• ঢাকা
  • শুক্রবার, ১৭ মে, ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ৮ জ্বিলকদ ১৪৪৫

সমাবেশ ঘিরে আ.লীগের ব্যাপক প্রস্তুতি, বাড়ছে নেতাকর্মীদের ভিড়


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: অক্টোবর ২৮, ২০২৩, ০৯:৩৮ এএম
সমাবেশ ঘিরে আ.লীগের ব্যাপক প্রস্তুতি, বাড়ছে নেতাকর্মীদের ভিড়
ছবি : সংবাদ প্রকাশ

রাজপথ নিজেদের দখলে রেখে, বিরোধী রাজনৈতিক দলকে কোনো ধরনের অপতৎপরতার সুযোগ না দিতে ব্যাপক প্রস্তুতির পর এখন মাঠে নেমেছেন আওয়ামী লীগের নেতাকর্মীরা। মূলত নির্বাচন সামনে রেখে আওয়ামী লীগের এই সমাবেশে মাঠে থাকার বড় ধরনের বার্তা দিতে চায় দলটি। সেই সঙ্গে বিএনপি-জামায়াতের অব্যাহত আন্দোলনের বিরুদ্ধে দলের শক্তিশালী অবস্থানও জানান দিতে মরিয়া আওয়ামী লীগ।

এ বিষয়ে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন, “স্মরণকালের সবচেয়ে বড় গণজমায়েত হবে আওয়ামী লীগের এই শান্তি ও উন্নয়ন সমাবেশ। শনিবার (২৮ অক্টোবর) বেলা ১১টায় রাজধানীর বায়তুল মোকাররমের দক্ষিণ গেটে সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে এর শুরু হবে। বেলা আড়াইটার দিকে বক্তব্য পর্ব শুরু হবে।”

সমাবেশ সফল করতে গত দুই দিন নেতাকর্মীদের নিয়ে প্রস্তুতি বৈঠক, মিটিং, মিছিল করেছে আওয়ামী লীগ। সেই সঙ্গে যেকোনো ধরনের বিশৃঙ্খল পরিস্থিতি বা অপতৎপরতা রুখে দেওয়ার প্রস্তুতি আছে। এ ক্ষেত্রে বিএনপি-জামায়াতকে কোনো ছাড় দেবে না ক্ষমতাসীনরা। ওয়ার্ড, থানা এবং মহানগর পর্যায়ে মূল দল ছাড়াও সহযোগী সংগঠনগুলোর দায়িত্বশীলদের সেভাবেই প্রস্তুতি নিতে বলা হয়েছে। বিএনপি-জামায়াতের সমাবেশ থেকে দুরভিসন্ধিমূলক কোনো কিছু এলে তাৎক্ষণিক তা মোকাবিলার নির্দেশ আছে।

সাম্প্রদায়িক অপশক্তিকে নিয়ে বিএনপির দুরভিসন্ধিমলক ষড়যন্ত্র আছে মন্তব্য করে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের দলের নেতাকর্মীদের সেভাবে সতর্ক থাকার নির্দেশ দিয়েছেন। তিনি বলেন, “ভোটে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে পরাজিত করতে পারবে না জেনে তারা ষড়যন্ত্র ও সন্ত্রাসের পথে এগিয়ে যাচ্ছে।”

ওবায়দুল কাদের বলেন, “বিএনপি বাংলাদেশকে সন্ত্রাসের অভয়ারণ্য পরিণত করতে চায়। তাদের রাজনীতি হলো যেকোনো উপায়ে ক্ষমতা দখল করা। বর্তমানে তারই প্র্যাকটিস করছে। জনগণের ওপর দুঃশাসন চাপিয়ে দিয়ে নিজের দুর্নীতির মাধ্যমে নিজেদের আখের গোছাতে চায়।”

এদিকে অনুমতি পাওয়ার পর শুক্রবার (২৭ অক্টোবর) রাত থেকে বায়তুল মোকাররমের দক্ষিণ গেটে মঞ্চ তৈরির কাজ শুরু করে আওয়ামী লীগ। সমাবেশের আগে দিন সন্ধ্যা থেকে মধ্য রাত অবধি নেতাকর্মীদের পদচারণে মুখরিত ছিল ২৩ বঙ্গবন্ধু অ্যাভিনিউ। শুক্রবার সন্ধ্যা ৬টার পর থেকে ছোট ছোট মিছিল নিয়ে ২৩ বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে আসতে শুরু করেন নেতাকর্মীরা।

এ সময় অন্তত ১৫ থেকে ২০টি ক্ষুদ্র ক্ষুদ্র মিছিল নিয়ে নেতাকর্মীদের জড়ো হতে দেখা যায়। সন্ধ্যা পৌনে সাতটার দিকে বিপুলসংখ্যক নেতাকর্মী নিয়ে মিছিল সহকারে আসেন ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের সভাপতি কামরুল হাসান রিপন। এ সময় ছাত্রলীগ, যুবলীগ, শ্রমিক লীগ, তাঁতী লীগের নেতারা মিছিল নিয়ে কেন্দ্রীয় কার্যালয়ে আসেন।

এ রিপোর্ট লেখা পর্যন্ত সমাবেশ ঘিরে বায়তুল মোকাররমের দক্ষিণ গেট ও ২৩ বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে নেতাকর্মীরা আসতে শুরু করেছেন।

Link copied!