• ঢাকা
  • রবিবার, ২৩ জুন, ২০২৪, ৮ আষাঢ় ১৪৩১, ১৬ জ্বিলহজ্জ ১৪৪৫

বঙ্গবাজারে ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের তালিকা করছে ডিএসসিসি


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: এপ্রিল ৫, ২০২৩, ০৮:২২ পিএম
বঙ্গবাজারে ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের তালিকা করছে ডিএসসিসি

রাজধানীর বঙ্গবাজারে অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের সহায়তা প্রদানের সিদ্ধান্ত নিয়েছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)। এ জন্য ইতোমধ্যে ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের তালিকা তৈরি করা শুরু হয়েছে।

বুধবার (৫ এপ্রিল) বিকেলে ঢাকা দক্ষিণের নগর ভবনে বঙ্গবাজারে ক্ষতিগ্রস্ত মার্কেটগুলোর নেতাদের সঙ্গে বৈঠকে এ তথ্য জানিয়েছেন মেয়র শেখ ফজলে নূর তাপস।

মেয়র শেখ ফজলে নূর তাপস বলেন, “এই অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত ক্ষুদ্র ব্যবসায়ীরা যাতে আবারও ঘুরে দাঁড়াতে পারেন, সেজন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা পর্যাপ্ত অনুদান দেবেন। পাশাপাশি, আমরাও আমাদের সক্ষমতা অনুযায়ী ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের অনুদান দেব।”

অগ্নিকাণ্ডে ক্ষয়ক্ষতি নিরূপণে একটি কমিটি করেছে ডিএসসিসি। ওই কমিটির সঙ্গে সমন্বয় করে ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের তালিকা শনিবারের মধ্যে প্রস্তুত করার কথা জানিয়ে মেয়র বলেন, “তালিকা প্রণয়নে যাতে প্রকৃত ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীর বাইরে অন্য কারও নাম না আসে, সেজন্য আপনারা সততা ও নিষ্ঠার সঙ্গে কাজ করুন। আমাদের কমিটিকে সহায়তা করুন। তালিকায় দোকানের প্রকৃত মালিক, মালিকের মোবাইল নম্বর ও জাতীয় পরিচয়পত্র সংযুক্ত করবেন। আর দোকান যদি ভাড়া দেওয়া হয়ে থাকে, তাহলে মালিকের পাশাপাশি ভাড়াটিয়ার নাম, মোবাইল নম্বর ও জাতীয় পরিচয়পত্র সংযুক্ত করবেন।”

ওই তালিকা প্রস্তুত করে আগামী রোববার আবারও ব্যবসায়ী নেতাদের সঙ্গে বৈঠক করবেন বলে জানান মেয়র।

মেয়রের সঙ্গে দেখা করতে আসা ক্ষতিগ্রস্ত মার্কেট সমিতির নেতারা ধ্বংসস্তূপ থেকে দোকানের শাটার, পাইপসহ বিভিন্ন ধরনের দামি উপকরণ লুটপাট হচ্ছে বলে অভিযোগ জানিয়ে সেখানে নিরাপত্তা নিশ্চিত করার আহবান জানান।

জবাবে মেয়র করপোরেশনে দায়িত্বরত আনসার থেকে ১ প্লাটুন সদস্য বঙ্গবাজারে মোতায়েনের নির্দেশ দেন। পাশাপাশি বৈঠক থেকেই এক পুলিশ কর্মকর্তাকে ফোন করে সেখানে নিরাপত্তা বিধানের নির্দেশনা দেন।

বৈঠকে স্থানীয় সংসদ সদস্য রাশেদ খান মেনন, কিশোরগঞ্জ-৫ আসনের সংসদ সদস্য আফজাল হোসেন, ২০ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর ফরিদ উদ্দিন আহম্মদ রতন, ডিএসসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মো. মিজানুর রহমান, অঞ্চল-১ এর আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা মেরীনা নাজনীন, প্রধান রাজস্ব কর্মকর্তা আরিফুল হক উপস্থিত ছিলেন।

মহানগর শপিং কমপ্লেক্সের চেয়ারম্যান মো. আবদুর রহমান, বঙ্গবাজারের মহানগরী ইউনিটের সভাপতি মো. লোকমান খান, আদর্শ ইউনিটের সভাপতি মো. শাহ আলম, বঙ্গবাজার ইউনিটের সাধারণ সম্পাদক মো. জহিরুল ইসলাম, এনেক্সকো ভবনের চেয়ারম্যান শেখ মো. শাকিল, ঢাকা রেডিমেইড গার্মেন্টস ব্যবসায়ী সমিতির পরিচালক কাজী শরীফুল ইসলামও বৈঠকে উপস্থিত ছিলেন।

Link copied!