• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫

‘রাশিয়ার সঙ্গে সম্পর্ক থাকবে, যুক্তরাষ্ট্রের সঙ্গেও বৈরিতা নয়’


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: ফেব্রুয়ারি ১২, ২০২৪, ০১:০৮ পিএম
‘রাশিয়ার সঙ্গে সম্পর্ক থাকবে, যুক্তরাষ্ট্রের সঙ্গেও বৈরিতা নয়’
সাংবাদিকদের সঙ্গে কথা বলছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। ছবি : সংগৃহীত

পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণের বিভিন্ন যন্ত্রাংশ নিয়ে আসার বিষয়ে রাশিয়ার সঙ্গে কিছু সমস্যা হয়েছে জানিয়ে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, “রাশিয়ার সঙ্গে সম্পর্ক থাকবে। তবে যুক্তরাষ্ট্রকে এড়িয়ে গিয়ে সম্পর্ক গড়তে চাই না। কারো সঙ্গে বৈরিতা করতে চাই না।”

সোমবার (১২ ফেব্রুয়ারি) সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এসব কথা বলেন।

ওবায়দুল কাদের বলেন, “পরিস্থিতি কখন কী হয় বলা যায় না। যুক্তরাষ্ট্রের নির্বাচনে কী হবে সেটা বোঝা যাচ্ছে না। সবকিছু মিলে ২০২৪ সালে কী রেজাল্ট হচ্ছে তা বলা যাচ্ছে না।”

এক প্রশ্নের জবাবে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, “কথা বেশি না বলে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী। তবে রাতারাতি বাজার নিয়ন্ত্রণ করা যায় না। বিশ্ব পরিস্থিতির ওপর অনেক কিছু নির্ভর করে।”

মেট্রোরেলের চাহিদা ও ভিড় বেড়েছে, এ বিষয়ে কোনো করণীয় আছে কি না, এমন প্রশ্নের জবাবে সেতুমন্ত্রী বলেন, “মেট্রো তো বাংলাদেশ রেলওয়ে না যে যখন তখন বগি বাড়াব। এটা তো একটা প্রযুক্তিগত বিষয়। পৃথিবীর কোথাও ৫ থেকে ৬টির বেশি বগি মেট্রোরেলে নেই। তবে চাহিদা যেহেতু বেড়েছে, ১০ মিনিট থেকে ৮ মিনিট পরপর মেট্রো দেওয়া যায় কি না পরিকল্পনা চলছে।”

বিএনপির ১৩ নেতা জেলে মারা গেছে, দলটির এমন অভিযোগের বিষয়ে প্রশ্ন করা হলে ওবায়দুল কাদের বলেন, “সেটা জানা নেই।”

এ সময় কে কখন মারা গেছে সেই তথ্য কোথায়, এর প্রমাণ দাবি করেন ওবায়দুল কাদের। তিনি বলেন, “বিএনপিকে পাত্তা দিচ্ছি না, এমন না। কার অবস্থা কখন কী হয় বলা যায় না।”

Link copied!