• ঢাকা
  • রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫

রান্নায় পেঁয়াজের বদলে যা ব্যবহার করতে পারেন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ১০, ২০২৩, ১০:৫৩ এএম
রান্নায় পেঁয়াজের বদলে যা ব্যবহার করতে পারেন
পেঁয়াজ ছাড়াও রান্নায় স্বাদ বাড়ানোর উপায় রয়েছে। ছবি : সংগৃহীত

বেশিরভাগ রান্নাতেই পেঁয়াজের গুরুত্ব বেশি দেওয়া হয়। কারণ রান্নার স্বাদ বাড়াতে এর  ভূমিকা অনেক। কিন্তু বাজারে এখন পেঁয়াজের এত আকাশচুম্বী দাম যে, হিমশিম খেতে হচ্ছে অনেকের। এই অবস্থায় হয়ত ভাবছেন পেঁয়াজের বদলে কী দিয়ে রান্না করা যায়। এই দুঃশ্চিন্তা এবার ঝেড়ে ফেলতে পারেন। 

 কারণ, আপনার হাতের কাছেই রয়েছে এমন কিছু উপাদান, যেগুলো রান্নায় ব্যবহার করলে আপনি পেঁয়াজের অভাব সহজেই দূর করতে পারবেন। পেঁয়াজ ছাড়াই অটুট থাকবে রান্নার স্বাদ। চলুন জেনে নেওয়া যাক সেগুলো কী-

রসুন
পেঁয়াজের সঙ্গে রান্নায় যে মসলা সবচেয়ে বেশি ব্যবহার করা হয় তা হলো রসুন। রান্নায় পেঁয়াজের পরিবর্তে রসুন ব্যবহার করুন। রসুনে প্রচুর পরিমাণে জিঙ্ক, লোহা, ভিটামিন (বি-১, বি-২, বি-৩, বি-৬ ও সি), ফোলেট, সোডিয়াম, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, ম্যাঙ্গানিজ, পটাসিয়াম ও ফসফরাস রয়েছে। এটি রান্নাকে স্বাদের দিক থেকে কোনো অংশে পিছিয়ে রাখবে না।

জিরা বা তরমুজের বীজ
জিরা বা তরমুজের বীজ পেঁয়াজের বিকল্প হতে পারে। তরমুজের টাটকা বীজ, জিরা, দই, নারকেল গুঁড়া বা দুধের মিশ্রণ তৈরি করুন। এই মিশ্রণ যেকোনো তরকারিকে ঘন করতে পারে। এবং ভিন্নরকম স্বাদ পাবেন।

আদা
বেশিরভাগ রান্নায় আদা তো থাকেই। রসুন বাটার সঙ্গে আদার মিশ্রণ পেঁয়াজের চেয়ে ভালো স্বাদ দিতে পারে। আদাতে প্রচুর পরিমাণে ভিটামিন বি৩, বি৬ ও সি, ফসফরাস, লৌহ, ফলেট, ম্যাগনেসিয়াম, জিঙ্ক, রিবোফ্লাবিন, পটাসিয়াম ও নিয়াসিন রয়েছে। এর ঝাঁঝালো স্বাদ পেঁয়াজের অভাবকে ভুলিয়ে রাখবে।

মৌরি
মসলা হিসেবে যেমন মৌরির বিশেষ ভূমিকা রয়েছে, তেমনি হজমের জন্যেও কার্যকরী। এটি পুষ্টিগুণেও ভরা। মৌরিতে রয়েছে পটাশিয়াম, ক্যালসিয়াম, ম্যাংগানিজ, ভিটামিন সি, আয়রনের মতো খনিজ উপাদান যেগুলো আমাদের ভালো থাকার জন্য দরকার। রান্নায় পেঁয়াজের বদলে মৌরি ব্যবহার করতে পারেন।

চিভ
পেঁয়াজের ভালো বিকল্প হতে পারে চিভ। এর স্বাদ অনেকটা পেঁয়াজের মতো। চিভ শুধু পাতাজাতীয় ফসল। এর পাতা, কাণ্ড ও ফুল মসলা হিসেবে ব্যবহার করা যায়। চিভ হজমে সাহায্য করে এবং বিভিন্ন রোগ নিয়ন্ত্রণে সহায়তা করে। এতে ক্যানসার প্রতিরোধী গুণাগুণ রয়েছে। আছে প্রচুর পরিমাণে ভিটামিন সি, ভিটামিন বি-১, ভিটামিন বি-২, নায়াসিন, ক্যারোটিন ও খনিজ উপাদান।

কাঁচা পেঁপে
পেঁয়াজের বিকল্প হিসেবে আমরা কাঁচা পেঁপে ব্যবহার করতে পারি। এমনকি অনেক দোকানেই আজকাল চপ, শিঙারা ও মোগলাইয়ের সঙ্গে সালাদ হিসেবে কাঁচা পেঁপের কুচি দেওয়া হয়। তরকারির ঝোল ঘন করার জন্য কাঁচা পেঁপে সেদ্ধ করে বেটে মসলা কষানোর সময় দেওয়া যেতে পারে। এই পেঁপে যকৃতের স্বাস্থ্য ও পেটের সমস্যার জন্য খুবই উপকারী।

টমেটোর রস
টমেটো ভাপ দিয়ে খোসা ছাড়িয়ে পেস্ট করে রান্নার সময় পেঁয়াজের পরিবর্তে ব্যবহার করলে রান্না সুস্বাদু হবে নিশ্চিত। মাছ, মাংস, এমনকি সবজিও টমেটো পেস্ট দিয়ে রান্না করলে তরকারির রং খুব সুন্দর হয়। টমেটোর উপকারিতা পেঁয়াজের থেকে অনেক গুণ বেশি।

পেঁয়াজ কলি
পেঁয়াজের বিকল্প হিসেবে সবচেয়ে বেশি ভূমিকা রাখতে এটি। যেহেতু এটি পেয়াঁজেরই অংশ তাই রান্নায় ব্যবহার করলে তরকারিতে পেঁয়াজের স্বাদ ও গন্ধ দুটোই পাওয়া যাবে।

Link copied!