• ঢাকা
  • বুধবার, ১৯ জুন, ২০২৪, ৫ আষাঢ় ১৪৩১, ১২ জ্বিলহজ্জ ১৪৪৫

সাগরে সুস্পষ্ট লঘুচাপ, ঘূর্ণিঝড় ‘রেমাল’র গতিপথ পরিবর্তন হচ্ছে


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: মে ২৩, ২০২৪, ০৭:৪০ পিএম
সাগরে সুস্পষ্ট লঘুচাপ, ঘূর্ণিঝড় ‘রেমাল’র গতিপথ পরিবর্তন হচ্ছে
ঘূর্ণিঝড়। প্রতীকী ছবি

দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন পশ্চিম-মধ্য বঙ্গোপসাগরে সৃষ্ট হওয়া লঘুচাপ নিম্নচাপে পরিণত হয়ে ‘ঘূর্ণিঝড়ে’ রূপ নিয়েছে। ইতোমধ্যে ঘূর্ণিঝড় ‘রেমাল’ একাধিকবার গতিপথ পরিবর্তন করেছে। বর্তমান লঘুচাপটি পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগর এলাকায় অবস্থান করছে। এটি আরও ঘনীভূত হতে পারে।

বৃহস্পতিবার (২৩ মে) এই সতর্কতা দিয়েছে আবহাওয়া অফিস।

আবহাওয়া অফিস বলছে, ঘূর্ণিঝড়টি পশ্চিমবঙ্গের উপকূলীয় অঞ্চল ও রাজধানী কলকাতা মহানগরে আঘাত হানতে পারে। রোববার (২৬ মে) সন্ধ্যার পর ঘণ্টায় ৮০-১০০ কিলোমিটার গতিতে কলকাতায় আঘাত হানতে পারে ঘূর্ণিঝড় রেমাল। গতিপথ অপরিবর্তিত থাকলে কলকাতা শহরে ঝড়ের ব্যাপক প্রভাব পড়ার শঙ্কা রয়েছে।

ঘূর্ণিঝড় রেমালের প্রভাব খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের উপকূলীয় জেলাগুলোতেও পড়বে। আঘাত হানার সময় এসব অঞ্চলে বাতাসের সর্বোচ্চ গতিবেগ থাকতে পারে ঘণ্টায় ১০০-১২০ কিলোমিটার।

এদিকে, আবহাওয়া অধিদপ্তরের এক সতর্কবার্তায় বলা হয়, উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারসমূহকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি এসে সাবধানে চলাচল করতে বলা হয়েছে। সেইসঙ্গে তাদের গভীর সাগরে বিচরণ না করতে বলা হয়েছে।

Link copied!