• ঢাকা
  • সোমবার, ২০ মে, ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১,

তলবে সর্বোচ্চ আদালতে হাজিরা দিলেন ৭ আইনজীবী


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: জানুয়ারি ১৫, ২০২৪, ১১:৩৪ এএম
তলবে সর্বোচ্চ আদালতে হাজিরা দিলেন ৭ আইনজীবী
সর্বোচ্চ আদালতে হাজিরা দেন ৭ আইনজীবী। ছবি : সংগৃহীত

তলব আদেশে আপিল বিভাগে হাজির হয়েছিলেন বিএনপির আইন সম্পাদকসহ সাত আইনজীবী। আদালত অবমাননার মামলায় সোমবার (১৫ জানুয়ারি) তারা সশরীরে হাজিরা দেন। তাদের পক্ষে সময় চাইলে ২৯ জানুয়ারি শুনানির জন্য দিন ধার্য করেন প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বাধীন আপিল বিভাগের দুই বিচারপতির বেঞ্চ। ওইদিন সাত আইনজীবীকে হাজিরা দিতে হবে।

এ সময় প্রধান বিচারপতি বলেন, “যেহেতু এটি আদেশ দিয়েছিলেন ৫ বিচারপতির বেঞ্চ কিন্তু আজ উপস্থিত আছেন চারজন। সে কারণে শুনানি পিছিয়ে দেওয়া হলো।

সাত আইনজীবী নেতারা হলেন, জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের মহাসচিব ও বিএনপির আইনবিষয়ক সম্পাদক ব্যারিস্টার কায়সার কামাল, জাতীয়তবাদী আইনজীবী ফোরামের সভাপতি সাবেক অ্যাটর্নি জেনারেল এ জে মোহাম্মদ আলী, বিএনপির নির্বাহী কমিটির সদস্য অ্যাডভোকেট ফাহিমা নাসরিন মুন্নি, জাতীয়তবাদী আইনজীবী ফোরাম সুপ্রিম কোর্ট শাখার সভাপতি অ্যাডভোকেট আব্দুল জব্বার ভূঁইয়া, সুপ্রিম কোর্ট বারের সাবেক সম্পাদক ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল, সুপ্রিম কোর্ট বারের সাবেক সহ-সম্পাদক অ্যাডভোকেট মোহাম্মদ মাহবুবুর রহমান খান ও জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের সুপ্রিম কোর্ট শাখার সাধারণ সম্পাদক অ্যাডভোকেট গাজী কামরুল ইসলাম সজল।

এর আগে গত ২৯ আগস্ট আপিল বিভাগের দুই বিচারপতির বিরুদ্ধে সংবাদ সম্মেলন ও মিছিল সমাবেশ করায় বিএনপির সাত আইনজীবী নেতার বিরুদ্ধে আদালত অবমাননার আবেদন করা হয়।

আইনজীবী নাজমুল হুদার পক্ষে অ্যাডভোকেট নাহিদ সুলতানা যুথি এ আবেদন করেন।

মামলায় বলা হয়, ১৫ আগস্টের শোক দিবসের আলোচনা সভায় ‘বিচারপতিরা শপথবদ্ধ রাজনীতিবিদ’ উল্লেখ করে বক্তব্য দেওয়ায় আপিল বিভাগের দুইজন বিচারপতির বিরুদ্ধে একাধিকবার সংবাদ সম্মেলন করে আসছে জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম। এছাড়া ওই দুইজন বিচারপতিকে বিচারকাজ থেকে বিরত রাখতে কর্মসূচি ঘোষণা করা হয়েছে। মিছিল সমাবেশও করে আসছে।

Link copied!