• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫

ঢাকায় হতে যাচ্ছে ‍‍`চলচ্চিত্রে নারী‍‍` বিষয়ক ৯ম আন্তর্জাতিক সম্মেলন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ৭, ২০২২, ০২:৪০ পিএম
ঢাকায় হতে যাচ্ছে ‍‍`চলচ্চিত্রে নারী‍‍` বিষয়ক ৯ম আন্তর্জাতিক সম্মেলন

আগামী বছর অনুষ্ঠেয় ২১তম আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের অংশ হিসেবে আয়োজিত হতে যাচ্ছে ‍‍‘চলচ্চিত্রে নারী‍‍’ বিষয়ক আন্তর্জাতিক সম্মেলন। উৎসব চলাকালে চলচ্চিত্রে নারী-বিষয়ক সম্মেলনটি অনুষ্ঠিত হবে ১৫ ও ১৬ জানুয়ারি। এই দুই দিনে চলচ্চিত্র প্রদর্শন ছাড়াও ছয়টি প্রবন্ধ পাঠ করা হবে। 

যুক্তরাষ্ট্রের ফিল্ম ইন্ডাস্ট্রি ব্যক্তিত্ব সিডনি লেভিন ছাড়াও সম্মেলনে প্রবন্ধ পাঠ করবেন ক্রোয়েশিয়ার চলচ্চিত্র প্রযোজক ডালিয়া অ্যালিক, ভারতের গণযোগাযোগবিষয়ক শিক্ষক ড. ইপশিতা বরাত, ভারতের প্রামাণ্যচিত্র নির্মাতা দেবযানী হালদার, বাংলাদেশের চলচ্চিত্র নির্মাতা মেহজাদ গালিব এবং কানাডার ভ্যানকুভার চলচ্চিত্র উৎসবের সাবেক পরিচালক হানা ফিশার। 

নবম এই সম্মেলনের ডিরেক্টর হিসেবে থাকবেন আন্তর্জাতিক চলচ্চিত্র ব্যক্তিত্ব, লেখক ও প্রশিক্ষক সিডনি লেভিন। চলচ্চিত্রের আন্তর্জাতিক পরিবেশনায় তিনি ছিলেন প্রথম নারী। কাজ করেছেন টোয়েন্টিয়েথ সেঞ্চুরি ফক্সের সঙ্গে। এ ছাড়া তার একটি ব্লগ সাইট বর্তমানে সংযুক্ত রয়েছে আইএমডিবির সঙ্গে। সম্মেলনে কো-অর্ডিনেটর হিসেবে থাকবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উইমেন অ্যান্ড জেন্ডার স্টাডিজের বিভাগের সহকারী অধ্যাপক ড. ইশরাত খান।

ঢাকায় রেইনবো ফিল্ম সোসাইটি আয়োজিত আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব শুরু হবে ১৪ জানুয়ারি, চলবে ২২ জানুয়ারি পর্যন্ত। ‍‍‘বেটার ফিল্ম, বেটার অডিয়েন্স, বেটার সোসাইটি‍‍’ স্লোগান সামনে রেখে আগামী জানুয়ারি মাসে ৯ দিনব্যাপী উৎসবে প্রদর্শিত হবে ৭০টি দেশের ২২০টি সিনেমা। উৎসব পরিচালক আহমেদ মুজতবা জামাল সংবাদ প্রকাশকে বলেন, “এবারের আয়োজনে থাকবে অনেক নতুন চমক। আর থাকবে অনেক ভালো ছবির প্রদর্শনী। রেট্রোস্পেকটিভ সেকশনেও দেখানো হবে বাছাই করা চলচ্চিত্র।” তবে এত বড় আয়োজনে অর্থের সংকুলান নিয়ে তিনি চিন্তিত। তিনি বলেন, “এই মাপের আন্তর্জাতিক উৎসব আয়োজন করতে অনেক টাকার দরকার হয়। গতবারের মতো এবারও আমরা একটু দুশ্চিন্তায় আছি। তবে আমরা আশাবাদী, এবারও মানের দিক থেকে আমরা কোনো আপস করব না।”

২০২৩ সালের উৎসবে ১০টি বিভাগে প্রতিযোগিতার আয়োজন করা হবে। উৎসব চলাকালে দেশি-বিদেশি চলচ্চিত্র প্রদর্শিত হবে আলিয়ঁস ফ্রসেইজ, বাংলাদেশে শিল্পকলা একাডেমি, জাতীয় জাদুঘর অডিটরিয়াম ও স্টার সিনেপ্লেক্সে।

বাংলাদেশে সুস্থ সিনেমা সংস্কৃতির প্রচারের লক্ষ্যে প্রতিবছর এই চলচ্চিত্র উৎসবের আয়োজন করে রেইনবো ফিল্ম সোসাইটি।

Link copied!