• ঢাকা
  • শনিবার, ২০ জুলাই, ২০২৪, ৪ শ্রাবণ ১৪৩১, ১৩ মুহররম ১৪৪৫

নিউমার্কেট সংঘর্ষ: নাহিদ হত্যার ঘটনায় ৫ শিক্ষার্থী গ্রেপ্তার


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: এপ্রিল ২৮, ২০২২, ১১:৫৩ এএম
নিউমার্কেট সংঘর্ষ: নাহিদ হত্যার ঘটনায় ৫ শিক্ষার্থী গ্রেপ্তার

রাজধানীর নিউমার্কেটে ব্যবসায়ী-কর্মচারীদের সঙ্গে ঢাকা কলেজের শিক্ষার্থীদের সংঘর্ষের সময় কুরিয়ার সার্ভিস কর্মী নাহিদকে কুপিয়ে হত্যার ঘটনায় ঢাকা কলেজের ৫ শিক্ষার্থীকে গ্রেপ্তার করা হয়েছে।

বৃহস্পতিবার (২৮ এপ্রিল) সকালে এই বিষয়ে নিশ্চিত করেছে পুলিশের গোয়ন্দো শাখা (ডিবি)। ডিএমপি মিডিয়া সেন্টারে এক সংবাদ সম্মেলনে ডিবির প্রধান অতিরিক্ত কমিশনার এ কে এম হাফিজ আক্তার এ তথ্য জানান।

গ্রেপ্তাররা হলেন- ঢাকা কলেজের হিসাব বিজ্ঞানের ছাত্র আব্দুল কাইয়ূম ও পলাশ, সমাজ বিজ্ঞানের ছাত্র ইরফান, বাংলা বিভাগের ছাত্র ফয়সাল ও ইতিহাস বিভাগের জুনায়েদ ইসলাম।

ডিবির প্রধান অতিরিক্ত কমিশনার এ কে এম হাফিজ আক্তার বলেন, “নিউমার্কট ব্যবসায়ী ও ঢাকা কলেজের ছাত্রদের মধ্যে সংঘর্ষের ঘটনায় দুইজন নিহত হয়েছে। নিহতের ঘটনায় তদন্ত শুরু হয়। তদন্তে হত্যাকাণ্ডের সঙ্গে ৫ শিক্ষার্থীর সংশ্লিষ্টতার প্রমাণ পাওয়া যায়। তাদেরকে গ্রেপ্তার করা হয়েছে। তারা নাহিদ হত্যায় প্রত্যক্ষভাবে অংশ নেন।"

ডিবির প্রধান অতিরিক্ত কমিশনার আরও জানান,  বুধবার (২৭ এপ্রিল) ডিবির পৃথক অভিযানে ইমনকে ঢাকা কলেজ থেকে এবং কাইয়ুমকে পঞ্চগড় থেকে গ্রেপ্তার করা হয়। সব ভিডিও ফুটেজ বিশ্লেষণ করে কয়েকজনকে শনাক্ত করা হয়। 

পুলিশ জানায়, গত ১৯ এপ্রিল সকাল ১১টা থেকে দুপুর পর্যন্ত ব্যবসায়ী-কর্মচারীদের পক্ষ হয়ে শিক্ষার্থীদের সঙ্গে সংঘর্ষে জড়ান নাহিদ।  বড় ছাতা হাতে অন্তত দুই ঘণ্টা ধরে তিনি শিক্ষার্থীদের সঙ্গে পাল্টাপাল্টি সংঘর্ষে ছিলেন। একপর্যায়ে ইটের আঘাতে আহত হয়ে সড়কে পড়ে যান নাহিদ। এরপরই তার ওপর হামলা চালায় হেলমেটধারী কয়েক যুবক।

ডিবির প্রধান অতিরিক্ত কমিশনার জানান, নাহিদকে ওইদিন দুজন কুপিয়ে আহত করে। এর মধ্যে সবচেয়ে হিংস্রভাবে আঘাত করেন রাব্বী। নাহিদ হত্যার পরদিন হাসপাতালে মারা যাওয়া দোকানকর্মী মুরসালিনকেও ঢাকা কলেজের আরেক শিক্ষার্থী কুপিয়েছেন। তাকেও গ্রেপ্তারের চেষ্টা চলছে। 

সংঘর্ষের ওই ঘটনায় পুলিশ বাদী হয়ে বিস্ফোরক আইনে এবং পুলিশের ওপর হামলার অভিযোগে দুইটি মামলা করেন। দুই মামলায় নিউমার্কেটের ব্যবসায়ী, কর্মচারী ও ঢাকা কলেজের শিক্ষার্থীসহ মোট ১২০০ জনকে আসামি করা হয়।

গত ১৮ এপ্রিল রাতে ঢাকা কলেজের শিক্ষার্থীদের সঙ্গে নিউমার্কেটের ব্যবসায়ী ও কর্মচারীদের সংঘর্ষ হয়। এই সংঘর্ষ দফায় দফায় দুইদিন পর্যন্ত থাকে।  উভয়পক্ষের অর্ধ শতাধিক আহত হন এবং দুইজন নিহত হন এই সংঘর্ষে।

Link copied!