ত করব।”

বর্তমানে যে বিদেশি পর্যবেক্ষক নীতিমালা আছে সেটার পর্যালোচনা হয়েছে জানিয়ে কমিশনের অতিরিক্ত সচিব বলেন, “নীতিমালার কোন কোন জায়গায় পরিবর্তন হবে সে বিষয়গুলো চিহ্নিত করা হয়নি। সেপ্টেম্বরের প্রথম সপ্তাহে নীতিমালার খসড়া চূড়ান্ত হতে পারে। এটা চূড়ান্ত হওয়ার পর কমিশনের ওয়েবসাইটে বিজ্ঞপ্তি প্রকাশ হবে। সে বিজ্ঞপ্তি অনুসারে আগ্রহী বিদেশি পর্যবেক্ষকরা আবেদন করতে পারবেন।”

Link copied!