• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫

মানসিক প্রশান্তিতে অফিসের ডেস্কে রাখুন সবুজের ছোঁয়া


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ২১, ২০২১, ১২:০৭ পিএম
মানসিক  প্রশান্তিতে অফিসের ডেস্কে রাখুন সবুজের ছোঁয়া

কর্মজীবী মানুষের দিনের একটা বড় অংশ কাটে অফিসে। সারা দিনের কর্মব্যস্ত জীবনে আমরা মাঝেমধ্যেই হাঁপিয়ে উঠি। মানসিক প্রশান্তির নানা উপকরণ খুঁজেফিরি তখন। কাজের জটিলতা আর মানসিক প্রশান্তির জন্য আমাদের প্রয়োজন হয় একটু নীরবতা, একটু একলা সময়, একটু সবুজে মায়া। সবুজ একদিকে যেমন চোখের আরাম দেয়, অন্যদিকে মনেও আনে প্রশান্তি ছোঁয়া। একনজরে সবুজের দিকে তাকিয়ে থাকলে আমরা দিনযাপনের নানান অস্থিরতা থেকে মুক্তি পায়।

অস্থিরতা থেকে মুক্তি আর সৌন্দর্য বুদ্ধির লক্ষ্যে আমরা অফিসের ডেস্কে রাখতে পারি সবুজ গাছ। তবে বর্তমান সময়ে অফিসগুলোতে যেহেতু সেন্ট্রাল এয়ারকন্ডিশনার থাকে, তাই বাইরের আলো-বাতাস ভেতরে একেবারেই প্রবেশ করতে পারে না। এর মধ্যে সবুজ গাছ বাঁচিয়ে রাখা মুশকিল হতে পারে। এ জন্য অফিস ডেস্কে এমন কিছু গাছ রাখতে হবে, যা এই পরিবেশে খাপ খেয়ে বেঁচে থাকতে পারে।

চলুন জেনে নেওয়া যাক, অফিস ডেস্কে আপনি কী কী গাছ রাখতে পারেন—

অ্যাগলস বা চায়নিজ এভারগ্রিন

এই গাছের পাতার রঙের জন্য বিখ্যাত। বেশির ভাগ গাছের পাতাই কচি থেকে পরিপক্বের দিয়ে আগাতে গাঢ় সবুজ রং ধারণ করলেও এর পাতাগুলো রুপালি বা লাল রঙের হয়ে থাকে। এই গাছটির আরেকটি নাম হলো অ্যাগলোনেমা, যা দুটি গ্রিক শব্দ অ্যাগলস (উজ্জ্বল) এবং নামা (সুতা) থেকে এসেছে। এই সুতা বলতে এই গাছের ফুলের মাঝ থেকে আকর্ষণীয় যে পুংকেশর বের হয় তাকে বোঝানো হয়। এটি চীনাদের মধ্যে একটি জনপ্রিয় গাছ, যা তাদের কাছে দীর্ঘ জীবনের প্রতীক। তাই এর আরেক নাম চায়নিজ এভারগ্রিন। এই গাছটি কম বা বেশি আলোয় অনায়াসে বেঁচে থাকতে পারে। তাই অফিস ডেস্কে সাজাতে পারেন নিশ্চিন্তে।

জিজি প্ল্যান্ট

অফিসে হাজারো কাজের চাপের মাঝেও গাছের সবুজ একটুখানি প্রশান্তি দেয়। জিজি প্ল্যান্ট মুহূর্তেই এর গাঢ় সবুজ পাতার আবহে আপনাকে করবে শান্ত। আর সঙ্গে সঙ্গে অফিস ডেস্কের সৌন্দর্য তো বাড়বেই। খুব অল্প আলোতে বাঁচতে পারে জিজি প্ল্যান্ট, খুব বেশি পানির প্রয়োজন হয় না। তবে মাটি শুকিয়ে গেলে পানি দিতে হবে।

পিস লিলি

একরাশ গাঢ় সবুজ পাতা আর মাঝে মাঝে শান্তিময় শুভ্র সুন্দর ফুল। পিস লিলি এত সৌন্দর্য সহজেই আপনাকে আকৃষ্ট করবে। সূর্যের আলো, সার, পানি ছাড়া দিব্যি বেঁচে থাকতে পারে পিস লিলি। সাধারণত ১৬-২৪ ইঞ্চি উঁচু হয়ে থাকে এটি। যার আদি নিবাস যুক্তরাষ্ট্রের উষ্ণ, আর্দ্র বৃষ্টিবনে। তাই আমাদের দেশীয় জলবায়ুতে সহজেই খাপ খাইয়ে নেয়। অফিস ডেস্কে রাখলে পিস লিলির মৃদু মিষ্টি সুবাসে মন হয়ে যাবে ফুরফুরে।

গোল্ডেন পথোস বা মানিপ্ল্যান্ট

মানিপ্ল্যান্ট আমাদের দেশের প্রায় সব ঘরে ঘরেই দেখা যায়। শুধু মাটি নয়, পানিতেও শিকড়সহ মানিপ্ল্যান্ট রাখলে কোনও রকম যত্ন ছাড়াই দিনের পর দিন ডালপালা গজিয়ে লতানো পাতায় বড় হতে থাকবে এই গাছটি। অফিস ডেস্কে এর লতানো পাতা কিছুটা জায়গায় ছড়িয়ে দিলে দারুণ দেখতে লাগবে।

লাকি ব্যাম্বু

কিছু পানি আর পাথর দিয়ে সিরামিক বা কাঁচের পাত্রে রেখে দিলে বেড়ে উঠবে লাকি ব্যাম্বু। অফিস ডেস্কের সৌন্দর্য বাড়াবে এই গাছ। অফিস ডেস্কের জানালার ধারে এই গাছটি রাখতে পারেন অনায়াসে।  কারণ এর কিছুটা হলেও আলো, বাতাস দরকার হয়। চীনাদের ফাংশুই মতবাদ অনুসারে লাকি ব্যাম্বু থেকে নির্গত হয় পজিটিভ এনার্জি। এই গাছটিকে চীনা ভাষায় বলা হয় ফু গোয়ে ঝু। চীনা ভাষায় ফু বলতে বোঝায় সৌভাগ্য, গোয়ে অর্থ সম্মান ও শক্তি আর ঝু অর্থ ব্যাম্বু। এই গাছটির পানি মাঝে মাঝে বদলে দিলে ভালো।

Link copied!