• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫

ফজর আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে জুরি আহমেদ মুজতবা জামাল


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জানুয়ারি ৩০, ২০২৪, ০৫:৩৬ পিএম
ফজর আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে জুরি আহমেদ মুজতবা জামাল

ইরানের ঐতিহ্যবাহী ফজর আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের ৪২তম আসরে এশিয়ান কম্পিটিশন বিভাগে জুরি হয়ে যাচ্ছেন ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের পরিচালক আহমেদ মুজতবা জামাল। তিনি ওই উৎসবের ভেতর অনুষ্ঠিতব্য ২৫তম ইন্টারন্যাশনাল ফিল্ম মার্কেটেও জুরি হিসেবে দায়িত্ব পালন করবেন। উৎসব চলবে ৬ ফেব্রুয়ারি থেকে ১১ ফেব্রুয়ারি পর্যন্ত।

ইরানের সংস্কৃতি ও ইসলামি নির্দেশনা মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে অনুষ্ঠিত হয় এই উৎসবটি। ১৯৭৯ সালের ইসলামি বিপ্লব বার্ষিকীকে সামনে রেখে ১৯৮২ সাল থেকে নিয়মিত এই উৎসবের আয়োজন করা হয়ে থাকে। বিশ্বের বিভিন্ন দেশের প্রতিনিধি এই উৎসবে অংশ নেন।

এবারের ৪২তম ফজর আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে অংশ নিতে যাওয়া আহমেদ মুজতবা জামাল সংবাদ প্রকাশকে জানান, ব্যক্তিগতভাবে এই উৎসবটিকে তিনি বেশ পছন্দ করেন। তাছাড়া ইরানের এই উৎসবটিতে তিনি বহুবার গেছেন। তবে প্রতিবারই এই উৎসব নতুন নতুন চমক নিয়ে হাজির হয় তার সামনে। ১৯৯৪ সালে ঢাকার ইরানি সাংস্কৃতিক কেন্দ্রের সহায়তায় তিনি প্রথম ফজর চলচ্চিত্র উৎসবে অংশগ্রহণের জন্য আমন্ত্রিত হন। 

আহমেদ মুজতবা জামাল সাফল্যের সঙ্গে গত তিন দশকেরও বেশি সময় ধরে ঢাকায় আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব আয়োজন করে যাচ্ছেন। আন্তর্জাতিক মহলে তিনি সুপরিচিত। আহমদে মুজতবা জামাল বাংলাদেশের রেইনবো চলচ্চিত্র সংসদের সভাপ্রধান ও সেলুলয়েড পত্রিকার সম্পাদক।  

 

Link copied!