• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫

সপ্তাহে ৪ দিন অফিস, ৩ দিন ছুটি


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ৮, ২০২২, ০৪:০১ পিএম
সপ্তাহে ৪ দিন অফিস, ৩ দিন ছুটি

কাজে মন না বসলে কি কাজের গতি বাড়ে। প্রতিদিন একই নিয়মে একই কাজ করতে কজনের ভালো লাগে। কর্মক্ষেত্রে একদিন ছুটি আর ৬ দিনের ব্যস্ততায় এমনই হাল হয়। এই নিয়ম কর্মী শারীরিক ও মানসিক স্পৃহা নষ্ট করে দেয় এবং সৃজনশীলতাও কমিয়ে দেয় বলে ধারণা বিশেষজ্ঞদের। এমনই ধারণা মাথায় রেখে কিছু প্রতিষ্ঠান এখন কর্ম ঘণ্টায় নতুন রীতি চালু করেছে। সম্প্রতি যুক্তরাজ্যের কয়েকটি প্রতিষ্ঠান তাদের কর্মক্ষেত্রের সময় কমিয়ে আনার সিদ্ধান্ত নিয়েছে। 

বিবিস নিউজ জানায়, কর্মীদের মানসিক ও শারীরিক দিকটি বিশ্লেষণ করে কাজের ক্ষেত্রে বড় সিদ্ধান্ত নিয়েছে ব্রিটেনের একাধিক সংস্থা। সম্প্রতি পরীক্ষামূলকভাবে শুরু হয়েছে সপ্তাহে ৩ দিনের ছুটি আর ৪ দিনে কাজ। শুধু তাই নয়, কম সময় কাজের জন্য কর্মীদের বেতনও কমছে না। বরং শতভাগ বেতনই পাচ্ছেন কর্মীরা। 

ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়, অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ও বোস্টন কলেজের উদ্যোগে কমিউনিটি ফোর ডে উইক গ্লোবাল ও ফোর ডে উইক এই বিষয়টির উপর কাজ করা শুরু করেছে। তাদের পক্ষ থেকে জানানো হয়, এটি পরীক্ষামূলকভাবে শুরু করা হয়েছে। প্রথম পর্যায়ে ৩ হাজার ৩০০ কর্মী নতুন নিয়মের আওতায় কাজ করছেন। সপ্তাহে ৪ দিন তারা সকাল ৮ টা থেকে বিকেল ৫ টা পর্যন্ত কাজ করছেন। কাজের পদ্ধতিতে মৌলিকভাবে পরিবর্তন করার জন্যই এই সিদ্ধান্ত। 

নতুন এই সিদ্ধান্ত কর্মীদের দক্ষতা বাড়বে বলে ধারণা করা হচ্ছে। সংস্থাগুলো এই বিষয়ে সর্বাধিক ব্যবস্থাও নিয়েছে। সংশ্লিষ্ট সূত্র জানায়, নতুন পরীক্ষামূলক এই প্রজেক্টে কিছু ইতিবাচক দিন উঠে এসেছে। সেখানে দেখা যাচ্ছে ৫ দিনের পরিবর্তে ৪ দিনের কর্মক্ষেত্রে কাজের কোনও কমতি হচ্ছে না। সময় কমলেও কাজের ধরণ বা কাজের গতি কমছে না। বরং কম সময়ে আরও ভালো কাজ করছেন কর্মীরা। 

এদিকে যুক্তরাজ্যের এই নিয়মে সুফল পেলে শ্রম আইনে পরিণত হতে পারে বলে জানায় সংশ্লিষ্টরা। তাদের মতে, এই নিয়ম চালু হলে কর্মচারীদের বেতন, সামাজিক সুরক্ষা প্রকল্প (ইপিএফ, পেনশন ও গ্র্যাচুইটি), স্বাস্থ্য নিরাপত্তা সংক্রান্ত বিধিসহ কাজের সময় অনেকটাই বদলে যাবে। ৪ দিনের শ্রমবিধি কার্যকর হলেও কাজের সময় বেড়ে ১২ ঘণ্টা পর্যন্ত হবে। আবার  সাপ্তাহিক ছুটি তিন দিন পাওয়া যাবে। সেই সঙ্গে কর্মীদের সাপ্তাহিক ওভারটাইমের সর্বোচ্চ সীমা ৫০ ঘণ্টা থেকে বেড়ে ১২৫ ঘণ্টা হতে পারে বলেও জানানো হয়। 

Link copied!