• ঢাকা
  • সোমবার, ২৪ জুন, ২০২৪, ৯ আষাঢ় ১৪৩১, ১৭ জ্বিলহজ্জ ১৪৪৫

নারী উদ্যোক্তাদের জন্য ৫% সুদে ঋণের সুবিধা


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: আগস্ট ৫, ২০২১, ১০:১৬ এএম
নারী উদ্যোক্তাদের জন্য ৫% সুদে ঋণের সুবিধা

বাংলাদেশের আর্থসামাজিক প্রেক্ষাপটে দাঁড়িয়ে একজন নারী শুধু চাকরির বাজরেই নয়, নিজে উদ্যোক্তা হয়ে অন্যের কর্মসংস্থান নিশ্চিত করতে পারে। এমন একটি সময়ে নারী উদ্যোক্তাদের জন্য বাংলাদেশ ব্যাংকঋণের সুদহার কমিয়ে এনেছে। বাংলাদেশ ব্যাংকের ‘স্মল এন্টারপ্রাইজ খাতে পুনঃ অর্থায়ন স্কিম’-এর আওতায় এ সুবিধা চালু করা হয়েছে। 

কম সুদে ঋণ নিয়ে ব্যবসা করার সুবিধার্থে এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছে বাংলাদেশ ব্যাংক। ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলো বাংলাদেশ ব্যাংক থেকে শুধু নারী উদ্যোক্তাদের ঋণ দিতে দশমিক ৫ শতাংশ সুদে টাকা নিতে পারবে। আর সেই টাকা গ্রাহকদের দিতে হবে ৫ শতাংশ সুদে। 

বাংলাদেশ ব্যাংক ২০২৪ সালের মধ্যে নারী উদ্যোক্তাদের এসএমই খাতের ঋণের কমপক্ষে ১৫ শতাংশ দেওয়ার লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে। এ স্কিমের সুদহার দফায় দফায় কমানো হয়েছে এ কারণে। ৪ আগস্ট (বুধবার) আবারও এ স্কিমের সুদ হার কমিয়ে প্রজ্ঞাপন জারি করা হয়েছে। 

কেন্দ্রীয় ব্যাংকের প্রজ্ঞাপনে বলা হয়েছে, ব্যাংকের এসএমই খাতের ঋণের ১৫ শতাংশ নারী উদ্যোক্তার মধ্যে বিতরণের লক্ষ্যমাত্রা নির্ধারণ করে দেওয়া হয়েছে। একইভাবে নারী উদ্যোক্তাদের স্মল এন্টারপ্রাইজ খাতে পুনঃ অর্থায়ন স্কিমের আওতায় অগ্রাধিকার ভিত্তিতে পুনঃ অর্থায়ন সুবিধা দেওয়া হয়। পরবর্তীকালে করোনা মহামারির কারণে নারী উদ্যোক্তাদের কাছে ঋণ সুবিধা সহজে পৌঁছে দিতে সুদের হার ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠান পর্যায়ে ৩ শতাংশ এবং গ্রাহক পর্যায়ে সর্বোচ্চ ৭ শতাংশ পুনর্নির্ধারণ করা হয়। আজ সেটি আবারও পুনর্নির্ধারণ করা হয়েছে। নতুন নির্দেশনায় এ স্কিমের আওতায় পুনঃ অর্থায়নের সুদহার ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান পর্যায়ে শূন্য দশমিক ৫ শতাংশ এবং গ্রাহক পর্যায়ে সর্বোচ্চ ৫ শতাংশ নির্ধারণ করা হলো।

প্রয়োজনীয় নথিপত্র না থাকার কারণে নারী উদ্যোক্তারা কম সুদের ঋণ পাচ্ছেন না বলে জানায় ব্যাংকাররা। অন্যদিকে নারী উদ্যোক্তারা বলেন, নারী উদ্যোক্তাদের মধ্যে কাঙ্ক্ষিত মাত্রায় ব্যাংকঋণ না পৌঁছানোর কারণ ব্যাংকারদের নারী উদ্যোক্তাদের ঋণ দিতে আগ্রহের অভাব।

জাতীয় বিভাগের আরো খবর

Link copied!