• ঢাকা
  • মঙ্গলবার, ০৭ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫

বাংলাদেশ-সুইজারল্যান্ড সমঝোতা স্মারক সই


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: জুন ১৪, ২০২৩, ০৭:১১ পিএম
বাংলাদেশ-সুইজারল্যান্ড সমঝোতা স্মারক সই

বাংলাদেশের চিকিৎসা ও তথ্যপ্রযুক্তি সেক্টর থেকে সুইজারল্যান্ডে দক্ষ জনশক্তি রপ্তানির সুযোগ বাড়ছে। এর আলোকে মানব সম্পদ উন্নয়নে দক্ষতা প্রশিক্ষণ সক্ষমতা বাড়াতে একটি সমঝোতা স্মারক সই করেছে বাংলাদেশ ও সুইজারল্যান্ড।

বুধবার (১৪ জুন) জেনেভায় জাতিসংঘ দপ্তর প্যালাইস ডেস ন্যাশনসে সুইস কনফেডারেশনের প্রেসিডেন্ট অ্যালেইন বারসেটের সঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বৈঠকের পর তাদের উপস্থিতিতে এ সমঝোতা স্মারক সই হয়।

‘জ্ঞানের অংশীদারত্ব এবং দক্ষতা বৃদ্ধি’ শীর্ষক সমঝোতা স্মারকে নিজ নিজ দেশের পক্ষে সই করেন জেনেভায় জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি মো. সুফিউর রহমান এবং সুইজারল্যান্ডের স্থায়ী প্রতিনিধি উর্গ লাউবার। পরে ব্রিফিংয়ে এসব তথ্য জানান পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন।

এ কে আব্দুল মোমেন বলেন, “এই সমঝোতা স্মারক দক্ষতা প্রশিক্ষণ এবং জ্ঞান বিনিময়ের পথ প্রশস্ত করবে।”

সংশ্লিষ্ট পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানান, সুইজারল্যান্ডের কিছু বিশেষ প্রতিষ্ঠান আছে, বিশেষ করে জুরিখে একটি ইনস্টিটিউট আছে, যেটি প্রযুক্তি ও উদ্ভাবন নিয়ে কাজ করে। এই ইনস্টিটিউট সাধারণত দক্ষিণ এশিয়ার দেশগুলোর সঙ্গে কাজ করে। এখানে মূল লক্ষ্য হলো গবেষণা ও উদ্ভাবনে সহযোগিতা বাড়ানোর জন্য জুরিখের এই ইনস্টিটিউটের সঙ্গে বাংলাদেশের বিশেষায়িত প্রতিষ্ঠানগুলোকে সংযুক্ত করা।

Link copied!