• ঢাকা
  • বুধবার, ০৮ মে, ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫

দূষিত বায়ুর শহরের তালিকায় ঢাকার অবস্থান তৃতীয়


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: মার্চ ২৮, ২০২৩, ০৯:২৩ এএম
দূষিত বায়ুর শহরের তালিকায় ঢাকার অবস্থান তৃতীয়

বায়ুদূষণে কোনোভাবেই নিয়ন্ত্রণে আসছে না ঢাকা। প্রায় সব সময় ঢাকার দূষণ এমন পর্যায়ে থাকে, যা মানুষের জন্য ক্ষতিকর। মঙ্গলবার (২৮ মার্চ) সকাল সাড়ে ৮টার দিকে এয়ার কোয়ালিটি ইনডেক্সে দেখা গেছে, ঢাকার বায়ুর মান অস্বাস্থ্যকর এবং বিশ্বের দূষিত শহরগুলোর তালিকায় তৃতীয়।

এয়ার কোয়ালিটি ইনডেক্সে দেখা যায়, দূষিত শহরের তালিকায় শীর্ষে পাকিস্তানের লাহোর। শহরটির স্কোর ২০০। অন্যদিকে ১৯৬ স্কোর নিয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছে থাইল্যান্ডের চিয়াং মাই। এই তালিকায় তৃতীয় অবস্থানে থাকা ঢাকার স্কোর ১৯৪। এই মান মানুষের জন্য অস্বাস্থ্যকর। ঢাকার পরেই রয়েছে দিল্লি। পঞ্চম স্থানে রয়েছে চীনের উহান। শহর দুটির স্কোর যথাক্রমে ১৭১ ও ১৬৮।

একিউআই স্কোর ১০০ থেকে ২০০ পর্যন্ত ‘অস্বাস্থ্যকর’ হিসেবে বিবেচিত হয়; বিশেষ করে সংবেদনশীল গোষ্ঠীর জন্য। একইভাবে একিউআই স্কোর ২০১ থেকে ৩০০ হলে স্বাস্থ্য সতর্কতাসহ তা জরুরি অবস্থা হিসেবে বিবেচিত হয়। এ অবস্থায় শিশু, প্রবীণ এবং অসুস্থ রোগীদের বাড়ির ভেতরে এবং অন্যদের বাড়ির বাইরের কার্যক্রম সীমাবদ্ধ রাখার পরামর্শ দেওয়া হয়ে থাকে।

অন্যদিকে ৩০১ থেকে ৪০০ একিউআই স্কোরকে ‘বিপজ্জনক’ হিসেবে বিবেচনা করা হয়, যা বাসিন্দাদের জন্য গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে।

বাংলাদেশে একিউআই নির্ধারণ করা হয় দূষণের পাঁচটি ধরনকে ভিত্তি করে; যেমন বস্তুকণা (পিএম১০ ও পিএম২ দশমিক ৫), এনও২, সিও, এসও২ ও ওজোন (ও৩)।

Link copied!