• ঢাকা
  • শুক্রবার, ১৯ জুলাই, ২০২৪, ৩ শ্রাবণ ১৪৩১, ১২ মুহররম ১৪৪৫

সাক্কু-কায়সারকে বিএনপি থেকে বহিষ্কার


কুমিল্লা প্রতিনিধি
প্রকাশিত: মে ১৯, ২০২২, ০৯:৩২ পিএম
সাক্কু-কায়সারকে বিএনপি থেকে বহিষ্কার

কুমিল্লা সিটি করপোরেশন (কুসিক) নির্বাচনে স্বতন্ত্র মেয়র প্রার্থী সদ্য বিদায়ী মেয়র মনিরুল হক সাক্কু এবং কুমিল্লা মহানগর স্বেচ্ছাসেবক দলের সভাপতি নিজাম উদ্দিন কায়সারকে বিএনপি ও এর অঙ্গসংগঠন থেকে বহিস্কার করা হয়েছে। এর মধ্যে সাক্কুকে আজীবনের জন্য বহিস্কার করা হয়েছে।

বৃহস্পতিবার (১৯ মে) দুপুরে ও বিকেলে এ দুই নেতা পৃথকভাবে দলীয় পদ থেকে অব্যাহতি চাইলেও দল তাদেরকে বহিস্কার করেছে।

বিএনপির নির্বাচনে না যাওয়ার সিদ্ধান্তকে উপেক্ষা করে মেয়র পদে স্বতন্ত্র প্রার্থী হয়েছেন সাক্কু ও কায়সার।

কুমিল্লা সিটি করপোরেশনের সদ্য বিদায়ী মেয়র মনিরুল হক সাক্কু কুমিল্লা দক্ষিণ জেলা বিএনপির যুগ্ম সাধারণ সম্পাদক ছাড়াও দলটির কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য ছিলেন। কিন্তু দলীয় বিভিন্ন কার্যক্রমে অংশ না নেওয়াসহ নানা কারণে দলের কেন্দ্রীয় সদস্য পদ থেকে সাক্কুকে আগেই অব্যাহতি দেয় বিএনপি। এবার তাকে আজীবনের জন্য বহিস্কার করা হয়।

অপরদিকে নিজাম উদ্দিন কায়সার স্বেচ্ছাসেবক দলের কেন্দ্রীয় সহ-সাংগঠনিক সম্পাদক (কুমিল্লা বিভাগ) এবং কুমিল্লা মহানগর শাখার সভাপতি। বৃহস্পতিবার দুপুরে দলীয় সকল পদ থেকে পদত্যাগের ঘোষণা দেন তিনি। এ নিয়ে নগরীর বাদুরতলাস্থ নিজ বাসভবনে এক সংবাদ সম্মেলনেরও আয়োজন করেন কায়সার। কিন্তু সন্ধ্যায় খবর আসে, কায়সারকে সংগঠন থেকে বহিস্কার করা হয়েছে। 

কেন্দ্রীয় স্বেচ্ছাসেবক দলের দফতর সম্পাদক রফিকুল ইসলাম স্বাক্ষরিত ওই বহিস্কারাদেশে কুমিল্লা মহানগর স্বেচ্ছাসেবক দলের সিনিয়র সহ-সভাপতি মনির হোসেন পারভেজকে ভারপ্রাপ্ত সভাপতির দায়িত্ব প্রদানের তথ্য জানানো হয়।

এর আগে, বৃহস্পতিবার বিকেলে কুসিকের সদ্য বিদায়ী মেয়র ও কুমিল্লা দক্ষিণ জেলা বিএনপির যুগ্ম সাধারণ সম্পাদক মনিরুল হক সাক্কু তার ব্যক্তিগত সহকারী কবির হোসেনের মাধ্যমে কুমিল্লা দক্ষিণ জেলা বিএনপির সভাপতি বেগম রাবেয়া চৌধুরীর কাছে পদত্যাগ পত্র পৌঁছান। কিন্তু রাতেই তাকে দল থেকে আজীবনের জন্য বহিস্কার করা হয়।

বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব অ্যাডভোকেট রুহুল কবির রিজভী স্বাক্ষরিত ওই বহিস্কারাদেশে বলা হয়- দলীয় শৃঙ্খলা বহির্ভূত কর্মকাণ্ডে জড়িত থাকায় সংগঠনের প্রাথমিক সদস্য পদসহ সকল পর্যায়ের পদ থেকে আপনাকে (মনিরুল হক সাক্কু) আজীবন বহিস্কার করা হয়েছে। এ সিদ্ধান্ত অবিলম্বে কার্যকর হবে। 

Link copied!